করোনা ভাইরাস প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ

157

রাউজান : মানুষ মানুষের জন্য, দেশের যে কোন আন্দোলন সংগ্রামের যেমন ছাত্রলীগ এগিয়ে আসে। তেমনী মানবতার কাজেও ছাত্রলীগের অগ্রনী ভূমিকা ছিল সবসময় প্রশংসনীয়। যার কারনে এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যোষ্টপুত্র ফারাজ করিম চৌধুরীর আহবানে সারা দিয়ে বৈশ্বিক মহামারী প্রাণঘাতি করোনা ভাইরাসে বিপর্যস্ত নিন্ম আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও সাবান বিতরন করেছে রাউজানের ১নং হলদিয়া ইউনিয়ন ছাত্রলীগ। গত বুধবার এ কর্মসূচির উদ্বোধকালে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও হলদিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ জাবেদ, সহ-সভাপতি শাহাদাত, মো. শওকত, সাধারন সম্পাদক রবি তালুকদার, সাংগঠনিক সম্পাদক রিয়াদ চৌধুরী, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক নুরুল আমিন, শিক্ষা ও পাটচক্র বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন, মনসুর আলম, মোহাম্মদ রুবেল, মো. জাহেদ, মো. সুমন, মো. শাহিন প্রমুখ। অন্যাদিকে যুগযুগ ধরে মানুষ মানুষের কল্যাণে মানুষ কাজ করে আসছে, কেউ সংগঠনের মাধ্যমে, কেউ বা ব্যক্তি উদ্যোগে, তেমনী বৈশ্বিক মহামারী প্রাণঘাতি করোনা ভাইরাসে বিপর্যস্ত মানুষের কল্যাণে সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যোষ্টপুত্র তারুণ্যের আশার বাতিঘর ফারাজ করিম চৌধুরীর ডাকে সারা দিয়ে গত বুধবার উপজেলার ১০নং পূর্ব গুজরা ইউনিয়নে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও ১২শত সাবান বিতরন করেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ব্যাংকার মফজল হোসেন তালুকদার। এসময় উপস্থিত ছিলেন ১০নং পূর্ব গুজরা ইউপি সদস্য ও স্যোশাল সার্ভিসেস ইউনিয়ন অব রাউজানের যুগ্ম আহবায়ক দিদারুল আলম, ইউনিয়ন আওয়ামীলীগের অর্থসম্পাদক শেখ মুজিবুর রহমানসহ ইউপি সদস্যবৃন্দ।
স্ট্যান্ডার্ড ব্যাংক : বৈশ্বিক মহামারী প্রাণঘাতি করোনা ভাইরাসে বিপর্যস্ত নিন্ম আয়ের মানুষের মাঝে খাদ্যদ্রব্য বিতরণ করেছেন স্ট্যান্ডার্ড ব্যাংকের স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড এর (ইসি) চেয়ারম্যান এস.এ এম হোসাইন। গত বুধবার উপজেলার নোয়াপাড়াস্থ ব্যাংকের পাশ্বস্থ ময়দানে তরুন সংগঠক ফারাজ করিম চৌধুরীর আহবানে সারা দিয়ে এসব খাদ্য দ্রব্য বিতরণ করেন ব্যাংক কর্মকর্তারা। এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ি মনজুর হোসেন, ব্যাংকের ব্যবস্থাপক ইমতিয়াজ উদ্দিন, ব্যবস্থাপক (অপারেশন) মফজল হোসেন, উপজেলা সেচ্ছাসেবকলীগের যুগ্ম আহবায়ক শওকত হোসেন, যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, সোলেমান বাদশা, সেন্ট্রাল বয়েজের সভাপতি সাইদুল ইসলাম, ছাত্রনেতা সৈয়দ মেজবাহ উদ্দিনসহ অনেকে।
