করোনা মোকাবেলায় ত্রাণ বিতরণ

121

বান্দরবান :
বান্দরবানের রুমা উপজেলায় করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় নিজ বাসা-বাড়িতে থাকা অসহায় ও দুস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ করেছে সেনাবাহিনী। গত মঙ্গলবার রুমা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ ও থানা পাড়া সংলগ্নে দুইটি স্থানে সামাজিক দুরত্ব বজায় রেখে বান্দরবান রিজিয়নের আওতাধীন রুমা জোন (২৭ ইবি) এর সার্বিক তত্বাবধান ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় রুমা উপজেলায় বিভিন্ন পাড়ার অসহায় ও গরীব এসব চাল বিতরণ করা হয়।
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় নিজ ঘরে থাকা দুর্গম এলাকার আশ্রম পাড়া, রুমাচর পাড়া, বর্শিপাড়া, ইডেন পাড়া, মুসলিম পাড়া, লুংঝিরি পাড়া ও মুনলাই পাড়াসহ আরো বেশ কয়েকটি পাড়ার মোট ১৩৪ পরিবারে হাতে খাদ্যসামগ্রী তুলে দেন রুমা সেনা জোনের সেনা সদস্যরা। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন রুমা জোনের মেজর নাজমুল কাদির শুভ। তিনি বলেন, রুমা জোন সেনাবাহিনীর নিজস্ব উদ্যোগও লক ডাউনে থাকা দু:স্থদের মাঝে ত্রাণ আরো বিতরণ করবে। এসময় মেজর নাজমুল সুবিধাভোগী দুস্থদের সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরার পাশাপাশি বার বার হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা ও ঘরে থাকার আহ্বান জানানো হয়।
সেনা সূত্রে জানা যায়, গত ২৪ মার্চ হতে সিভিল প্রশাসনকে সাথে নিয়ে রুমা জোনের সেনা সদস্যগণ মাস্ক, লিফলেট বিতরণ ও রাস্তায়-রাস্তায় জীবাণু নাশক স্প্রে ছিটানো, হোম কোয়ারান্টাইন নিশ্চিত করণ, সার্বক্ষণিক টহলের মাধ্যমে জনসচেতনতা মূলক প্রচারণা, নিরাপদ দুরত্বে থাকা নিশ্চিতকরণ, বহিরাগমনকৃত গাড়ী প্রবেশ আটকাতে চেকপোস্ট স্থাপনসহ বিভিন্ন ধরণের জনসচেতনতা কমর্কাÐে নিয়োজিত রয়েছে। করোনা ভাইরাস ( কোভিড-১৯) পরিস্থিতি মোকাবেলায় রুমা সেনা জোন কতৃক এ ধরণের কর্মককাÐ ভবিয্যতেও অব্যাহত থাকবে বলে রুমা জোনের এক সেনা কর্মকর্তা জানিয়েছেন। এদিকে সোমবার বিকালে রুমা জোনের সেনাবাহিনীর রেশম থেকে আমতলি পাড়া ও বটতলি পাড়ার অসহায় দুস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। বটতলি পাড়া বাসিন্দা ও দৃষ্টি প্রতিবন্ধী মংজাইপরু মারমা বলেন আমি নিজ বাড়িতে বসে খাদ্য সামগ্রী পেয়ে খুব খুশি হয়েছে। তার কথায়-ঘরে গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া এটি প্রথম জেনেছেন।
রাউজান
বড়ঠাকুর পাড়ায় সৈয়দিয়া তাহেরিয়া ছুরা-আলী মাদ্রাসা :
কবিন নাইনটিন মোকাবেলাই মানুষের পাশে দাড়াতে রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী ও তার জ্যোষ্টপুত্র ফারাজ করিম চৌধুরীর যেই নির্দেশনা দিয়েছেন, তার সমর্থনে এলাকার মানুষের পাশে দাড়িয়েছেন বড়ঠাকুর পাড়ার সৈয়দিয়া তাহেরিয়া ছুরা-আলী মাদ্রাসার হেফজখান ও এতিমখার প্রতিষ্ঠাতা হাজী সৈয়দুল হক। এ উপলক্ষে গতকাল ২২ এপ্রিল বুধবার মাদ্রাসার মাঠে ৬ শতাধিক মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদ্রাসার সভাপতি হাজী সৈয়দুল হক। এসময় উপস্থিত ছিলেন গাউসিয়া কমিটি পূর্ব গুজরা ইউনিয়ন শাখার সভাপতি ও ইউপি সদস্য আলহাজ মো.জাহাঙ্গীর আলম, ডা. মোহাম্মদ হারুন, রাউজান প্রেস ক্লাব সভাপতি তৈয়ব চৌধুরী, ব্যবসায়ি ও প্রতিষ্ঠাতা পুত্র মো. জিয়াউর রহমান ও নুর নবী, মাদ্রাসার সুপার সৈয়দ কামাল চৌধুরী।
