করোনা মোকাবিলায় সহায়তা প্রদান

79

রাঙ্গুনিয়া
তথ্যমন্ত্রীর সহায়তা :
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির পক্ষ থেকে রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নের ৭’শ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। পোমরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের উপদেষ্ঠা ফজলুল কবির গিয়াসু ও তার ছোট ভাই উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরুল করিম রাশেদ ব্যক্তিগত উদ্যোগে তথ্যমন্ত্রীর পক্ষে এসব খাদ্য সহায়তা দেন। ইউনিয়নের ৯টি ওয়ার্ডের আওয়ামী লীগ ও তথ্যমন্ত্রীর পারিবারিক প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের স্থানীয় নেতৃবৃন্দের সার্বিক তত্ত্বাবধানে প্রকৃত দুস্থ ও অসহায় পরিবারকে চিহ্নিত করে ওয়ার্ডে ওয়ার্ডে এসব খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়। গত ১১ মে পোমরা জামেয়া নঈমীয়া তৈয়বিয়া ফাযিল মাদ্রাসার হলরুমে খাদ্য সহায়তা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পোমরা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ছৈয়দুল আলম তালুকদার। প্রধান অতিথি ছিলেন পোমরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফজলুল কবির গিয়াসু। সামাজিক সংগঠন আঞ্জুমান-এ ছওয়াদে আযমের সিনিয়র সহ সভাপতি এরশাদুল হকের সঞ্চালনায় বক্তব দেন পোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম, এনএনকে ফাউন্ডেশনের পোমরা ইউনিয়নের আহবায়ক আবুল ছৈয়দ মেম্বার, সদস্য সচিব শিক্ষক মুছলেম উদ্দিন, আহম্মদ আলী নঈমী, আছিফুল করিম সাব্বু প্রমুখ। এসময় করোনাভাইরাস থেকে মুক্তি কামনায় মোনাজাতের মাধ্যমে বিশেষ দোয়া পরিচালনা করেন নঈম উদ্দিন ভান্ডারী। শেষে স্থানীয় বেশকিছু খেটে খাওয়া পরিবারের নারী-পুরুষদের মাঝে সামাজিক দূরত্ব নিশ্চিত করে খাদ্য সহায়তা তুলে দেওয়া হয়। এমরুল করিম রাশেদ জানায়, তথ্যমন্ত্রীর নির্দেশ দিয়েছেন এই দুর্দিনে সাধারণ খেটে খাওয়া মানুষের পাশে দাড়াতে। তারই নির্দেশে উনার পক্ষ থেকে এসব খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। প্রথম পর্যায়ে পারিবারিকভাবে আঞ্জুমান এ ছওয়াদে আযমের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হয়েছিল। এবার ইউনিয়নের ৯টি ওয়ার্ডের খেটে খাওয়া ৭’শ পরিবারে খাদ্য সহায়তা দেওয়া হয়। পর্যায়ক্রমে আরও মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হবে বলে তিনি জানান।
পুলিশকে পিপিই :
রাঙ্গুনিয়া থানা-পুলিশের জন্য পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট (পিপিই) দিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। তথ্যমন্ত্রীর নির্দেশে ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সাধারন সম্পাদক ও রাঙ্গুনিয়া উপজেলা আ.লীগের সদস্য গিয়াস উদ্দিন খাঁন স্বপন পিপিই গুলো পাঠান। গত ১১ মে বিকেলে তথ্যমন্ত্রীর পক্ষে এসব পিপিই রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ সাইফুল ইসলাম এর নিকট হস্তান্তর করেন এন এন কে ফাউন্ডেশনের চেয়ারম্যান ও তথ্যমন্ত্রীর ছোট ভাই খালেদ মাহমুদ এবং রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন তালুকদার। গিয়াস উদ্দিন খাঁন স্বপন বলেন, রাঙ্গুনিয়া থানা-পুলিশ করোনার ঝুঁকি মাথায় নিয়ে দিনরাত মাঠ পর্যায়ে রাঙ্গুনিয়াবাসীকে সেবা দিয়ে যাচ্ছেন। পুলিশ সদস্যদের সুরক্ষা সামগ্রী প্রদানের জন্য তথ্যমন্ত্রী আমাকে দায়িত্ব দেন। উল্লেখ্য এর আগে উপজেলা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল ও রাঙ্গুনিয়া ব্লাড ব্যাংক’কে পিপিই দেন তথ্যমন্ত্রী।
