কর্মবিরতিতে উত্তাল খাতুনগঞ্জ বন্ধ ছিল ব্যবসা-বাণিজ্য

8

নিজস্ব প্রতিবেদক

ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জে ছুরিকাহত শ্রমিকের মৃত্যুর খবরে গতকাল বুধবার সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফের শ্রমিকদের কর্মবিরতির কারণে পণ্য ওঠানামা ও সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল। তবে ব্যবসায়ীদের অনুরোধে সন্ধ্যা ৭টার দিকে পণ্যবাহী ট্রাক থেকে মালামাল ওঠানামা ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হয়। এর আগেও ওই শ্রমিককে ছুরিকাঘাতের ঘটনায় গত মঙ্গলবার সারাদিন পণ্য ওঠানামা ও সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল।
এ কারণে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন স্থান থেকে আসা পণ্যবাহী ট্রাক সড়কে ঠাঁই দাঁড়িয়ে ছিল। শ্রমিকরা কাজ বন্ধ রাখায় কোথাও পণ্য পাঠানো যায়নি। আবার খাতুনগঞ্জে আসা পণ্যবাহী ট্রাক থেকে মালামালও নামানো হয়নি। কর্মবিরতির কারণে সারাদিন বেচাকেনা না হওয়ায় ক্ষতির সম্মুখিন হন ব্যবসায়ীরা।
জানা যায়, গত সোমবার দুপুরে বৃহত্তর খাতুনগঞ্জ মালামাল লোডিং-আনলোডিং শ্রমিক ইউনিয়নের মো. মাসুদ নামে এক শ্রমিকের সাথে এক পিকআপ চালকের কথা কাটাকাটি হয়। পরে ওইদিন সন্ধ্যার দিকে ওই চালক কিছু সন্ত্রাসী নিয়ে এসে মাসুদকে ছুরিকাঘাত করে। এ ঘটনার খবর শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে দোষী ব্যক্তিদের গ্রেপ্তারের দাবিতে কর্মবিরতি শুরু হয়। সোমবার রাতে কিছুটা পণ্য ওঠানামা হলেও গত মঙ্গলবার সকাল থেকে খাতুনগঞ্জে পণ্যবাহী ট্রাক থেকে মালামাল ওঠানামা ও সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল। এ কারণে কোনোধরনের বেচাকেনা না হওয়ায় চরম বিপাকে পড়েন ব্যবসায়ীরা। বিভিন্ন স্থান থেকে ক্রেতারা এসে পণ্যের অর্ডার করে খালি হাতে ফেরত গেছেন। এ কারণে চরম ক্ষতির সম্মুখিন হতে হয় ব্যবসায়ীদের। তবে মঙ্গলবার বিকালের দিকে শ্রমিক সংগঠনগুলোর সাথে ব্যবসায়ীদের বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।
এদিকে গতকাল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আহত শ্রমিকের মৃত্যুর খবর শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে ফের সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত কর্মবিরতির কারণে পণ্য ওঠানামা ও সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। এ কারণে কোথাও পণ্য পাঠানো যায়নি। আবার খাতুনগঞ্জে আসা পণ্যবাহী ট্রাক থেকে মালামালও নামানো হয়নি। এর ফলে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন স্থান থেকে আসা পণ্যবাহী ট্রাককে সারাদিন সড়কে ঠাঁই দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কর্মবিরতির কারণে সারাদিন বেচাকেনাও হয়নি। এতে ক্ষতির সম্মুখিন হন ব্যবসায়ীরা। তবে ব্যবসায়ীদের অনুরোধে গতকাল সন্ধ্যা ৭টা থেকে পণ্যবাহী ট্রাক থেকে মালামাল ওঠানামা ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হয়।
চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও ভোগ্যপণ্য আমদানিকারক মো. মহিউদ্দিন বলেন, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আহত শ্রমিকের মৃত্যুর খবরে আজ (বুধবার) সারাদিন ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ছিল। শ্রমিক সংগঠনগুলোকে অনুরোধের প্রেক্ষিতে সন্ধ্যা ৭টা থেকে পণ্য ওঠানামা ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হয়। বাণিজ্যিক এলাকায় এ ধরনের সন্ত্রাসী কার্যক্রম যাতে ভবিষ্যতে আর না ঘটে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানান তিনি।
বৃহত্তর খাতুনগঞ্জ মালামাল লোডিং-আনলোডিং শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক আব্দুল কাদের বলেন, আমরা ব্যবসায়ী ভাইদের অনুরোধে কাজে ফিরেছি। হামলাকারীদের দ্রæত গ্রেপ্তার করা না হলে আমরা আবারও কর্মবিরতির দিকে যেতে বাধ্য হবো।
উল্লেখ্য, বৃহৎ এই পাইকারি বাজার থেকে চট্টগ্রামসহ সারাদেশে ভোগ্যপণ্য সরবরাহ করা হয়। আবার এখানকার আমদানিকারকরা চট্টগ্রাম বন্দর থেকে আমদানি করা মালামাল পণ্যবাহী ট্রাকযোগে নিয়ে আসেন খাতুনগঞ্জের গোডাউনগুলোতে। এসব পণ্য ওঠানামায় কয়েক হাজার শ্রমিক কাজ করেন।