করোনা মোকাবেলায় সহায়তা প্রদান

94

রাউজান
পৌরসভার ৯নং ওয়ার্ড :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় রাউজান উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যোগে পৌরসভার ৯নম্বর ওয়ার্ডে কর্মহীন দুস্থ পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। শুক্রবার পশ্চিম রাউজান জনকল্যাণ সমিতির মাঠে এই খাদ্য সামগ্রী বিতরণ করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। এ সময় উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, সাবেক চেয়ারম্যান, জনকল্যাণ সমিতির সভাপতি ডা. মনোরঞ্জন মুহুরী, পৌর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অপূর্ব দেব, যুবলীগ নেতা সবুজ দে ভানু, মো আসিফ, ছাবের হোসেন, নাছির উদ্দিনসহ অনেকই। এখানে প্রায় দুই শতাধিক মানুষকে এই খাদ্য সহায়তা দেয়া হয়। এসময় কর্মহীন মানুষকে সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী বলেন ‘করোনাভাইরাস কতদিন থাকবে আমার জানা নেই। তবে আমাদের সকলকে সংযত হয়ে চলতে হবে। খাদ্য সংকট হবে না। ঘরে থাকতে হবে। কষ্ট স্বীকার করে করেনাকে জয় করতে হবে।
দক্ষিণ সর্ত্তা :
রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি ও তার পুত্র ফারাজ করিম চৌধুরীর নির্দেশনায় চিকদাইর ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরীর তত্ত¡াবধানে, রাউজান উপজেলা আওয়ামী যুবলীগের সিনিয়র সদস্য, গহিরা কলেজ ও চিকদাইর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি, চিকদাইর দক্ষিণ সর্ত্তা নিবাসী আমিন শরীফ প্রকাশ মনু বলীর দৌহিত্র মোরশেদুল ইসলামের উদ্যোগে ইফতারসামগ্রী বিতরন করা হয়েছে। ১৮ এপ্রিল রাতে করোনা ভাইরাস প্রাদুর্ভাবে লক ডাউনে থাকা দক্ষিণ সর্ত্তা গ্রামের ১০০টি সাধারণ মানুষের মাঝে এসব ইফতারসামগ্রী তুলে দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র, উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ। উপস্থিত ছিলেন উত্তরজেলা ছাত্রলীগের সাবেক পাঠচক্র বিষয়ক সম্পাদক দিপলু দে দীপু, সেন্ট্রাল বয়েজ অব রাউজান’র সভাপতি সাইদুল ইসলাম, উপজেলা যুবলীগের সহ সম্পাদক জাহেদুল আলম জাহেদ, জানে আলম মিনহাজ, দেলোয়ার হোসেন, সাবের হোসেন, ইমতিয়াজ জামাল নকিব, উপজেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারন সম্পাদক রফিকুল ইসলাম তুষার, চিকদাইর বন্ধু পরিষদের সভাপতি নোমান বিন আজিজিসহ অন্যান্য নেতৃবৃন্দ।
চিকদাইর ইউনিয়ন :
৩নং চিকদাইর ইউনিয়ন পরিষদে করোনা ভাইরাস প্রাদুর্ভাবে লকডাউনে থাকা সাধারণ পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায়, রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী ও তার পুত্র ফারাজ করিম চৌধুরীর ব্যবস্থাপনায় এবং চিকদাইর ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে চাউল বিতরণ করা হয়েছে। রবিবার কয়েকশ পরিবারের হাতে এসব চাউল তুলে দেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ। উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর কবির, তত্ত¡াবধায়ক কর্মকর্তা আব্দুল কুদ্দুস, ইউপি সচিব জনাব মফিজুর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ হারুন কোম্পানি, ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. শাহজাহান, চিকদাইর বন্ধু পরিষদের সভাপতি নোমান বিন আজিজি, উপজেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম তুষার।
