কর্ণফুলীতে চক্ষু হাসপাতাল সিলগালা

152

কর্ণফুলীর কলেজ বাজার এলাকায় কর্ণফুলী চক্ষু হাসপাতালকে সিলগালা ও ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (্্ইউএনও) সৈয়দ সামশুল তাবরীজের নেতৃত্বে পরিচালিত অভিযানে ওই হাসপাতালের কোন কাগজপত্র দেখাতে পারেনি কর্তৃপক্ষ। সে সাথে অপারেশন থিয়েটারে অপারেশনের যন্ত্রপাতি পাওয়া যায় মরিচা ধরা। সেখানে নেই কোন বিশেষজ্ঞ সার্জন।এরপরও ওই হাসপাতালের মালিক ও চেয়ারম্যান মোহাম্মদ আওরঙ্গজেব আরু রোগীদের চোখে নিয়মিত অপারেশন করতেন। এসব তথ্য ও প্রমাণের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে হাসপাতালটি বন্ধ করে দেন। গতকাল বুধবার দুপুরে এ অভিযান চালানো হয়।
অভিযান পরিচালনার সময় হাসপাতালের মালিক ও চেয়ারম্যান আওরঙ্গজেব আরু পালিয়ে যান। এ সময় হাসপাতালে আসা ১৪ জন রোগীর টাকা হাসপাতাল কর্তৃপক্ষের নিকট থেকে ফেরৎ নিয়ে দেন। হাসপাতালটির মালিকের স্ত্রী ও ব্যবস্থাপনা পরিচালক শারমিন আকতারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের কাছে হাসপাতালটির মালিকের স্ত্রী ও ব্যবস্থাপনা পরিচালক শারমিন আকতার স্বীকার করেন, তার স্বামী ডাক্তার না হয়েও রোগীদের চোখের পরীক্ষা-নিরীক্ষা এবং চোখ অপারেশনে অংশ নিতেন।
ইউএনও সৈয়দ সামশুল তাবরীজ জানিয়েছেন, বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া চোখ অপারেশন, অপারশেন থিয়াটারের সরঞ্জামে মরিচা আসার দায়ে অপারেশন থিয়েটার সহ ওয়ার্ড, কেবিনের ৬টি রুম সিলগালা করা হয়। অভিযান টের পেয়ে হাসপাতালটির মালিক পালিয়ে যাস। হাসপাতালটির ব্যবস্থপনা পরিচালককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। ১৪ জন রোগীর টাকা ফেরৎ নিয়ে দেয়া হয়। তিনি বলেন, ওই হাসপাতালের কোন ধরনের অনুমোদন নেই। রোগীদের সাথে তারা প্রতারণা করে আসছিলেন।