কর্ণফুলীর দুই হাসপাতালকে ৩ লাখ টাকা জরিমানা

11

কর্ণফুলী প্রতিনিধি

কর্ণফুলী উপজেলার দামি দুই হাসপাতালকে ৩ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে চট্টগ্রাম সাউথ হাসপাতাল এবং কর্ণফুলী চক্ষু হাসপাতালকে এই জরিমানা করা হয়। দুই হাসপাতাল থেমে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।
গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলার শিকলবাহা এলাকায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রট পিযূষ কুমার চৌধুরী এ অভিযান চালান। এর আগে ২০১৮ সালে কর্ণফুলী চক্ষু হাসপাতালটি বন্ধ করে দিয়েছিলেন ভ্রাম্যমাণ আদালত। সে সময় ভুয়া চিকিৎসক দ্বারা চিকিৎসা ও অপারেশন থিয়েটারে মরিচা ধরা যন্ত্রপাতি পাওয়া যায়। নবসৃষ্ট উপজেলায় এ দু’টি হাসপাতাল এখন পর্যন্ত সবচেয়ে দামি তথা ব্যয়বহুল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত।
পিযূষ কুমার চৌধুরী জানান, কর্ণফুলী চক্ষু হাসপাতালের কোনো কাগজপত্র নেই। তাই তাদের ১ লাখ টাকা জরিমানার পাশাপাশি এক মাসের সময় দেওয়া হয়েছে। তার মধ্যে কাগজপত্র ঠিক করতে না পারলে সিলগালা করা হবে। অন্যদিকে সাউথ হাসপাতালে ভুল পরীক্ষায় চিকিৎসকের স্বাক্ষর ও বিভিন্ন অনিয়মের কারণে তাদের দুই লাখ টাকা জরিমানা করা হয়।
তিনি বলেন, ২০১৮ সালে একই অভিযোগে চক্ষু হাসপাতালটি সিলগারা করে দেয়ার পরও কিভাবে তা পরিচালনা করা হচ্ছিল জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমার নলেজে ছিলো না। হাসপতালে কে চিকিৎসা দেন তা জানা যায়নি। তাদের দয়িত্বলীল চিকিৎসক না থাকায় বিষয়টি জানা সম্ভব হয়নি। ওই হাসপাতালের উপর কড়া নজর রাখা হবে বলে তিনি জানান।
অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জেন্ট ডা. সিরাজুল মনোয়ার আশফাক, কর্ণফুলী থানা পুলিশের টিম ও আনসার সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।