করোনা মোকাবেলায় সামগ্রী বিতরণ

145

রাউজান
হলদিয়া :
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির নির্দেশনায় অলিকুল শিরোমনি হযরত এয়াছিন শাহ্ (র.)’র বার্ষিক ওরশ শরীফের সমুদয় অর্থ দিয়ে রাউজান হলদিয়া ইউনিয়নের ৪০টি সমাজের ১ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। গত সোমবার দুপুরে হযরত এয়াছিন শাহ্ (র.) মাজার প্রাঙ্গণ থেকে ৪০টি সিএনজি অটোরিক্সা করে এসব ত্রাণসামগ্রী প্রত্যেকটি সমাজের দায়িত্বশীল ব্যাক্তি বর্গের হাতে তুলে দেন রাউজান উপজেলা চেয়ারম্যান ও মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আলহাজ একেএম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। টেলি কনফারেন্সে এ ত্রান বিতরণের উদ্বোধন করেন এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। এতে উপস্থিত ছিলেন মাজার পরিচালনা কমিটির সভাপতি কে.এম জামাল উদ্দিন আহমেদ চৌধুরী, সমাজসেবক ফজলুল কাদের, উপজেলা আওয়ামী লীগের জনস্বাস্থ্য বিষয়ক সম্পাদক এস.এম বাবর, হলদিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবু জাফর সিকদার, মনছুর আলম, হাসান মুরাদ রাজু, মনছুর মাস্টার, মফজল সওদাগর, আকতার হোসেন চৌধুরী, মাস্টার ফরিদুল আলম, দরগাহ’র খাদেম ও ইমাম মাওলানা রফিক, তসলিম উদ্দিন, মোহাম্মদ জাবেদ, মো. ফারহান, মো. রাশেদ, মো. নাছির, মো. আজম প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন সৈয়দ মুহাম্মদ আলী আকবর তৈয়বী। ত্রান বিতরন কালে উপজেলা চেয়ারম্যান বাবুল বলেন ‘আপনারা সকলেই মা বোনরা ঘরে থাকবেন। ঘরের বাহিরে যাবেননা, আজকে যেভাবে দরগাহ কমিটির ত্রান আমাদের খরচে আপনাদের ঘরে পৌঁছে দিয়েছি, ভবিষ্যতেও সরকারি বরাদ্ধ আসলে আমাদের খরচে আপনাদের ঘরে ঘরে পৌঁছে যাবে।
পূর্ব গুজরা ইউনিয়নবাসি :
মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে উঠতে ছুটি ঘোষনা করেছেন সরকার। করা হয়েছে বিভিন্ন স্থানে লকডাউনও। এমন পরিস্থিতিতে কেটে খাওয়া দিনমজুর বা শ্রমিকরাও কাজ করতে পারছেন না। এমন সময় রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে ও তার জ্যোষ্ট পুত্র ফারাজ করিম চৌধুরীর অনুপ্রেরনায় সাধারণ মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করেছেন উপজেলার ১০নং পূর্ব গুজরা ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি মোহাম্মদ হোসেন মাহমুদ। তিনি এতো ঝুঁিকর মধ্যেও পূর্ব গুজরা ইউনিয়নবাসির পাশে দাড়িঁয়েছেন। তবে এসব খাদ্য সামগ্রী পেয়ে দারুন খুশী ইউনিয়নের এসব পরিবার। এ উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরন কর্মসূচির অংশ হিসেবে ২১ এপ্রিল মঙ্গলবার সকালে ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নারী পুরুষের মাঝে বিতরন করা হয়। বড়ঠাকুর পাড়া স্কুল মাঠে বিতরন কর্মসূচিতে উপস্থিত ছিলেন ১০নং পূর্ব গুজরা ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি মোহাম্মদ হোসেন মাহমুদের সভাপতিত্বে ও ইউনিয়ন আওয়ামীলীগেরা সাংঠনিক সম্পাদক আবদুল কাইয়ুমের পরিচালনায় বক্তব্য রাখেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক ডা. স্বপন বড়ুয়া, বড়ঠাকুর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি তৈয়ব চৌধুরী, ১০নং পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ ইলিয়াছ। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের অর্থ সম্পাদক শেখ মুজিবুর রহমান, আবদুল ছালাম রায়হান, মোহাম্মদ আলী মাহাবু, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, বাপ্পী বড়ুয়া, মাহাবুবুল অলম, আবু তাহের, মো. আলাউদ্দিন, জমির ইসলাম, মহিউদ্দিন রিংকন, আবদুল মোনাফ, হাবিবুল জাকারিয়া।
