কলেজে উন্নীত মির্জাখীল উচ্চ বিদ্যালয়

59

 

বৃহত্তর চট্টগ্রামের সাতটি শিক্ষাপ্রতিষ্ঠান উচ্চমাধ্যমিকসহ বিভিন্ন পর্যায়ে পাঠদানের অনুমতি পেয়েছে। গত ১০ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের উপ সচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে পাঠদানের অনুমতির ব্যাপারে অবহিত করা হয়। প্রজ্ঞাপন অনুসারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি পেয়েছে ২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে একটি হচ্ছে সাতকানিয়া মির্জাখীল উচ্চ ও অপরটি খাগড়াছড়ি মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল এন্ড কলেজ।
কলেজ হিসেবে অনুমোদন পাওয়া সাতকানিয়া উপজেলার মির্জাখীল উচ্চ বিদ্যালয়কে দীর্ঘদিন ধরে উচ্চ মাধ্যমিক পর্যায়ে উন্নীত করার দাবি জানিয়ে আসছিলেন স্থানীয়রা। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত স্কুলটিতে বর্তমানে প্রায় ১৩০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছে।
দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবছার নুরুল আবছার চৌধুরী ২০২১ সালের ১০ জানুয়ারি স্কুলটির সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর এ নিয়ে তৎপর হন। ৩০ জানুয়ারি আবেদনের পর ৫ মে শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত চিঠির সূত্রমতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৩১ মে’র তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে মির্জাখীল উচ্চ বিদ্যালয় বর্তমানে কলেজে রূপান্তরিত হল। এ শিক্ষাবর্ষ হতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠদান ও শিক্ষা কার্যক্রম চালু করতে আর কোন বাধা থাকবেনা। বিজ্ঞপ্তি