কাউন্সিলর মোবারকের সম্পৃক্ততা পায়নি তদন্ত কমিটি

125

টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা ডাকাত নুর মোহাম্মদের নাম গোপন করে নুর আলম পরিচয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করার ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ প্রাপ্তি নিয়ে তদন্ত কমিটির রিপোর্ট পেশ করা হয়েছে। এটি ইতিমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। রিপোর্টে সিটি কর্পোরেশনের ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলীর কোনো প্রকার দায় নেই বলে উল্লেখ করা হয়েছে। জন্মনিবন্ধন সনদ চসিকের ৩৯ নং দক্ষিণ হালিশহর ওয়ার্ড থেকে সংগ্রহ করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
জানা যায়, ১৯৯১ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসেন রোহিঙ্গা নূর মোহাম্মদ। তিনি একজন কুখ্যাত ডাকাত। তার রয়েছে বিপুল সহায় সম্পদ। গত ১ সেপ্টেম্বর টেকনাফের জাদিমুরা রোহিঙ্গা শিবিরের পাহাড়ি এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা যান নুর আলম।
সেসময় নিহত নুর আলমের কাছ থেকে একটি বাংলাদেশি জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড উদ্ধার করেছিল পুলিশ। পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্মার্ট কার্ডটির ছবি ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়। রোহিঙ্গা সন্ত্রাসী কীভাবে বাংলাদেশের জাতীয়তা সনদ পেয়েছে তা নিয়ে ওঠে নানা প্রশ্ন। এ অবস্থায় ১৫ সেপ্টেম্বর বায়েজিদ বোস্তামী থানার বার্মা কলোনির বাসিন্দা পরিচয়ে আরিফ হোসেন নামে একজন স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে লিখিত অভিযোগ করেন, নূর আলমকে বাংলাদেশি বানানোর ক্ষেত্রে সহযোগিতা করেছেন সিটি কর্পোরেশনের ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী ও তার কিছু সহযোগী। অভিযোগটি আমলে নিয়ে তদন্ত শুরু হয়। তদন্ত করেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক নুুসরাত সুলতানা। তিনি গত ২০ নভেম্বর স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তীকে প্রতিবেদনটি হস্তান্তর করেন।
মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদনে স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী উল্লেখ করেন, রোহিঙ্গা সন্ত্রাসী নুর আলমকে বাংলাদেশি নাগরিকত্ব প্রদানে জন্মনিবন্ধন বা জাতীয়তা সনদ প্রদানের ক্ষেত্রে সিটি করপোরেশনের ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মোবারক আলীর বিরুদ্ধে আনীত অভিযোগটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি।
তদন্ত কর্মকর্তা বিভাগীয় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নুসরাত সুলতানা উল্লেখ করেন, ভোটার নিবন্ধন ফরম ও জন্মনিবন্ধন পর্যালোচনায় দেখা যায়, রোহিঙ্গা সন্ত্রাসী নুর আলমের স্থায়ী ঠিকানা সফি মিয়ার বাড়ি, গ্রাম-ঠান্ডাছড়ি, রাঙ্গুনিয়া রেকর্ড আছে। রোহিঙ্গা সন্ত্রাসী নুর আলম পিতা-কালা মিয়া, মাতা-সরু বেগম, জন্মতারিখ ২৫ নভেম্বর ১৯৮৩, জাতীয় পরিচয়পত্র নং ৬০০৪৫৮৯৯৬৩ এর পক্ষে দাখিলকৃত যার জন্মনিবন্ধন নম্বর ১৯৮৩১৫৯২০৩৯০৮৮৭৬১। জন্মনিবন্ধন সনদটি ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ড কাউন্সিলর জিয়াউল হক সুমনের মাধ্যমে ইস্যু করা হয়েছে মর্মে দেখা যায়। এ জন্মনিবন্ধনের তথ্য অনলাইনেও পাওয়া গেছে। এ জন্মনিবন্ধনের উপর ভিত্তি করে জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়। এ জন্মনিবন্ধন সনদটি দক্ষিণ হালিশহর ওয়ার্ড থেকে ইস্যু করা হয়েছে।।