কর্ণফুলীতে আওয়ামী লীগের সম্মেলন নিয়ে কী হচ্ছে?

19

পটিয়া প্রতিনিধি

কর্ণফুলী উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এরপরও উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আয়োজনের লক্ষ্যে বিভিন্ন ইউনিয়নে চলছে সম্মেলন। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় চরপাথরঘাটা ইউনিয়নের ৭, ৮ ও ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন। এতে নির্বাচনী কর্মকান্ডে প্রভাব পড়তে পারে এ অভিযোগে উপজেলায় এসব সম্মেলন বন্ধের নির্দেশ দিয়েছেন ইসি। চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জাহাঙ্গীর আলম গতকাল বৃহস্পতিবার এ নির্দেশ দেন। নির্দেশনায় কোন ধরনের সম্মেলন ও ব্যানার-পোস্টার না লাগানোর কথা বলা হয়। ঘোষণার ৪৮ ঘণ্টা পর থেকে এ আইন কার্যকর হবে বলে জানানো হয়। বেঁধে দেয়া সময়ের পর কোন ধরনের সম্মেলন বা রাজনৈতিক সভা সমাবেশ করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানায় নির্বাচন অফিস।
জানা যায়, ২০০৯ সালের পর কর্ণফুলীর ৫টি ইউনিয়নে আওয়ামী লীগের কোন সম্মেলন হয়নি। গঠন হয়নি পূর্ণাঙ্গ কমিটিও। আসন্ন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে উপজেলা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে জেলা কমিটি। এ লক্ষে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের পূর্বে ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিগুলো গঠন করতে হবে। সে মোতাবেক অধিকাংশ ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করা হয়েছে। কিন্তু এ পর্যন্ত কোন কমিটি ঘোষণা করা হয়নি। এরই মাঝে নির্বাচন কমিশন উপজেলা নির্বাচনের তফশীল ঘোষণা করে। এর ফলে বিপাকে পড়েছে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন।
কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরী জানান, নির্বাচন কমিশন প্রার্থীদের তথ্য যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ হলেই আর কোন সম্মেলন বা সভা সমাবেশ করা যাবে না। এর আগে আইনগত কোন বাধা নেই।
এ বিষয়ে কথা বলতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনিকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি ফোন ধরেন নি।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার জানান, নির্বাচন কমিশনের তফশীল ঘোষণার পর উপজেলায় কোন ধরনের রাজনৈতিক কর্মসূচি ও সম্মেলন করা যাবে না। ব্যানার পোস্টার সাঁটানো যাবে না। ইতোমধ্যে সাঁটানো ব্যানার-পোস্টার নিজ দায়িত্বে অপসারণ করতে হবে। এজন্য গত বৃহস্পতিবার দুপুর থেকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেয়া হয়েছে। এরপর কোন ধরনের অসঙ্গতি দেখা গেলেই আইনগত ব্যবস্থা নেয়া হবে।
অপরদিকে, উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ৭, ৮ ও ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। ইছানগর মেডিকেল মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। চরপাথরঘাটা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সৈয়দ আহমদের সভাপতিত্বে এবং কামাল আহমেদ রাজার সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি। এতে প্রধান বক্তা ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন নুরুল আলম মেম্বার, এম এ মারুফ, মো. আবুল কালাম, জাহাঙ্গীর আলম ওয়াহেদ, জকির আহমদ মামুন, নুর আহমদ, আব্দুল করিম ফোরকান, মুমেনা আক্তার নয়ন, বানাজা বেগম, শাহেদুর রহমান সাহেদ, সাজ্জাদ হোসেন সাজিদ, সাঈদ হোসেন রিমন, দেলোয়ার হোসেন জনি। উপস্থিত ছিলেন দিল আহমদ শাহিন, জালাল আহমদ, জাহাঙ্গীর আলম, আব্দুল মজিদ, এরশাদ আহমদ, আলী হায়দার, আবদুর রাজ্জাক, মোহাম্মদ কাশেম, শাহরিয়ার রাশেদ, সুমন, বাদল, সাদ্দাম, আজগর পাপন, ইমরান প্রমুখ নেতৃবৃন্দ।