কাজের মাধ্যমে আপনাদের ঋণ শোধের চেষ্টা করবো

40

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংকে বরণ করে নিতে শহরের রাজার মাঠে আয়োজন করা হয় নাগরিক সংবর্ধনা অনুষ্ঠান। শুক্রবার দুপুরে সাতকানিয়াা কেরানীহাট থেকে মন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান হাজার হাজার জনতা। পরে বিশাল মোটর শোভাযাত্রার মাধ্যমে তাকে বান্দরবান নিয়ে আসা হয়। এ সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে বিভিন্ন পেশার মানুষ তাকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন। এরপরই তিনি যোগ দেন রাজার মাঠের নাগরিক সংবর্ধনায়। মন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত ছিলেন দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ। মন্ত্রীর আগমনে পুরো বান্দরবান শহরে ছিল সাজ সাজ রব। রাজার মাঠের মুক্ত মঞ্চ আকর্ষণীয় সাজে সাজানো হয়। ফুলে ফুলে ছেয়ে যায় মঞ্চসহ আশপাশ। বান্দরবান শহর থেকে কেরানীহাট পর্যন্ত ৭টি তোরণ নির্মাণ করা হয়।
স্বাধীনতার ৪৭ বছর পর বান্দরবানবাসী একজন পূর্ণমন্ত্রী পেলেন। এতে সবচেয়ে বেশি খুশি এই জেলার লোকজন। সংবর্ধনা অনুষ্ঠানে জেলা আওয়ামী সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, সহ সভাপতি শফিকুর রহমান, আব্দুর রহিম চৌধুরী, এ কে এম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র মো. ইসলাম বেবী, যুগ্ম সম্পাদক লক্ষী পদ দাশ, সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক বাহাদুরসহ দলের সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান আসন থেকে টানা ষষ্ঠবারের মতো নির্বাচিত সাংসদ বীর বাহাদুর উশৈসিং। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল জাতিগোষ্ঠীর উন্নয়নে গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়টির দায়িত্ব পুরস্কার হিসেবে বীর বাহাদুর উশৈসিং এর হাতে তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি একজন দক্ষ রাজনীতিক ও প্রতিমন্ত্রী হিসেবে নিষ্ঠা এবং বিশ^স্ততার সাথে দায়িত্ব পালন করেছেন।
এর আগে সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পার্বত্য প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন বীর বাহাদুর উশৈসিং। ১৯৯১ সাল থেকে টানা ২০১৮ সাল মিলিয়ে ৬ষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। প্রথম নির্বাচিত হয়ে তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পান। ৯ম জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও সংসদ সদস্য নির্বাচিত হলে প্রতিমন্ত্রীর মর্যাদায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান পদে নিয়োগ লাভ করেন। ওই সময় তিন পার্বত্য জেলায় সবার সাথে সমন্বয় করে কোটি কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিজয়ী হওয়ার পর বর্তমান সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বও পান। বান্দরবানসহ তিন পার্বত্য জেলার উন্নয়নে দল, মত নির্বিশেষে কাজ করেন। একাদশ সংসদ নির্বাচনে বান্দরবান আসনে বিপুল ভোটে জয়ী হন এবং পার্বত্য মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পান।
সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, আপনাদের ভালবাসায় আমি ঋণী ও কৃতজ্ঞ। আমার কাজের মাধ্যমে আপনাদের এ ঋণ শোধ করার চেষ্টা করবো। প্রধানমন্ত্রী আমাকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দিয়ে কাজ করার সুযোগ দিয়েছেন, তাই আমি নেত্রীর প্রতিও কৃতজ্ঞ। নেত্রী পাহাড়ের মানুষকে ভালবাসেন বলেই আমাকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন।
তিনি বলেন, পাহাড়ের গ্রামে-গ্রামে শিক্ষার আলো ছড়িয়ে দেবো এবং তৃণমূল পর্যায়ে বিদ্যুত সুবিধা দেয়া হবে। পাশাপাশি কর্মসংস্থান বাড়াতে কারিগরি শিক্ষার দিকে গুরুত্ব দেয়া হবে। প্রতিটি উপজেলায় কারিগরি শিক্ষা ইনস্টিটিউট গড়ে তোলা হবে।