কর্ণফুলীতে কারা নির্বাচনে থাকছেন জানা যাবে আজ

24

কর্ণফুলী প্রতিনিধি

কর্ণফুলী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ ও সংরক্ষিত পদে ৭ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তিনটি পদের মধ্যে শুধুমাত্র চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী ছাড়া অন্য দুটি পদ প্রার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। তিনটি পদে মোট ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও গতকাল বুধবার পর্যন্ত কেউ ফরম জমা দেননি।
আজ বৃহস্পতিবার মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন। তিনটি পদের বিপরীতে মোট ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও কারা নির্বাচনের মাঠে থাকছেন তা আজ বিকালে জানা যাবে। উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ফারুক চৌধুরী, চরলক্ষ্যা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের বহিস্কৃত নেতা মোহাম্মদ আলী এবং মাহাবুল আলম তারা ও নাছিমা বেগম। ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত ব্যাংকার আমির আহমদ, মোহাম্মদ আব্দুল হালিম ও মহিউদ্দিন মুরাদ ফরম সংগ্রহ করেছেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে ডা. ফারহানা মমতাজ, বানাজা বেগম, মোমেনা আকতার নয়ন, শাহনাজ আকতার, মোছাম্মৎ রানু আকতার, জেসমিন আকতার ও মুন্নী আকতার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদিকে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে উপজেলায় নিরাপত্তা ও নজরদারী বাড়াচ্ছে প্রশাসন। নির্বাচনকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অঘটন না ঘটে সেদিকে সার্বক্ষণিক নজরদারীর পাশাপাশি ভোটারদের মাঝে সচেতনতা বাড়ানোর কাজ করা হচ্ছে। নির্বাচনে যাতে কোন ধরনের প্রভাব তৈরি না হয়, সেজন্য গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন এক আদেশের মাধ্যমে কর্ণফুলী উপজেলায় আওয়ামী লীগের সম্মেলন বন্ধ করে দেয়। ২০০৯ সালের পর কর্ণফুলীর ৫টি ইউনিয়নে কোন সম্মেলন হয়নি। গঠন করা হয়নি ইউনিয়ন আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি। তাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের আগে ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করার উপর বাধ্যবাধকতা ছিলো। কিন্তু নির্বাচন কমিশনের আদেশে আটকে গেছে ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আবদুস শুক্কুর জানান, নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর উপজেলায় কোন ধরনের রাজনৈতিক কর্মসূচি ও সম্মেলন করা যাবে না। ব্যানার পোস্টার সাঁটানো যাবে না। ইতোমধ্যে সাঁটানো ব্যানার-পোস্টার নিজ দায়িত্বে অপসারণ করতে হবে। এজন্য সময় বেঁধে দেয়া হয়েছে। কোন ধরনের অসঙ্গতি দেখা গেলেই আইনগত ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, বৃহস্পতিবার মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন। বাছাই ১০ অক্টোবর, প্রত্যাহার ১৭ অক্টোবর ও নির্বাচন হবে ২ নভেম্বর।