কর্ণফুলীতে শ্রমিকদের সড়ক অবরোধ

41

কর্ণফুলীতে গোল্ডেন সন নামক একটি পুতুল কারখানা শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভের ঘটনা ঘটেছে। প্রায় দেড় হাজার শ্রমিক গতকাল শনিবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত মইজ্জারটকে-ফেরিঘাট সড়কের সৈন্যরটেক এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় শ্রমিকরা রাস্তায় ব্যারিকেড দিলে সড়কের উভয় পাশে বিভিন্ন যানবাহন আটকে গিয়ে যানজট সৃষ্টি হয়। দুপুর ১২ টায় কর্ণফুলী থানা পুলিশ এসে শ্রমিক কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ১০ তারিখের মধ্যে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন। এরপর যান চলাচল স্বাভাবিক হয়।
শ্রমিকরা জানান, দুই মাস বেতন বন্ধ থাকায় তাদের জীবন যাপনে চরম ভোগান্তির সৃষ্টি হয়। করোনা পরিস্থিতিতে তাদের প্রতিদিনের পারিবারিক খরচ ও বাসা ভাড়ার যোগান দেয়া কষ্ট হয়ে পড়ছে। তাই তারা কাজ বন্ধ করে দেন। পরে শ্রমিকরা সকাল ১০টা থেকে কারখানার মূল ফটকে ও সড়কে জড়ো হয়ে বিক্ষোভ করেন।
স্থানীয়রা জানান, শ্রমিকদের বিক্ষোভের কারণে সড়কের উভয় পাশে দুই কিলোমিটার বিভিন্ন শিল্পকারখানার গাড়ি আটকে পড়ে। পরে পুলিশের মধ্যস্থতায় কর্তৃপক্ষের আশ্বাসে দুপুর ১২ টার সময় সড়ক থেকে শ্রমিকরা সরে যান।
এ বিষয়ে প্রতিষ্ঠানের লিগ্যাল এন্ড এস্টেট ম্যানেজার মোহাম্মদ ওমর হায়দার জানান, আমরা এ কঠিন পরিস্থিতিতেও শ্রমিকদের বেতন বকেয়া রাখিনি। শুধুমাত্র মার্চ মাসের ২০ভাগ ও এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। চলতি মাসের ১০ তারিখের মধ্যে এসব বেতন দেয়ার সিদ্ধান্ত হয়। এরই মাঝে কিছু শ্রমিক অতি উৎসাহি হয়ে স্থানীয় কিছু যুবককে নিয়ে অহেতুক বিশৃংখলার সৃষ্টি করেছে।
কর্ণফুলী থানার ওসি ইসমাইল হোসেন জানান, কিছু শ্রমিক বিচ্ছিন্নভাবে বকেয়া বেতনের নামে বিশৃংখলার সৃষ্টি করতে চেয়েছিল। থানা পুলিশ গিয়ে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে কথা বলে বিষয়টি সমাধান করেন।