ফকিরহাট তরুণ ক্লাব :
রাউজান ফকিরহাট তরুণ ক্লাবের উদ্যোগে স্থানীয় অসহায় নারী-পুরুষকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে। গত সোমবার বিকেলে এ ত্রাণ বিতরণের উদ্বোধন করেন পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দি পারভেজ। উপস্থিত ছিলেন আহসান হাবিব চৌধুরী, জিয়াউল হক রোকন, জিল্লুর রহমান মাসুদ, দিপলু দে দিপু, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম, সংগঠনের সভাপতি এম.এ রায়হান, সাধারণ সম্পাদক রুবেল, উপদেষ্ঠা মো. এরশাদ, আবুল কালাম, নুরু সওদাগর, নেজাম উদ্দিন, নুরুল আমিন, তৌহিদ, জাহেদ, মুবিন, টুটুল, তৌহিদুল, জুয়েল, হাসান, শফি, ইব্রাহিম, রানা, আসিফ প্রমুখ। এতে প্রায় দুইশ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়।
আলীকদম
সেনা জোন :
স্মরণকালের সবচেয়ে আলোচিত বৈশ্বিক মহামারী কোভিড-১৯ বা করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টির পাশাপাশি ত্রান সহায়তা অব্যহত রেখেছে আলীকদম সেনা জোন। গত ২৪ মার্চ লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় লকডাউন ঘোষনার পর থেকে এই খাদ্য সহায়তা অব্যহত আছে। খাদ্য সহায়তার আওতায় প্রতিটি পরিবারকে ১০ কেজি চাল, ২ কেজি আটা, ১ কেজি চিনি, ১ কেজি ডাল, ১ কেজি ভোজ্য তেল, ২টি সাবান ও ১ কেজি লবন হিসেবে ২ হাজার পরিবারকে এই ত্রাণ সামগ্রী বিতরণ করেছে এবং এই খাদ্য সহায়তা অব্যহত থাকবে বলে জানিয়েছেন আলীকদম সেনা জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল সাইফ শামীম পিএসসি। সোমবার সকালে সামাজিক দুরত্ব বজায় রেখে ত্রাণ সামগ্রী বিতরণ কালে তিনি এ তথ্য জানান। তিনি আরো জানান, মঙ্গলবার আলীকদম উপজেলার দুর্গম কুরুক পাতা ইউনিয়নের বুলাই পাড়া এলাকায় সামরিক হেলিকপ্টার ১শ পরিবারের জন্য খাদ্য সহায়তা পৌছানোর কথা রয়েছে। সোমবার সকালে আলীকদম সেনা জোনের ক্যান্টিন এলাকায় ১শ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণকালে তিনি স্থানীয় জনসাধারণকে করোনা পরিস্থিতি মোকাবেলার স্বার্থে ঘরে থাকার নির্দেশ দেন এবং প্রতিটি পরিবারে খাবার পৌঁছে দেবেন বলে আশ্বাস দেন। তিনি বলেন একান্ত প্রয়োজনে যদি বাড়ি থেকে বের হতে হয় তাহলে নূন্যতম ৩ ফিট সামাজিক দুরত্ব বজায় রাখার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, মহান আল্লাহ পাকের রহমতে আমরা এখনো করোনা ভাইরাস থেকে মুক্ত আছি। আপনারা প্রশাসনের আদেশ মেনেছেন বলেই এটা সম্ভব হয়েছে। সুতরাং অহেতুক ঘোরাফেরা না করে সবাই বাড়িতে থাকুন, ভাল থাকুন। সরকার সবার ঘরে ঘরে ত্রান পৌছে দিতে বদ্ধপরিকর। আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি। আপনাদেরকে ভাল রাখতে আমরা বাইরে আছি। আপনারা ঘরে থাকুন। এদিকে আলীকদম ষ্টুডেন্ট ফোরাম কোভিট-১৯ সংক্রমনের শুরু থেকে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং ত্রাণ বিতরণ অব্যহত রেখেছে। এই ধারাবাহিকতায় গত ২৩ মার্চ থেকে এপর্যন্ত লিফলেট, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি, সামাজিক