কাপড় খুলে সন্দ্বীপবাসীর প্রতিবাদ

6

সন্দ্বীপ প্রতিনিধি

নৌ-রুটে মধ্যযুগীয় ভোগান্তি ও অনিরাপদ যাতায়াত ব্যবস্থার প্রতিবাদে কাপড় খুলে মানববন্ধন করেছে চট্টগ্রামস্থ স›দ্বীপ উপজেলার অধিবাসীরা। মানববন্ধনে এই রুটে দীর্ঘদিনের ভোগান্তি ও হয়রানির জন্য চট্টগ্রাম জেলা পরিষদ ও একটি সংঘবদ্ধ অসাধু সিন্ডিকেটকে দায়ী করে বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, ভোগান্তির প্রতিবাদে আজ নিজেদের কাপড় খুললেও সামনে এই ভোগান্তি সৃষ্টি করা সিন্ডিকেটবাজদের জামাও খুলে ফেলা হবে।
গতকাল সোমবার দুপুর ১২ টায় চট্টগ্রাম নগরীর প্রেস ক্লাবের সামনে সন্দ্বীপ অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাড. রিদোয়ানুর বারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদকের সঞ্চালনায় বক্তারা বলেন, ‘দীর্ঘদিন এই নৌ-রুটে জেলা পরিষদ ৯০ হাজার টাকা দৈনিক ইজারা নিচ্ছে। অথচ এখানে সেবার মান উন্নয়নে তাদের কোনো ভূমিকা নেই। আমরা এই রুটে যাতায়াত করি মধ্যযুগীয় কায়দায়। জামা কাপড় খুলে আমাদের আসা-যাওয়া করতে হয় তাই আমরা এই ভোগান্তির প্রতিবাদ করেছি জামা কাপড় খুলে’।
জেলা পরিষদের ভূমিকার সমালোচনা করে বক্তারা বলেন, ‘দুর্ঘটনার কয়েকদিন আগে জেলা পরিষদের কাছে আমরা গিয়েছিলাম। জেলা পরিষদ জানিয়েছে স্পীডবোট কাদের তারা জানেন না। তারা চান এটি বন্ধ হোক৷ অথচ বাস্তবতা হলো এই স্পীডবোট থেকেই জেলা পরিষদ প্রতিদিন ৯০ হাজার টাকা ইজারা দেয়। এতো টাকা দেশের আর কোনো নৌ ঘাট থেকে ইজারা দেয় না। তবু আমরা সেবা পাই না। তাছাড়া যে নৌযানের দায়িত্ব কেউ নেয় না সেটা দিনের পর দিন চলতে পারে না। কিন্তু মানুষকে জিম্মি করে কিছু অসাধু চক্র লুটপাট করার জন্য এই সংকট জিইয়ে রাখছে’।
এক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় দ্রুত এই রুটে নৌ-যাতায়াতের ব্যবস্থা করে ভোগান্তি দূর করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন প্রতিবাদকারীরা। তারা বলেন, ‘এখানে যথাযথ কর্তৃপক্ষের কাছে দায়িত্ব দিতে হবে। প্রয়োজনে নৌবাহিনীকে ঘাট ব্যবস্থাপনার দায়িত্ব দেয়া যায়। যারা দায়িত্ব নিতে চায়না শুধু টাকা কামাতে চায় তাদেরকে আমরা চাইনা। নিরাপদ ও পর্যাপ্ত আধুনিক নৌ যানের ব্যবস্থাও সরকারকে নিশ্চিত করতে হবে। পাশাপাশি জরুরি ভিত্তিতে রোগী আনা নেয়ার জন্য চালকসহ দুটো সী-অ্যাম্বুলেন্স দিতে হবে’।
সভায় বক্তব্য রাখেন সন্দ্বীপ অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার জামিল শামী, সাংবাদিক সারোয়ার সুমন, সালেহ নোমান, সিডিএ’র সাবেক বোর্ড মেম্বার রোমানা নাসরিন, সরকারি কার্গিল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম লিংকন, আমরা সন্দ্বীপবাসীর সমন্বয়ক খাদেমুল ইসলাম, লায়ন্স ক্লাব সন্দ্বীপের সভাপতি কাজী জিয়া উদ্দিন, সন্দ্বীপ সোসাইটির সাধারণ সম্পাদক মোসাদ্দেক আহমেদ, সন্দ্বীপ ছাত্রফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইমতিয়াজ কবির, সন্দ্বীপ ফ্রেন্ড সার্কেল অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শরীফুল আলম সৌরভ প্রমুখ।