কর্ণফুলী রক্ষায় খাল ও নদীর সংযোগস্থলে স্টিলের ট্র্যাপ অন্তর্ভুক্ত করার সুপারিশ

32

পূর্বদেশ ডেস্ক

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন শীর্ষক প্রকল্পে কর্ণফুলী নদী রক্ষায় খাল ও নদীর সংযোগস্থলে স্টিলের ট্র্যাপ অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে পূর্বের গৃহীত পরিকল্পনা গুরুত্বের সাথে নিয়ে মন্ত্রণালয়কে পর্যবেক্ষণ করার পরামর্শ দেয়া হয়। এছাড়াও সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে কমিটির সিদ্ধান্তসমূহ বিভিন্ন গ্রুপে ভাগ করে পর্যালোচনার মাধ্যমে দ্রুত বাস্তবায়নের করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এর সভাপতিত্বে গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।
কমিটি দশম ও একাদশ সভায় গৃহীত সিদ্ধান্তসমূহকে পর্যালোচনার মাধ্যমে গ্রুপওয়াইজ ভাগ করে দ্রুত সম্পাদন করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়। সভায় নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। কমিটি নাবিকদের অধিকার রক্ষায় ও তাদের অধিকার সম্পর্কে সচেতন করতে সংসদ সদস্য এম আব্দুল লতিফকে সভাপতি করে মাহফুজুর রহমান ও এস এম শাহজাদাকে নিয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি সাবকমিটি গঠন করার সুপারিশ করা হয়। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব, চট্রগ্রাম বন্দর কতৃর্পক্ষের যুগ্মসচিব,নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের উপসচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। খবর বাসসের।