দুরত্ব নিশ্চয়তাই রং দিয়ে বিভিন্ন দোকানপাঠে দাঁড়ানোর স্থান চিহ্নিতকরণ ও খাদ্য সহায়তা প্রদান সহ বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে। একই সাথে হটলাইন নম্বর সংযোজনের মাধ্যমে মধ্যবিত্ত পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করে আসছে। এবিষয়ে আলীকদম স্টুডেন্ট ফোরামের সমন্বয়ক বদিউর রহমান রুস্তম ও সাইফুল ইসলাম রিমন জানান, আমরা এপর্যন্ত ৭শ ২০ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছি। সামনে মাহে রমজান। এই সময়টা নিম্ন ও নিম্নমধ্যবিত্তদের জন্য অনেকটা কষ্টকর সময়। লকডাউন থাকায় সাধারণ খেটে খাওয়া শ্রেণীর লোকজন কাজ করতে পারবেনা। যার কারণে অনেকটা খাদ্য সংকটে পড়ার সম্ভাবনা রয়েছে। সে বিষয়টি মাথায় নিয়ে আমরা মাহে রমজানে পর্যাপ্ত খাদ্য সহায়তা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।
হাটহাজারী
১নং দক্ষিণ পাহাড়তলী :
করোনাভাইরাস (কোবিড-১৯) এর বিস্তার রোধে সারা দেশের ন্যায় হাটহাজারীতে চলছে লকডাউন। এতে করে হতদরিদ্র, অস্বচ্ছল, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের দৈনিক খাওয়া যোগাড় করতে বেশ হিমশিম খেতে হচ্ছে। তাই হাটহাজারী উপজেলাধীন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এর ১নং দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড ছাত্রলীগের প্রাক্তন সাধারণ সম্পাদক গাজী মুহাম্মদ তৈয়ব এর উদ্যোগে কয়েক শতাধিক পরিবারকে দেওয়া হয়েছে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। গত ১৯ এপ্রিল চৌধুরী হাটের পশ্চিমে দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডস্থ ফতেয়াবাদ সিটি কর্পোরেশন ডিগ্রী কলেজ রোডে এসব নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রনেতা হাসান মনি, বাসু বিশ্বাস, সাইফুদ্দিন রাব্বি, গাজী মো. সোহেল, গাজী মো. ফরহাদ, মো. শহিদ, গাজী মো. আদনান, মো. পারভেজ, মো. মুন্না ও মো. ইমন প্রমুখ। উক্ত ওয়ার্ড ছাত্রলীগের প্রাক্তন সাধারণ সম্পাদক গাজী মুহাম্মদ তৈয়ব বলেন, দেশে করোনা ভাইরাস চিহ্নিত হওয়া তথা লকডাউন ঘোষণার পর থেকে আমার ব্যক্তিগত উদ্যোগে এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কর্মহীন অসহায় শতাধিক পরিবারের কাছে চাল, ডাল, আলু, পেঁয়াজ, ছোলা, চিনি ও চিরাসহ নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে।
চন্দনাইশ
সিআইপি আবু তাহের :
রাজ টিম্বারের স্বত্তাধিকারী, সি.আই.পি আবু তাহের রাজুর নিজস্ব অর্থায়নে চন্দনাইশের ২টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের ২ হাজার ৫’শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। গত শনিবার এপ্রিল সকালে চন্দনাইশ পৌরসভার মেয়র মাহাবুবুল আলম খোকার তত্তাবধানে উপজেলার চন্দনাইশ ও দোহাজারী পৌরসভা, ও ৮টি ইউনিয়নের ২ হাজার ৫’শ পরিবারের মাঝে ১০ কেজি চাউল, ২ কেজি আলু, ১ কেজি চনা, ১ কেজি পেয়াঁজ, ১ লিটার তেল প্রতিটি পরিবারের জন্য দেয়া হয়। এসময় পৌর মেয়র মাহাবুবুল আলম খোকার সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি মো. দেলোয়ার হোসেন, সি.আই.পি আবু তাহের রাজুর ছোট ভাই আবু তৈয়ব, এম.এ ফয়েজ, সাংবাদিক যথাক্রমে, নুরুল আলম, জাহাঙ্গীর আলম চৌধুরী, এস.এম মহিউদ্দীন, আবু তোরাব চৌধুরীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও পৌরসভার কাউন্সিলরগণ।