জলিল নগর সিএনজি চালক সমিতি :
এবিএম ফজলে করিম চৌধুরী এমপি নির্দেশে রাউজান জলিল নগর সিএনজি চালক সমিতির উদ্যোগে সাধারন সম্পাদক মো. ইকতিয়ার উদ্দিনের ব্যবস্থাপনায় করোনায় কর্মহীন হয়ে পড়া সংগঠনের চারশ চালককে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। গত মঙ্গলবার বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব খাদ্যসামগ্রী তুলে দেন পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। এসময় উপস্থিত ছিলেন রাউজান হাইওয়ে থানার ওসি সালেহ আহমদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, সংগঠনের সভাপতি মোহাম্মদ শফি, সাধারণ সম্পাদক মো. ইকতিয়ার উদ্দিন প্রমুখ।
এতে জমির উদ্দিন পারভেজ বলেন, আমাদের এমপি মহোদয় ঘোষণা দিয়েছেন, রাউজানে কোন মানুষ না খেয়ে মরবেনা, সে লক্ষ্যে আমরা ঘরে ঘরে গিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছি। সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইকতিয়ার উদ্দিন বলেন ‘আমি আমার সাধ্য অনুযায়ী চেষ্ঠা করেছি, সব সিএনজি চালককে খাদ্যসামগ্রী প্রদান করতে।
গহিরা ইউনিয়ন :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার প্রদান ও রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে ও তার জ্যোষ্ট পুত্র ফারাজ করিম চৌধুরীর অনুপ্রেরনায় খেটে খাওয়া মানুষের মাঝে দুই শতাধিক মানুষের মাঝে খাদ্য সামগ্রী তুলে দিয়েছেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জোনায়েদ কবির সোহাগ। গহিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুল আবছার বাসির তত্ববধানে মঙ্গলবার বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি সচিব মোহাম্মদ মহিউদ্দিন, ইউপি সদস্য রাজনীতিক মো. লোকমান, ইউপি সদস্য মো.আইয়ুব, মো.জাহাঙ্গীর আলম, খোরশেদুল আলম, মো.নুরুচ্ছাফা, ফিরোজ হোসাইন, এয়ার মোহাম্মদ, বেদারুল আলম চৌধুরী, ফয়সাল মিয়া, গিয়াস উদ্দিন, জান্নাতুল ফেরদৌস, মিনু আকতার প্রমূখ।
চন্দনাইশ সমিতি-চট্টগ্রাম :
চন্দনাইশ সমিতি-চট্টগ্রামের উদ্যোগে উপজেলার ২টি পৌরসভা, ৮টি ইউনিয়নের ৫ হাজার পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। গত কয়েকদিন ধরে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় টাস্ট্রি বোর্ডের সদস্য ও কার্যকরী পরিষদের নেতৃবৃন্দ এসকল খাদ্যসামগ্রী বিতরণ করেন। খাদ্য সামগ্রীর মধ্যে চাউল, ডাল, তেল, পেঁয়াজ, ছোলা, সেমাইসহ ১০ কেজি করে বিতরণ করা হয়।
পৌরসভা যুবদল :