রাঙ্গুনিয়া থানা :
চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে রাঙ্গুনিয়ায় দুইশত কর্মহীন, দুস্থ ও প্রতিবন্ধী ব্যক্তিকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। গত ১১ মে বিকেলে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সামাজিক দুরত্ব বজায় রেখে এসব খাদ্য সামগ্রী তাঁদের হাতে তুলে দেয়া হয়। সহকারি পুলিশ সুপার রাঙ্গুনিয়া সার্কেল আবুল কালাম আজাদ ও রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মুহাম্মদ সাইফুল ইসলাম তাঁদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। ৬ মে একই মাঠে চট্টগ্রাম জেলা পুলিশ দুইশত কর্মহীন দুস্থ মানুষকে খাদ্য সামগ্রী দিলেন রাঙ্গুনিয়া থানা-পুলিশ।
নাইক্ষ্যংছড়ি
ক্ষুদ্র চাক সম্প্রদায় :
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের উপজাতীয় পল্লী চাক হেডম্যান পাড়া, মধ্যম চাক পাড়া, উপর চাক পাড়া সহ মোট ৩টি পল্লীতে করোনাভাইরাস এর কারনে কর্মহীন হয়ে পড়া ১৫০ পরিবারের মাঝে বাইশারী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি জাহাংগীর আলম বাহাদুর জন প্রতি ১০ কেজি করে চাউল ও ২ কেজি করে আলু বিতরন করা হয়। সোমবার সকালে চাক হেডম্যান পাড়া কমিউনিটি সেন্টারের মাঠে জাহাংগীর আলম বাহাদুর নিজেই উপস্থিত থেকে অসহায় লোকজনের মাঝে এসব খাদ্যসামগ্রী তুলে দেন। আওয়ামী লীগ সভাপতি জাহাংগীর আলম বাহাদুর বলেন, পার্বত্যমন্ত্রী বাবু বীর বাহাদুর এমপি পক্ষ হয়ে সরকারি নির্দেশ মোতাবেক সম্পুর্ন নিজস্ব তহবিল থেকে করোনাভাইরাস প্রতিরোধকের লক্ষে কর্মহীন মানুষের জন্য আমার যতটুকু সম্ভব তা নিয়ে তাদের পাশে মানবিক সহায়তা হিসেবে পাশে দাঁড়িয়েছি। আপনারা ও যারা সমাজে বিত্তবান রয়েছেন তারা ও এই দুর্যোগময় মুহুর্তে পাশে দাড়ান। অবশ্যই আল্লাহ আপনাদের সহায় হবেন। এ সময় বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (পরিদর্শক) মো. লিয়াকত আলী, এ এস আই হাবিব, আওয়ামী লীগ সাধারন সম্পাদক মংথোয়াইলা মারমা, ইউপি সদস্য আবু তাহের, শ্রমিক লীগ সভাপতি উচ থোয়াই চাক, মংবাচিং চাক সহ দলীয় নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
ফটিকছড়ি
বিএনপি :
রানা ভাইরাসের কারণে ফটিকছড়িতে ঘর বন্ধি থাকা হত-দরিদ্রদের ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছেন ফটিকছড়ি উপজেলা বিএনপির আহবায়ক, বিশিষ্ট শিল্পপতি আলহাজ সরওয়ার আলমগীর। তিনি ইতোমধ্যে উপজেলার প্রতিটি ইউনিয়নের ৫হাজার অধিক হত-দরিদ্র পরিবারকে এসব ত্রাণ সামগ্রি বিতরণ করেছেন। তিনি কয়েকটি ধাপে দলীয় নেতার্কমীদের মাধ্যেমে এসব ত্রাণ বিতরণ করেন বলে জানা গেছে। গত ৮ মে শুক্রবার তিনি দলীয় হত দরিদ্র কর্মীদের জন্য প্রস্তুতকৃত উপহার সামগ্রী পরিদর্শন করেন। এ সময় উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক নাজিম উদ্দিন শাহীন, ফটিকছড়ি পৌর বিএনপির আহবায়ক ফরিদুল আলম, নাছির উদ্দিন, সিরাজদৌল্লাহ চৌধুরী দুলাল, হাসানুল কবির, উপজেলা ছাত্রদলের আহবায়ক মিঞা মোশারাফুল আনোয়ার মশু, মো. সায়ফুদ্দিন, শামিম আলমগীর রুবেল, মোজাহারুল ইকবাল লাভলুসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
বাগানবাজার :
