কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী পরিবহনে অ্যাম্বুলেন্স

15

কাপ্তাই প্রতিনিধি

রোগী পরিবহনে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ হয়েছে একটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স। স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ক্রয়কৃত অ্যাম্বুলেন্স সরবরাহের তালিকায় সারাদেশের ২০ টি অগ্রাধিকারভুক্ত স্বাস্থ্য প্রতিষ্ঠানের ১টি হিসেবে স¤প্রতি এটি গ্রহণ করেন কাপ্তাই স্বাস্থ্য বিভাগ। যার ফলে দ্রুত রোগীদের হাসপাতালে আনা-নেওয়ার কাজ সহজ হবে বলে মনে করছেন কাপ্তাই স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাসুদ আহমেদ চৌধুরী।
কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক জানান, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর নির্ভরশীল উপজেলার ৫ ইউনিয়ন সহ পার্শ্ববর্তী রাঙ্গুনিয়া উপজেলার একাংশের মানুষ। চিকিৎসা সেবা নিতে কেন্দ্রটিতে আসা জটিল রোগীদের বেশির ভাগকেই স্থানান্তর করতে হয় চট্রগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও রাঙামাটি জেনারেল হাসপাতালসহ বিভিন্ন স্থানে। ফলে জরুরি রোগী বহনে এই অ্যাম্বুলেন্সটি এলাকার রোগীদের উপকারে আসবে।
জানা গেছে, হাসপাতালে পুরনো একটি অ্যাম্বুলেন্স ছিল, যেটি যান্ত্রিক সমস্যার জন্য প্রায়শই রোগী পরিবহনে সমস্যার সৃষ্টি হতো। এ নিয়ে স¤প্রতি বিভিন্ন পত্রিকা ও গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। নতুন অ্যাম্বুলেন্স যোগ হওয়ায় রোগীদের সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী মোঃ শাহজালাল, অম্রাচিং মারমা, ঝর্ণা দে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ ওমর ফারুক রনি বলেন, কাপ্তাই ও আশেপাশের উপজেলার মানুষের একমাত্র ভরসার চিকিৎসা প্রতিষ্ঠান কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এখানে অ্যাম্বুলেন্সযোগে রোগী পরিবহনে প্রায়শই জটিলতা তৈরি হতো, তা কাটাতে আজকে নতুন একটি অ্যাম্বুলেন্স যোগ হলো। এতে কাপ্তাই উপজেলার জনগণ নুন্যতম সরকারি ফি’ প্রদান করে প্রয়োজনীয় অ্যাম্বুলেন্স সেবা গ্রহণ করতে পারবেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাসুদ আহমেদ চৌধুরী বলেন, ‘স্বাস্থ্য সেবাকে জনগণের জন্য সহজলভ্য করার জন্য কাপ্তাই উপজেলা স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উন্নত মানের অ্যাম্বুলেন্স সেবার পাশাপাশি অচিরেই এক্স-রে মেশিন, আল্ট্রাসাউন্ড মেশিনসহ নিত্যনতুন আধুনিক সেবা চালুর কার্যক্রম প্রক্রিয়াধীন।’ উল্লেখ্য, গত ১৭ মে “দৈনিক পূর্বদেশ” পত্রিকায় “কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- অ্যাম্বুলেন্সের অভাবে রোগীদের ভোগান্তি” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।