চন্দনাইশ পৌরসভা যুবদলের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে চন্দনাইশ ও দোহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য পিপিই, মাক্স ও হ্যান্ড গøাভস হস্তান্তর করা হয়। গত ২১ এপ্রিল সকালে চন্দনাইশ পৌরসভা যুবদলের পক্ষ থেকে দক্ষিণ জেলা যুবদল নেতা মাসুদুর রহমান, যুবদল নেতা আবদুল মজিদ শাহ, খালেদ রায়হান, মো. সুমন, মো. শহিদুল ইসলাম, ছাত্রদল নেতা মো. সেলিম উদ্দীন, মো. রাসেল প্রমুখ।
ওসি কেশব চক্রবর্তী :
চন্দনাইশ থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী করোনা ভাইরাসের সরকারি নিয়ম অনুসারে সাধারণ মানুষকে ঘরে থাকার নির্দেশনা বাস্তবায়নে দায়িত্ব পালনকালে গত ১৮ এপ্রিল থানা ক্যাম্পাসে বিধবা, ভাসমান, অসহায় ২০ জন এবং পৌরসভার জোয়ারা এলাকায় ২০ বিধবা মহিলার নিকট খাদ্য সামগ্রী বিতরণ করেন।
এসময় তার সাথে উপস্থিত ছিলেন, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি মো. দেলোয়ার হোসেন, সাংবাদিক যথাক্রমে, মো. কমরুদ্দীন, নুরুল আলম, জাহাঙ্গীর আলম চৌধুরী, প্রমুখ। তিনি বলেন, পুলিশ সুপার চট্টগ্রামের পক্ষ থেকে এবং তার ফোর্সের সহযোগিতায় উপজেলার বিভিন্ন এলাকার অসহায়, বিধবা মহিলাদের মাঝে এখাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত থাকবে।
আলহাজ্ব কমর উদ্দীন সবুর :
দক্ষিণ জেলা গাউসিয়া কমিটির সভাপতি আলহাজ্ব কমর উদ্দীন সবুর বরকলের বিভিন্ন এলাকায় ৬’শ ৫০ পরিবারে মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন। গত ২০ এপ্রিল সকাল থেকে বিকাল পর্যন্ত বরকল, কানাইমাদারী, পাঠানদন্ডী, সুচিয়া এলাকায় ৬’শ ৫০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।
প্রতি পরিবারে ১ কেজি চিনি, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি সেমাই, ১ কেজি চিঁড়া, আদা কেজি তেল, আদা কেজি ডালসহ শুকনো খাবার বিতরণ কালে উপস্থিত ছিলেন, মো. শরফুদ্দীন চৌধুরী কাজল, মোক্তার আহমদ, সেলিম উদ্দীন চৌধুরী, আবুল বশর সিকদার, মো. সেলিম উদ্দীন প্রমুখ।
উত্তর মাদার্শা আওয়ামী লীগ :
হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আজ (২২ এপ্রিল) সকাল ১২০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কাযক্রম উদ্বোধন করেন হাটহাজারী উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম রাশেদ।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনাক্রমে আমরা সকলে স্ব স্ব অবস্হান থেকে দেশের জনগনের জন্য এাণ কাযক্রম অব্যহত রেখেছি।
আগামী রোজার মাসব্যাপী এ কাযক্রম চলবে।এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগ আহবায়ক আলহাজ্ব শহিদুল আলম চৌধুরী, যুগ্ম আহবায়ক জাকির হোসেন, শফিকুল আলম হেলাল, ইউপি চেয়ারম্যান মন্জুর হোসেন চৌধুরী মাসুদ,খোরশেদ আলম, জালাল উদ্দিন তালুকদার, সোহরাব হোসেন সৌরভ, খোরশেদ আজিজ, আবু সহিদ চৌধুরী, বাদশা মিয়া হারুন চৌধুরী, সৈয়দ জাবের আলম, আবু সাঈদ, মো. এমরান, নঈম উদ্দিন বাবর,সায়েম উদ্দিন,জামশেদ, মহিউদ্দিন তালুকদার,শেখ ইউসুফ, মাসুদুর রহমান, মোক্তার হোসেন, আবদুল্লাহ আল মামুন, পারভেজ তালুকদার, কাজী হারুন, জাহাঙ্গীর তালুকদার, নাছির উল্লাহ, এরশাদ উল্লাহ, জাহেদ তালুকদার।