ফটিকছড়ি
ফটিকছড়িতে করোনা থেকে রক্ষায় ঘরে থাকা ১০হাজার পরিবারের অধিক অসহাদের জন্য ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ তরিকত ফেডারেশনর চেয়ারম্যান, স্থানীয় সাংসদ আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান হুসাইন মো. আবু তৈয়ব’র ব্যক্তিগত যৌথ উদ্যোগে এসব ত্রাণ বিতরন হচ্ছে বলে জানা যায়। গত ১৯ এপ্রিল বিকেলে ফটিকছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রস্ততকৃত ত্রাণ সামগ্রী পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান হুসাইন মো. আবু তৈয়ব। এ সময় উপজেলা নির্বাহী অফিসার সাযেদুল আরেফিন, মহিলা ভাইচ চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা, উপজেলা প্রকল্প অফিসার আবুল হোসেন, মহিন উদ্দিন, আক্কাস আলী, এস এম মাসুদ পারভেছ, আনসার উল্লাহসহ অনেকই উপস্থিত ছিলেন। প্রথম পর্যায়ে উপজেলার দাতমারা, নারায়নহাট, ভুজপুর ইউনিয়নের প্রায় ১৩শত পরিবারের জন্য দলীয় নেতাকর্মীদের মাধ্যেমে ত্রাণ সামগ্রী প্রেরণ করা হয়।
বোয়ালখালী
পোপাদিয়া:
বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল এর পরিবারের যৌথ ব্যবস্থাপনায় পোপাদিয়া ইউনিয়নের ১০০ হত দরিদ্র পরিবারের মাঝে গত ১৮ এপ্রিল ত্রান সামগ্রী বিতরন করেন। বর্তমান এই দূর্যোগ মূহুর্তে মানুষের মাঝে ত্রান সামগ্রী বিতরন করতে পারায় প্রফেসর মো. মোজাফফর শাহ জনসাধারণের মাঝে স্বস্তি প্রকাশ করেছেন এবং ক্রমান্বয়ে আরো বেশী দরিদ্র মানুষের মাঝে ত্রান সামগ্রী বিতরনের আশাবাদ ব্যক্ত করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা মোহাম্মদ তাজুল ইসলাম নোমানী সহ এলাকার অন্যান্য ব্যক্তিবর্গ।
ফটিকছড়ি কমিউনিটি ইউকে :
সূদুর প্রবাস থেকে করোনার কারণে কর্মহীন হয়ে পড়া ফটিকছড়ির ১ হাজার অসহায়, হতদরিদ্র পরিবারের পাশে দাঁড়িয়েছেন লন্ডনস্থ ‘ফটিকছড়ি কমিউনিটি ইউকে’ নামক একটি প্রবাসী সংগঠন। এই সংগঠনের সদস্যদের অর্থায়নে ফটিকছড়ির এক হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। ১৭এপ্রিল এ ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন ফটিকছড়ির পৌর মেয়র ইছমাইল হোসেন।
দিনভর সংগঠনের খরচে পরিবহনে করে ত্রাণ সামগ্রীগুলো হতদরিদ্র পরিবারের ঘরে ঘরে পৌঁছে দেয়া হয়। এক অভিব্যক্তিতে সংগঠনের সভাপতি মো. ইসহাক চৌধুরী, নির্বাহী সহ-সভাপতি ব্যারিস্টার মো. আলী রেজা, সহ-সভাপতি একাউন্টেন্ট কাজী ফয়েজ, সাধারণ সম্পাদক মো. আবছার, সাংগঠনিক সম্পাদক মো. মাসুদুর রহমান ও সহ সম্পাদক আজমল করিম জুয়েল বলেন, পৃথিবীজুড়ে মানবজাতি কঠিন মুহুর্ত পার করছে। তার উপরে হতদরিদ্র মানুষগুলো কর্মহীন হয়ে পরায় একদম অসহায় হয়ে পরেছে। এই সময়ে সবার উচিৎ যার যার অবস্থান থেকে এগিয়ে এসে হতদরিদ্র মানুষগুলোর পাশে দাঁড়ানো। আমাদের এ কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
রাঙ্গুনিয়া
ছাত্রলীগ :
