কালুরঘাট শিল্পাঞ্চলে পানির সংকট নিরসনে সম্মিলিত প্রচেষ্টার আহŸান

16

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে শিল্প দূষণ দ্রæত বাড়ছে। শিল্পবর্জ্যরে ফলে দূষিত পানির পরিমাণ এতটাই ক্রমবর্ধমান, যা ভূ-পৃষ্ঠের বিশুদ্ধ পানির উৎসের জন্য তীব্র ঝুঁকি সৃষ্টি করছে। চট্টগ্রামে গত ৪০ বছরে ভূ-গর্ভস্থ পানির স্তর ২০ মিটার কমে গিয়েছে। এই পানি সংকটের কারণে কালুরঘাট শিল্প এলাকা নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। এই সমস্যা নিরসনে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।
বিশ্ব পানি দিবস উপলক্ষে ১৮ মার্চ রেডিসন বøু চট্টগ্রাম বে ভিউ’তে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ফরেন ইনভেস্টরস’ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এবং ওয়াটারএইড বাংলাদেশ’ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ‘এক্সেলারেটিং চেঞ্জ: ডিসেন্ট্রালাইজিং দ্য কনভারসেশন অন ওয়াটার স্টুয়ার্ডশিপ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব বিষয় উঠে আসে।
আলোচনায় ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানসহ অনুষ্ঠানের মূল আলোচকদের মধ্যে ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আখতার এবং এফআইসিসিআই পরিচালক ও কেইপিজেড চেয়ারম্যান জাহাঙ্গীর সাদাত। বুয়েট অধ্যাপক এবং আইটিএন-বুয়েটের পরিচালক ড. তানভীর আহমেদ কালুরঘাট ভারী শিল্প এলাকার র‌্যাপিড সিচুয়েশন অ্যাসেসমেন্টের ফলাফল এবং প্রাসঙ্গিক সুপারিশ উপস্থাপন করেন। এছাড়াও আয়োজনে বিভিন্ন শিল্প প্রতিনিধি, শিক্ষাবিদ এবং সেবাভিত্তিক সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মূল্যায়নে দেখা গেছে, চট্টগ্রামে শিল্প দূষণ বিশেষত শিল্পবর্জ্যরে ফলে পানি দূষণ ক্রমশ বাড়ছে, যা ভূ-পৃষ্ঠের পানির উৎসসমূহের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে। ড. তানভীর আহমেদ পরিবেশ অধিদপ্তরকে পানির উৎসগুলো পুরোপুরি ধ্বংসের মুখে পৌঁছানোর আগেই শিল্প প্রতিষ্ঠানসমূহের উপর সতর্কতা নির্দেশনা বাড়ানোর সুপারিশ করেন। তিনি বলেন, তথ্যনির্ভর সিদ্ধান্ত নেওয়ার জন্য সংশ্লিষ্ট শিল্প এলাকার নিরীক্ষণ আবশ্যক।
বক্তারা পানির নিরাপত্তা নিশ্চিত করতে এবং গুণগত মান ধরে রাখতে কালুরঘাটের শিল্প প্রতিষ্ঠান সমূহের মধ্যে আরো উন্নত সমন্বয় এবং ব্যবসায় স্বার্থের উর্দ্ধে উঠে সামষ্ঠিক কল্যাণ বিবেচনার উপর জোর দেন। সেই সাথে, সংশ্লিষ্ট খাতের অংশীজনেরা পানি ব্যবস্থাপনার বিভিন্ন কার্যকরী পন্থা ও কৌশল নিয়েও আলোচনা করেন।
ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, বহুজাতিক প্রতিষ্ঠানসমূহ নিজেদের শিল্প কার্যক্রমে পানি ব্যবস্থাপনার কার্যকরী উদাহরণ সৃষ্টি করছে। আমাদের সকলকে এই উদাহরণগুলো থেকে শিক্ষা নিতে হবে।
ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আখতার বলেন, চট্টগ্রাম বিভিন্ন শিল্পের প্রাণকেন্দ্র, যেগুলো পানির উপর বহুলাংশে নির্ভর করে। আমাদের পণ্যের উৎপাদন এবং ব্যবহারের জন্যও চাই পানির নিরবচ্ছিন্ন সরবরাহ। তাই একটি সংলাপ এবং প্ল্যাটফর্ম চালুর জন্য চট্টগ্রাম ও কালুরঘাটের ভারী শিল্প এলাকাকে বেছে নিয়েছে ইউবিএল, এফআইসিসিআই এবং ওয়াটারএইড, যার মাধ্যমে আমাদের যৌথভাবে পরিকল্পনা এবং কাজ করা আরো সহজ হয়ে উঠবে।
কেইপিজেড চেয়ারম্যান জাহাঙ্গীর সাদাত বলেন, এফআইসিসিআই এর সদস্য প্রতিষ্ঠান এবং চট্টগ্রামভিত্তিক অন্যান্য স্বনামধন্য প্রতিষ্ঠানসমূহ পানিসম্পদ রক্ষার জন্য প্রতিশ্রæতিবদ্ধ। প্রতিষ্ঠানসমূহ তাদের কারখানা এবং সরবরাহ কার্যে উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করছে, যা এই শিল্পের জন্য সেরা অনুশীলন হিসাবে বিবেচনা করা যেতে পারে। বিজ্ঞপ্তি