কাকারায় বানবাসি মানুষের মাঝে প্রশাসনের চাল ও শুকনো খাবার বিতরণ

44

কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নে বন্যাকবলিত আট’শ লোকজনের মাঝে সরকারি সহায়তার চাল ও শুকনো খাবার বিতরণ করা হয়েছে। শনিবার সকাল ৯টায় কাকারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সরকারি সহায়তার এসব চাল ও শুকনো খাবার বিতরণের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান শওকত ওসমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান। পরে প্রধান অতিথি ইউএনও নূরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান ও ইউপি চেয়ারম্যান শওকত ওসমান বানবাসি লোকজনের মাঝে ত্রাণ সহায়তার চাল তুলে দেন। এসময় সংশ্লিষ্ট ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান বলেন, গত এক সপ্তাহ ধরে প্রবল বর্ষণ ও মাতামুহুরী নদীতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তার ইউনিয়নের অন্তত ২০ হাজার লোক পানিবন্দি হয়ে পড়ে। এছাড়া প্রায় ৪ হাজার পরিবারের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় এসব পরিবারের রান্নাবান্না বন্ধ হয়ে গিয়ে খাবার নিয়ে তারা চরম দুর্ভোগের শিকার হয়। বিষয়টি স্থানীয় সাংসদ জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে সাড়ে ৮মে:টন চাল ও ৩’শ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়। পরে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে বন্যায় অত্যধিক ক্ষতিগ্রস্ত লোকদের তালিকা তৈরি করে তা বিতরণ করা হয়।
ইউপি চেয়ারম্যান শওকত ওসমান আরও বলেন, কাকারা ইউনিয়নে বন্যায় যে পরিমাণ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে সে তুলনায় বরাদ্দ খুবই অপ্রতুল। তাই প্রথমে বেশী ক্ষতিগ্রস্ত লোকদের তালিকা তৈরি করে সরকারি বরাদ্দের এসব চাল ও শুকনো খাবার বিতরণ করা হয়।
বিষয়টি চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ জাফর আলম ও উপজেলা প্রশাসনকে অবহিত করার পর প্রশাসনের পক্ষ থেকে পুনরায় বরাদ্দ পাওয়া গেলে ওইসব বরাদ্দ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত অন্যান্য লোকদের মাঝে বিতরণ করা হবে।