কাঁকড়া-কুঁচিয়া রপ্তানিতে নগদ সহায়তা

20

হিমায়িত চিংড়ি ও কাঁকড়া-কুঁচিয়াসহ অন্যান্য মাছ ও মৎস্যজাতীয় পণ্য রফতানিতে সহায়তা দেয় সরকার। এই সহায়তা পেতে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী হিমায়িত ও সফটসেল কাঁকড়া রফতানির বিপরীতে ভর্তুকির আবেদনপত্রের সঙ্গে এখন থেকে বাংলাদেশ লাইভ অ্যান্ড চিল্ড ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিবর্তে বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রত্যয়ন সনদপত্র দাখিল করতে হবে।
একইভাবে কুঁচে ও কাঁকড়া (জীবন্ত) রফতানির বিপরীতে ভর্তুকির আবেদনপত্রের সঙ্গে বাংলাদেশ লাইভ অ্যান্ড চিল্ড ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রত্যয়ন সনদপত্র দাখিলের শর্ত আগের মতোই বহাল থাকবে। এ নির্দেশনা জারির তারিখ থেকে জাহাজিকৃত পণ্যের ক্ষেত্রে তা কার্যকর হবে। আলোচ্য খাতে নগদ সহায়তা প্রদান সংক্রান্ত সব এফই সার্কুলারের অন্যান্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে। তবে নগদ সহায়তা পেতে রফতানিকারকদের ওই দুই সংগঠনের সনদপত্রের সঙ্গে আবেদনকারীর নাম, ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ইআরসি) নম্বর ও ঠিকানা, বিদেশি ক্রেতার নাম-ঠিকানা, বিদেশি ক্রেতার ব্যাংকের নাম ও ঠিকানা, ইনভয়েস নম্বর ও ইনভয়েসে উল্লিখিত পণ্যের পরিমাণ লিখতে হবে। আবেদনে কোনও ঘষামাজা বা সংশোধন করা হলে সেটি বাতিল বলে গণ্য হবে। উল্লেখ্য, রফতানিতে ১০ শতাংশ প্রণোদনা মিলবে বেশ কয়েকটি খাতে। এরমধ্যে রয়েছে ২০ শতাংশ পর্যন্ত বরফ আচ্ছাদিত হিমায়িত চিংড়ি রফতানির ক্ষেত্রে। এছাড়া কাঁকড়া-কুঁচিয়া রফতানিতেও পাওয়া যাবে ১০ শতাংশ নগদ সহায়তা।