ফটিকছড়ি উপজেলার বাগানবাজার ইউনিয়নে ৭ হাজার হতদরিদ-অসহায় পরিবারকে খাদ্যসামগ্রী ও ত্রাণ সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা ডা. শাহাদাত হোসেন সাজু। গত ৭ মে বিকেলে এ ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান হোসাইন মো. আবু তৈয়ব। এ সময় প্রথম পর্যায়ে ওই ইউনিয়নের নতুন বাজার মাদ্রসা, বর্ণমালা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বড়বিল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্থানীয় সাড়ে পাঁচ শতাধিক হতদরিদ্র ও অসহায় পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়। ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা, দাঁতমারা ইউনিয়ন আ.লীগ সভাপতি মুজিবুল হক মজুমদার, হাসান চৌধুরী, আলমগীর হোসেন, রাজা মিয়া, কামরুল, মুহাম্মদ হোসেন, রুবেল, নিশান, মনির, জয় দে, আমির হোসেন, শাহজাহান প্রমুখ।
হাটহাজারী
করোনা পরিস্থিতিতে পবিত্র মাহে রমজানে মেহনতি পরিবহন শ্রমিক (রিক্সা, ভ্যান ও সিএনজি রিক্সা চালক) এবং ভ্রাম্যমাণ হতদরিদ্র ও ভিক্ষুকদের মাঝে ইফতার বিতরণ করা হয়। সোমাবার বাংলাদেশ আওয়ামী লীগ প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সাবকে সদস্য মো. রাশেদুল ইসলাম রাসেলের পক্ষে তাঁর অনুসারীরা এসব ইফতার বিতরণ করা হয়েছে। এছাড়া ওই সময় পরিবহন শ্রমিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে সর্তকতামূলক নানা প্রয়োজনীয় দিক তুলে ধরে ইফতার বিতরণকারী নেতাকর্মীরা। সরজমিনে দেখা যায়, ওই দিন বিকাল থেকে স্বেচ্ছাসেবক টিম কয়েক ভাগে বিভক্ত হয়ে অর্ধশত নেতাকর্মী হাটহাজারী উপজেলার প্রাণকেন্দ্র কাচারি সড়ক, বাসস্টেশন, কলেজ গেট এবং চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি মহাসড়কের শত শত পরিবহন শ্রমিক এবং ভ্রাম্যমাণ হতদরিদ্র ও ভিক্ষুকদের মাঝে বিশেষ প্যাকেটে করে এসব ইফতার বিতরণ করেছে। ওই সময় উপস্থিত ছিলেন উত্তর জেলা সবুজ পরিবেশ আন্দোলন চট্টগ্রাম সাধারণ সম্পাদক মো. মহিন উদ্দিন, যুগ্ম সম্পাদক মো. কাজী নেজাম, রাশেদ, হাটহাজারী উপজেলা ছাত্রলীগ সদস্য ইব্রাহীম রানা, মো. আরহাদ হোসেন, মো. রাশেদুল আলম রাশেদ, হাটহাজারী জাতীয় শ্রমিক লীগ আইন সম্পাদক মো. মামুন, সদস্য মো. মামুন, পৌরসভা জাতীয় শ্রমিক লীগ যুগ্ম সাধারণ সম্পাদক সবুজ মেহের, ছাত্রলীগকর্মী মো. নেজাম উদ্দিন ও মো. রাজু প্রমুখ। এ বিষয়ে তরুণ এই আওয়ামী লীগ নেতা রাশেদুল ইসলাম রাসেল বলেন, আজকের ইফতার আয়োজনের মূল উদ্দেশ্য হলো পরিবহন শ্রমিক ভাইদের আরও বেশি সর্তক ও সচেতন করা এবং সরকারের নির্দেশ মানতে প্রশাসনকে সহযোগিতা করা। আমরা কোন ভাবে চাইনা পরিবহন শ্রমিক ভাইয়েরা এই মহামারীতে আক্রান্ত হোক। সারাদিনের পরিশ্রান্ত শ্রমিক নিরাপদে ঘরে ফিরে আসুক এবং নিজ পরিবারকে সুরক্ষিত রাখুক। আমাদের দেশ এবং অর্থনীতির চাকা সচল রাখতে শ্রমিক ভাইদের নিরাপদ রাখা অত্যন্ত জরুরি।
রাউজান
ব্যুরো বাংলাদেশ :
করোনা পরিস্থিতিতে ব্যুরো বাংলাদেশের উদ্যোগে মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। গত সোমবার সকালে পাঁচ শতাধিক মানুষের মাঝে এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয় রাউজান উপজেলা পরিষদ মাঠে। এর আগে এক আলোচনা সভা চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক মহসিন হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় টেলিকমিউনিকেশনের বক্তব্য রাখেন রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল। অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ, পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা প্রকল্প কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, বুরো বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক উত্তম কুমার বসাক, এলাকা ব্যবস্থাপক আজিজুর রহমান, রাউজান ব্যবস্থাপক শাহীন মিয়া প্রমুখ।
চিকদাইর :
