কলসীদীঘির পাড় এলাকায় ভয়াবহ অগ্নিকান্ড

16

নিজস্ব প্রতিবেদক

নগরের ইপিজেড থানার কলসীদীঘির পাড় এলাকায় অগ্নিকান্ডে পুড়ে গেছে অর্ধ শতাধিক বসতঘর। ধ্বংসস্ত‚প থেকে আব্দুল করিম (৯৮) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করা হয়েছে। আব্দুল করিম ধুমপাড়া এলাকার বাসিন্দা। তিনি চোখে দেখতেন না। গতকাল বুধবার সকাল ১১টার দিকে ধুমপাড়া এলাকায় শাহবুদ্দিন শাহ মাজারের সামনের বস্তিতে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তিনটি স্টেশনের ১৩টি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় বেলা সাড়ে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে প্রায় অর্ধ শতাধিক বসতঘর ও দোকানপাট পুড়ে যায় ।
চট্টগ্রামের ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন শিকদার জানান, সকাল ১১টার দিকে ধুমপাড়া এলাকায় বসতঘরে অগ্নিকাÐের খবর পেয়ে স্থানীয় তিনটি স্টেশন থেকে ১৩টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর তারা আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কয়েকটি কাঁচা ঘর পুড়ে গেছে। সেই পোড়া ঘরের একটি থেকে আব্দুল করিমের দগ্ধ মৃতদেহ উদ্ধার করা হয়।
এদিকে স্থানীয়রা জানিয়েছেন, প্রায় শতবর্ষী আব্দুল করিম কানেও শোনেন না, চোখেও দেখেন না। আগুন লাগার পর বাড়ির বাসিন্দারা বের হতে পারলেও তিনি পারেননি। ঘরের ভেতর আগুনে পুড়ে তার মৃত্যু হয়েছে। আগুন লাগা বস্তিটির প্রায় অর্ধশতাধিক বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। ওই বস্তির অধিকাংশ অধিবাসী স্থানীয় গার্মেন্টসকর্মী।
এদিকে কয়েকটি বসতঘর ও দোকানপাট পুড়ে গেলেও তাৎক্ষণিকভাবে অগ্নিকান্ডের ঘটনার কারণ উদঘাটন করতে পারেনি ফায়ার সার্ভিস। তদন্ত সাপেক্ষে ঘটনার কারণ জানা যাবে বলে ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে।