কসবা সীমান্ত দিয়ে ফের রোহিঙ্গা ঢোকানোর চেষ্টা

23

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত দিয়ে আবার বাংলাদেশে রোহিঙ্গা ঢোকানোর চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ। বাংলাদেশে অবৈধভাবে প্রবেশকালে গতকাল বৃহস্পতিবার দালালসহ ১৩ জনকে আটক করেছে বিজিবি। তাদের কসবা থানায় হস্তান্তর করা হয়েছে।
৬০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইকবাল হোসেন বলেন, বৃহস্পতিবার (গতকাল) ভোরে কসবা উপজেলার ধজনগর সীমান্তের ২০৩২ নম্বর পিলার এলাকা দিয়ে ১০ জন রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশকালে বিজিবি বাধা দেয়। বাধার মুখে ভারতীয় সীমানায় শূন্য রেখায় অবস্থান করছে তারা। তাদের মধ্যে দুইজন পুরুষ, দুইজন মহিলা ও ছয়জন শিশু রয়েছে’। এ বিষয়ে বিজিবি ও বিএসএফ এর স্থানীয় পর্যায়ে আলোচনা চলছে বলে তিনি জানান। খবর বিডিনিউজের
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ভোর রাতে বিএসএফ কাঁটাতারের ফটক খুলে দিয়ে ওই রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানোর চেষ্টা করে। খবর পেয়ে বিজিবি ঘটনাস্থল গিয়ে তাদের প্রবেশে বাধা দিলে রোহিঙ্গারা ভারতীয় সীমান্তের শূন্য রেখায় অবস্থান নেয়। এই রোহিঙ্গারা বিএসএফ ও বিজিবি এর নজরদারিতে আছে। শূন্যরেখার ভেতর রোহিঙ্গাদের অবস্থানের জায়গায় সাংবাদিকদের যেতে দিচ্ছে না বিএসএফ।
এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে ৩১ জন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর চেষ্টা করে বিএসএফ। পরে বিজিবির শক্ত অবস্থানের ফলে তাদের ফিরিয়ে নিতে বাধ্য হয় বিএসএফ।