রাঙামাটি : করোনা ভাইরাস প্রতিরোধে জেলা আ’লীগ ও অংগ সহযোগি সংগঠনের সচেতনতামূলক কর্মকান্ড অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার থেকে জেলা আওয়ামী লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতা কর্মীরা করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতামূল কর্মকান্ডে অংশ গ্রহন করেছে। প্রশাসনের পাশাপাশি জেলা আওয়ামী লীগসহ সহযোগি সংগঠনের নেতা কর্মীরা জনগণের পাশে দাঁড়িয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের ব্যবস্থাপনায় শহরের বিজার্ভ বাজারস্থ পাহাড়িকা কাউন্টার সংলগ্ন করোনা ভাইরাস প্রতিরোধে স্থায়ী ভাবে স্যানিটাইজার স্থাপনের উদ্ধোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য হাজি মুছা মাতব্বর। এসময় উপস্থিত ছিলেন সহকারি প্রকৌশলী সজল চক্রবর্তী, সদর উপজেলার উপ-সহকারি প্রকৌশলী শুভ্রত বড়ুয়া ও ২নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর আবদুল করিম।
এদিকে করোনা ভাইরাস সংক্রমণ রোধে সচেতনতামূলক চম্পক নগর এলাকার প্রতিটি ঘরে ঘরে স্প্রে করেছেন ৮নংওয়ার্ডের যুবলীগ সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিনের নেতৃত্বে ওয়ার্ড আওয়ামী যুবলীগ, ছাত্রলীগসহ এলাকার সচেতনমহল। জননেতা দীপংকর তালুকদারের পক্ষে ৮নং ওয়ার্ডের জন্য একটি স্প্রে মেশিন কিনে দিয়েছেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজি মুছা মাতব্বর। অপর দিকে করোনা ভঅইরাস রোধে জনসচেতনতা হওয়ার লক্ষে জননেতা দীপংকর তালুকদারের পক্ষে জেলা স্বেচ্ছাসেবক লীগ পুলিশ লাইন এলাকায় জনসাধারণের মধ্যে সচেতনতামূলক মাক্স বিতরণ করেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মো.শাহাজানসহ আরো অনেকে।
স্বপ্নবুনন : করোন ভাইরাস (কোভিড-১৯) একটি ভয়াবহ প্রাণ ঘাতী ভাইরাস। নাম মনে পরতেই চোখে ভেসে উঠে বিশ্বের হাজারো লাশের মিছিল। বাংলাদেশেও ইতিমধ্যে আঘাত এনেছে এই প্রাণঘাতী ভাইরাসটি। করোনা প্রতিরোধে সরকারি ভাবে নেওয়া হয়েছে বিভিন্ন উদ্যোগ ও কর্মসূচি। তাই সরকারের পাশাপাশি পার্বত্য জেলা রাঙামাটি ও বিভিন উপজেলায় করোন প্রতিরোধে সামাজিক সংগঠন স্বপনবুনন-করোনায় মানবিকতা প্রকল্পের আওতায় বিনামূল্যে বিতরণ করছে ১হাজার মাস্ক এবং স্বপ্নবুনন এর সদস্যরা নিজ হাতে তৈরি করা ৫শ’ হ্যান্ডস্যানিটাইজার যা প্রস্তুত করতে সহযোগিতা করেছে রাঙামাটি সরকারি কলেজের রসায়ন বিভাগ।
এই হ্যান্ডস্যানিটাইজার ও মাক্স বিতরণ করা হচ্ছে দিনমজুর, শ্রমজীবি গরীব অসহায়দের মাঝে এবং জরুরী অবস্থায় যারা জাতির সেবায় কাজ করছেন,যেমন চিকিৎসক ও নার্সদের মাঝে। এছাড়াও স্বপ্নবুনন অসহায় দিনমজুর ও শ্রমজীবিদের মাঝে গত এক সপ্তাহে বাজার বিতরণ করবে। অপরদিকে লিফলেট বিতরণ, পোস্টারিং, ও মাইকিং করে স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনাতামূলক যুব সংগঠন স্বপ্নবুনন।
এসব কার্যক্রম সম্পর্কে স্বপ্নবুননের চেযারম্যান প্রকৌশলী নূর তালুকদার মুন্না বলেন, বিশ্বের এই ক্রান্তিলগ্নে রাঙামাটিবাসীর সেবায় সদর উপজেলা এবং কাউখালী, বরকল, লংগদু, বিলাইছড়ি উপজেলা সমূহে কাজ করছে স্বপ্নবুনন নামের সংগঠনটি। বরাবরের মতই এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে বৃত্তবান এবং দাতা সদস্যদের আর্থিক সহযোগিতায়। সমাজের বৃত্তবানরা এগিয়ে আসলে এমন কার্যক্রম পরিচালনা করা আরো সহজ হবে বলে মনে করেন তিনি।