রাউজানে উপজেলার চিকদাইর ইউনিয়নের তাপস দে’র জমানো টাকায় ১২০ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান এবং সেন্ট্রাল বয়েজ অব রাউজানকে ১০ হাজার টাকা তুলে দেয়া হয়েছে। এ উপলক্ষে চিকদাইর ৭নম্বর ওয়ার্ডে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, সেন্ট্রাল বয়েজ অব রাউজান’র সাইদুল ইসলাম, ইমতিয়াজ জামাল নকীব, জাহেদুল আলম জাহেদ, ইউপি সদস্য প্রদীপ দাশ, নোমান বিন আজিজী, মো. মহিউদ্দিন।
সীতাকুন্ড 
সীতাকুন্ডের বারৈয়াঢালা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব রেহান উদ্দিন রেহান নিজ অর্থায়নে তৃণমুল নেতাকর্মীদের মাঝে ৫শত প্যাকেট উপহর সামগ্রী বিতরণ করেছেন। মঙ্গলবার সকালে ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে এসব উপহার সামগ্রী তৃনমূল নেতাকর্মীদের কয়েক প্যাকেট হাতে তুলে দেন এবং বাকিগুলো বাড়িতে বাড়িতে পৌঁছে দেন। উপহার সামগ্রীর মধ্যে ছিল চাউল, সেমাই, নুডুলস ইত্যাদি।
লামা
বিএনপি :
প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমণের প্রাদুর্ভাব ঠেকাতে গত ২৫ মার্চ বান্দরবানের লামা উপজেলাকে ‘লকডাউন’ ঘোষণা করেন প্রশাসন। এর প্রভাবে গৃহবন্দী হয়ে জীবিকা হারিয়ে কর্মহীন দিন অতিবাহিত করে চলেছেন দু:স্থ ও শ্রমজীবিরা।
ঠিক সেই মুহুর্তে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ও নির্বাহী সদস্য সাচিংপ্রæ জেরীর নেতৃত্বে মানবিক দিক চিন্তা করে দু:স্থ ও কর্মহীন শ্রমজীবি মানুষদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নেয়, দলের বান্দরবান জেলার লামা উপজেলা শাখার নেতৃবৃন্দরা। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার উপজেলার ৫০০ দু:স্থ ও শ্রমজীবি মানুষের হাতে খাদ্য সহায়তা তুলে দেন উপজেলা বিএনপি’র সভাপতি, পৌরসভার সাবেক মেয়র মো. আমির হোসেন এবং সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এ সময় উপজেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের মিয়া, সিনিয়র সহ-সভাপতি রবিউল হোসেন ভুইয়া, পৌরসভা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন রফিক, স্বেচ্ছাসেবক দলের সভাপতি জাকির হোসেন, উপজেলা মহিলা বিএনপির সভাপতি ও পৌরসভা কাউন্সিলর জোসনা বেগম, পৌরসভা মহিলা দলের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, গজালিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মংক্যচিং মার্মা, উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য সচিব হারুণ অর রশিদ, পৌরসভা বিএনপির সাংগঠনিক সম্পাদক বাবু মং মার্মা প্রমুখ উপস্থিত ছিলেন। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতি পরিবারের হাতে তুলে দেয়া হয়-চাল, ডাল, লবন, তেলসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।
আল- মানাহিল ওয়েলফেয়ার এসোসিয়েশন :
আল- মানাহিল ওয়েলফেয়ার এসোসিয়েশন বাংলাদেশের উদ্যোগে এবং কমিউনিটি পুলিশিং এর সহযোগিতায় প্রতিদিনের মত গতকালও এম এ আজিজ স্টেডিয়াম মসজিদ চত্বরে সুবিধা বঞ্চিতদের মাঝে ইফতার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ সভাপতি আলহাজ্ব আলী আব্বাস।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হেলাল উদ্দিন জমির উদ্দিন, কমিউনিটি পুলিশিং মহানগরের সদস্য সচিব ও চেম্বার এর পরিচালক ওয়াহিদ সিরাজ স্বপন, আল- মানাহিল প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন,পরিচালক শিহাব উদ্দিন ও প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ, মাওলানা আবদুল আজিজ, মাওলানা, মুফতি আরশাদ হোসাইন, মিরাজ প্রমূখ। প্রধান অতিথি আলহাজ্ব আলী আব্বাস ইফতারের মত সাহারীতেও অসহায় এবং সুবিধা বঞ্চিতদের মাঝে খাবার বিতরণ জন্য আল- মানাহিল ওয়েলফেয়ার এসোসিয়েশন প্রতি আহব্বান জানান। বিজ্ঞপ্তি