কর্নেল হাটে ফার্নিচার কারখানায় আগুন, দুই শ্রমিক নিহত

47

নগরীর কর্নেল হাট সিটি গেট এলাকার পি টু পি ফার্নিচারের কারখানায় অগ্নিকান্ড দগ্ধ হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। নিহত দু’জন ওই কারখানার কর্মী বলে জানা গেলেও তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি। গতকাল সোমবার বিকেল ৩টা ৫০ মিনিটে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে সন্ধ্যা ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলে সেখান থেকে দগ্ধ অবস্থায় দু’জনের মরদেহ উদ্ধার করা হয়।
বিষয়টি নিশ্চিত করে পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, আমরা দু’টি লাশ পেয়েছি। আহত কাউকে পাওয়া যায়নি।
নিহত দু’জনের বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে। এদের একজনের নাম শাহাদাত হতে পারে বলে ফার্নিচার প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
পি টু পি ফার্নিচারের ব্যবস্থাপনা পর্যায়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মূলত ওখানে তৈরি ফার্নিচার রাখা হত। সেখানে ওয়েল্ডিং করার সময় বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুন
লাগে। ওই সময় সেখানে ৬০ থেকে ৭০ জন শ্রমিক-কর্মচারী কাজ করছিলেন বলে জানান তিনি।
বিষয়টি নিশ্চিত করে সিএমপির উপ-কমিশনার (পশ্চিম) আব্দুল ওয়ারিশ বলেন, ফার্নিচারের মার্কেটে অগ্নিকাÐের ঘটনায় দুইজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তারা পুরোপুরি দগ্ধ হওয়ায় পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।
আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহাকারী উপ-পরিচালক নিউটন দাস বলেন, খবর পেয়ে আমাদের চারটা ইউনিটের ১৪টি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করে। সন্ধ্যা ৬টার আগে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নির্ণয় করা সম্ভব হয়নি।
এদিকে আগুন লাগার পর থেকে কর্নেল হাট এলাকায় দীর্ঘ যানজট তৈরি হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় পৌনে একঘণ্টা যান চলাচল করতে পারেনি। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।
ঢাকা থেকে আগত যাত্রী মো. অনিক পাশা বলেন, কক্সবাজার যাবো বলে ঢাকা থেকে আসছি। চট্টগ্রামে ঢুকতেই যানজটের শিকার হয়েছি। আধা ঘণ্টা ধরে অপেক্ষা করছি, কিন্তু কোনোভাবে গাড়ির নড়াচড়া নেই।