সন্দ্বীপ : সন্দ্বীপে করোনা ভাইরাস প্রতিরোধে এমপি মিতার উদ্যোগে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক বিতরণ করা হয়েছে। গত ২৫ ও ২৬ তারিখ দুই দিন ব্যাপি স›দ্বীপের বিভিন্ন স্থানে এইসব বিতরণ করা হয়। এই সময় উপস্থিত ছিলেন সন্দ্বীপ উপজেলা নির্বাহী অফিসার বিদর্শী সম্বৌধী চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম, সন্দ্বীপ থানার ওসি শেখ শরিফুল আলম, সন্দ্বীপ প্রেসক্লাব সভাপতি রহিম মোহাম্মদ, সাংগঠনিক সম্পাদক বাদল রায় স্বাধীন, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস কামাল বাবু, সাইফ রাব্বী, সন্দ্বীপ উপজেলা ছাত্রলীগ সহ-সভাপতি মুহিদুল সিকদার জিকু ও মোক্তাদের মাওলা ফয়সাল, সদস্য সোহাগ সিকদার প্রমুখ। করোনা ভাইরাস প্রতিরোধে জনগণকে সরকারি নির্দেশ মেনে চলতে সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা সন্দ্বীপবাসির প্রতি আহবান জানান।
বোয়ালখালী : করোনা ভাইরাসের প্রকোপে বন্ধ হয়ে গেছে সাধারণ মানুষের ‍রুটি-রুজির পথ। রিকশাওয়ালা, দিনমজুরদের মত নিম্ন আয়ের মানুষদের কষ্টে দিন কাটছে। তাদের দিকে সাহায্যের হাত বাড়ালেন বোয়ালখালী সারোয়াতলীর মোত্তাকীয়ে মাইজভান্ডারী ছৈয়দুর রহমানের পরিবারবর্গ। গত ২৭ মার্চ সারোয়াতলীর খিতাপচরের নিজ গ্রামে ১০০টি পরিবারের মাঝে এ খাদ্য সহায়তা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ছৈয়দুর রহমানের পরিবারের পক্ষে মো. আবুল কালাম, মো. আবুল হাসেম, আবদুল হালেক, হারুনুর রশিদ, মোজাহেরুল হক রকি, মো. ঈসান, মো. হেলাল, মো. এরশাদ, মো. শয়ন প্রমুখ।
হাটহাজারী : করোনা ভাইরাস (কোবিড-১৯) প্রাদুর্ভাব থেকে রক্ষায় সচেতনতার কাজে নিয়োজিতদের প্রশাসনিক কর্মকতা, বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এবং গণমাধ্যমকর্মীদের কাছে সুরক্ষা জ্যাকেট বিতরণ করেছে স্যান্ডি এপ্যারেলস্ লিমিটেডের ব্যবস্থাপক আমিরুল ইসলাম এবং ব্যবস্থাপনা পরিচালক ও হাটহাজারী পৌরসভা ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রউফ উর রাশেদ। বিগত তিন দিনে হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনকে ১শ পিস, হাটহাজারী মডেল থানা অফিসার ইনচার্জ মো. মাসুদ আলমকে ১শ পিস, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এস এম ইমতিয়াজ হোসাইকে ১শ পিস, বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এবং গণমাধ্যমকর্মীদের কাছে প্রায় পাঁচ শতাধিক বিশেষ সুরক্ষা জ্যাকেট প্রদান করেছে। এতে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সোহরাব হোসেন নোমান, ছাত্রলীগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাবেক প্রচার সম্পাদক মো. রাশেদুল আলম জিসান, হাটহাজারী পৌরসভা সহায়ক কমিটির সদস্য স ম এনাম, আনোয়ার মেহেদী, অলক দে, শেখ মোরশেদুজ্জামান ও উপজেলা জাতীয় শ্রমিক লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. শাহেন আলী। বিজিএমইএ সভাপতি ড. রুবানা হকের আহব্বানে সরকারের পাশাপাশি আমার ব্যবসায়ীরা এবং দায়িত্বশীল বিত্তবানদের করোনা প্রতিরোধে এগিয়ে আসার বিনীত অনুরোধ জানিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রউফ উর রাশেদ বলেন, জাতির এ ক্রান্তিলগ্নে আমি এবং আমাদের প্রতিষ্ঠান সামজিক দায়বদ্ধতা থেকে কিছুটা করার চেষ্টা করছি মাত্র। যারা সরকারিভাবে করোনা ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে দায়িত্ব পেয়েছে, তারা নিরাপদ থাকলে আমরা নিরাপদ থাকবো এবং ছোঁয়াছে করোনা সংক্রমণ রোধে তারা নিজেরা সুরক্ষিত থাকা অত্যন্ত জরুরী। তাই করোনা ভাইরাস থেকে রক্ষায় সচেতনতার কাজে নিয়োজিতদের সুরক্ষিত রাখতে এসব জ্যাকেট প্রদান করেছি এবং এ ধারা অব্যাহত থাকবে।