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে অঘোষিত লকডাউনে আয় বন্ধ হয়ে মানবেতর জীবন যাপন করছে দিনমজুর, শ্রমিক ও নিম্নআয়ের মানুষ। রাঙ্গুনিয়ায় ভ্রাম্যমান বাজার বসিয়ে দরিদ্র এই মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণ কার্যক্রম শুরু করেছে ছাত্রলীগ। গত ১৯ এপ্রিল সকালে উপজেলার পোমরা ও বেতাগী ইউনিয়ন ছাত্রলীগ পৃথক এই কর্মসূচী বাস্তবায়ন করেছে। এই দুই স্থানে এদিন শত শত শ্রমজীবী নিম্ন আয়ের মানুষ বিনামূল্যে বেগুন, লাউ, টমেটো, বেগুন, নানা প্রজাতির শাক, মিষ্টি কুমড়া সহ বিভিন্ন প্রয়োজনীয় সবজি গ্রহণ করেন। পোমরা ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড রোসাই পাড়ায় ভ্রাম্যমাণ সবজি বাজার বসানো হয়। বিনামূল্যে সবজি বিতরণের এমন উদ্যোগ নেন পোমরা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মফিজুর রহমান খান। ভ্যানে করে এদিন প্রায় ৯৪৪ কেজি বিভিন্ন ধরণের সবজি বিতরণ করা হয়। সামাজিক দূরত্ব মেনে সাধারণ মানুষের হাতে নানা পদের সবজি তুলে দেন নেতাকর্মীরা। কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করেন ছাত্রলীগ নেতা সাইফু রহমান খাঁন, মো. জাহেদ, মো. হাবিব, মো. কায়সার, মো. জুয়েল, মো. বাদশা, মো. সাকিব প্রমুখ। মফিজুর রহমান খাঁন বলেন, “করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রতি সপ্তাহে এই ফ্রি সবজি বিতরণ অব্যাহত রাখা হবে। অন্যদিকে বেতাগী ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ড মির্জাখীল বাজারে ভ্রাম্যমাণ সবজি বাজার বসানো হয়। বাজারের একটি নির্দিষ্ট স্থানে সবজি রেখে দেওয়া হয়। পরে সাধারণ মানুষ চিহ্ন দেওয়া গোলাকার বৃত্তে লাইনে দাড়িয়ে সংগ্রহ করে নিজেরায়। কার্যক্রমে সার্বিক তদারকি করেন বেতাগী ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি খোরশেদ আলম তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক শওকত আলম তালুকদার, কামরুল ইসলাম ইমন, মো. রবিন, মো. সালেক, মো. সাজ্জাদ, আলী এরশাদ, মোহাম্মদ ইমন, মো. নঈম, মো. সাজ্জাদ, মো. তানভীর, মো. সাহেদ, মো. মোরশেদ প্রমুখ। এদিন বিপুল পরিমান সবজি বিতরণ করা হয়। পর্যায়ক্রমে কার্যক্রমটি বেতাগী ইউনিয়নের প্রত্যেক ওয়ার্ডে করা হবে বলে জানায় নেতৃবৃন্দ।
দক্ষিণ ভূর্ষিতে ইউপি চেয়ারম্যান সেলিম :
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র ও অসহায় পরিবারের মাঝে পটিয়া উপজেলা চেয়ারম্যান সমিতির পক্ষে থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। গত ১৯ এপ্রিল দক্ষিণ ভূর্ষি ৯নং ওয়ার্ডের হতদরিদ্র ও অসহায় পরিবারের সদস্যদের মাঝে ঘরে ঘরে গিয়ে ত্রাণ সামগ্রী বিতরণ করেন পটিয়া উপজেলা চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদক ও ১৩নং দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম। ত্রাণ সামগ্রী বিতরণকালে চেয়ারম্যান মোহাম্মদ সেলিম বলেন, করোনা ভাইরাসের কারণে দেশের মানুষ এখন কর্মহীন হয়ে পড়েছে। আবার অনেকে নিজ নিজ বাসায় অবস্থান করায় বেকার হয়েছে। এজন্য সরকারের পাশাপাশি আমাদের এই সহযোগিতা প্রদানের ক্ষুদ্র প্রয়াস।
এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য অজিত নাথ, জায়দুল হক, আহমেদ নুর সাগর, কামাল উদ্দিন (ভুলু), মনজুরুল ইসলাম, আনোয়ার হোসেন, আব্দুর রহমান, নয়ন চক্রবর্ত্তীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।
বান্দরবান
বান্দরবানে পাহাড়ী যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির অসহায় দরিদ্র চালকদের দু:সময়ে পাশে দাঁড়িয়েছে বান্দরবানের আসিফ আর রানা। করোনা সংক্রামক প্রতিরোধে যানবাহন না চলার কারণে বেকার ও অসহায় হয়ে দিন কাটছিলো বান্দরবানের পাহাড়ী যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির চালকদের এমন সংবাদের ভিত্তিতে রবিবার সকালে বান্দরবান সদরের কলাপাড়ায় পাহাড়ী যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির কার্যালয়ে উপস্থিত হয়ে সমিতির ৫০ জন চালক জন্য প্রদান করা হয় খাদ্য সামগ্রী। এ সময় আসিফ আর রানা এর ব্যক্তিগত উদ্যোগের খাদ্য সামগ্রী হিসেবে ৫০ জনের জন্য ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, আধা কেজি লবন, ১ কেজি আলু ও ১ কেজি পিঁয়াজ গ্রহন করে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক।
এ সময় উপস্থিত ছিলেন বান্দরবানের পাহাড়ী যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির উপদেষ্টা মো. সাদেক হোসেন চৌধুরী, সিংথোয়াইঅং মার্মা, সময় টেলিভিশনের বান্দরবান জেলা প্রতিনিধি বাসু দাশ, মাছরাঙ্গা টেলিভিশনের বান্দরবান জেলা প্রতিনিধি কৌশিক দাশ, মোহনা টেলিভিশনের বান্দরবান প্রতিনিধি রাহুল বড়ুয়া ছোটন, চ্যানেল ২৪ এর বান্দরবান জেলা প্রতিনিধি ইয়াছিনুল হাকিম চৌধুরী, যুবনেতা মো. আসিফ আকবর, রানা চৌধুরী, পাহাড়ী যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির সভাপতি অং থুই চিং মার্মা, সাধারণ সম্পাদক উশৈসিং মার্মা, সাংগঠনিক সম্পাদক মং নু চিং মার্মাসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দরা। রানা চৌধুরী বলেন, আমরা করোনা ভাইরাস থেকে বান্দরবানবাসীকে রক্ষা করতে বিভিন্ন সামাজিক কাজ করে যাচ্ছি। করোনা সংক্রামক প্রতিরোধ করার জন্য জনগণ যখন ঘরে অবস্থান শুরু করে তখন তাদের অসহায় অবস্থায় আমরা ব্যক্তি উদ্যোগে খাদ্য সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দিয়ে আসি।
হাজী সাহেব মিয়া-চম্পা খাতুন ফাউন্ডেশন :
গত ১৯ এপ্রিল রবিবার চন্দনাইশ সাতবাড়ীয়া পলিয়া পাড়া হাজী সাহেব মিঞা-চম্পা খাতুন ফাউন্ডেশনের সভাপতি, ওমান মোবালা সানাইয়া গাউসিয়া কমিটির উপদেষ্টা আলহাজ্ব মুহাম্মদ নুরুল হকের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা আলহাজ্ব মুহাম্মদ নুরুল আলম সওদাগর, সাধারণ সম্পাদক এডভোকেট মুহাম্মদ আখতারুজ্জামান, যুবলীগ নেতা ফোরক আহমদ, গাউসিয়া কমিটি চট্টগ্রাম দক্ষিণ জেলার সহ-প্রচার সম্পাদক আলমগীর ইসলাম বঈদী, চন্দনাইশ উপজেলার সহ-সাংগঠনিক সম্পাদক এডভোকেট মোজাম্মেল হক ফারুকী, মুহাম্মদ নুরুল আবছার, মোস্তাফিজুর রহমান, মুহাম্মদ নেয়াজুর রহমান সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ। অসহায়, কর্মহীন মানুষের প্রায় পাঁচশত পরিবারের মাঝে চাউল, ডাল, আলু, চনা, ছিরা, তৈল, চিনি, লবন, সাবান বিতরণ করা হয়।
আলহাজ্ব মুহাম্মদ নুরুল আলম সওদাগর বলেন, খেটে খাওয়া সহায় সম্বলহীন মানুষের পাশে দাঁড়ানো সরকারের পাশাপাশি বিত্তবান, রাজনৈতিক ও সমাজিক সংগঠনের নেতৃবৃন্দকে আরো জোড়ালো ভাবে এগিয়ে আসা উচিৎ। বিজ্ঞপ্তি