করোনা প্রতিরোধে ত্রাণ বিতরণ

100

রাউজান :
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি ও তরুণ আওয়ামী লীগ নেতা ফারাজ করিম চৌধুরীর পৃষ্টপোষকতায়, সেন্ট্রাল বয়েজ অব রাউজান, চট্টগ্রাম-রাঙ্গামাটি মোটর মালিক সমিতি, চট্টগ্রাম বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের ব্যবস্থাপনায় চারশ পরিবহন শ্রমিককে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। গত বুধবার রাউজান সরকারি কলেজ মাঠে সামাজিক দুরত্ব বজায় রেখে এ খাদ্য বিতরন করা হয়।
এসময় এবিএম ফজলে করিম চৌধুরী এমপি টেলি কনফারেন্সে শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, কর্মহীন মানুষজন যাতে না খেয়ে থাকে সেজন্য সরকার এবং আমরা স্থানীয়ভাবে উদ্যোগ নিয়েছে। তবে সবাইকে সামাজিক দুরত্বে থেকে কাজ করতে হবে। তিনি করেনা ভাইরাস মোকাবেলায় সরকার ও উপজেলা প্রশাসনের নির্দেশনা মেনে সকলকে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার আহবান জানান।
পরিবহন শ্রমিকেদের খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জেনায়েদ কবির সোহাগ। বক্তব্য দেন থানার ওসি কেপায়েত উল্লাহ, পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, চট্টগ্রাম রাঙ্গামাটি মোটর মালিক সমিতির সভাপতি আলহাজ সৈয়দ হোসেন কোম্পানী, সাধারন সম্পাদক আলহাজ মফিজুর রহমান, মো. ইউনুছ, সাধারণ সম্পাদক খোরশেদুল আলম, জালাল উদ্দিন চুনচুন, যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, দিদারুল আলম, মুছা আলম খান চৌধুরী, জিয়াউল হক রোকন, আহমদ সৈয়দ, সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম, আবু ছালেক, ছাত্রলীগ নেতা আসিফ, মেজবাহ উদ্দিন, সালাউদ্দিন, ছাবের হোসেন, নাছির উদ্দিন প্রমুখ।
রাউজান মহিলা আ.লীগ নেত্রী :
নভেল করোনা ভাইরাসে গৃহবন্ধি লোকজনের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সভানেত্রী ও জেলা পরিষদের সদস্য দিলোয়ার ইউসুফ। গত বুধবার দিনব্যাপী তিনি এসব সামগ্রী বিতরণ করেন । এসময় স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
রাউজান উপজেলার গশ্চি জাফর চেয়ারম্যানের বাড়ি :
রাউজান উপজেলার গশ্চি জাফর চেয়ারম্যানের বাড়ির উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। মঙ্গলবার বিতরনকালে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী যুবলীগের অর্থ সম্পাদক মো. আবু জাফর রাশেদ, গশ্চি ১নং ওয়ার্ডের মেম্বার মো.আব্দুল করিম, ১নং ওয়ার্ডের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াসিন, প্রবাসী নাজিম উদ্দিন, মোহাম্মদ বাসেক, মো. নেজাম, সারাফাত উল্লাহ, মো. হাবিবুল্লাহ, মো. জিল্লু, ছাত্রনেতা বাপ্পা, মো. রিমন, আসিফ তুষার প্রমুখ।
সীতাকুন্ড :
সীতাকুন্ডে লকডাউনের কারণে বিপাকে পড়ে যাওয়া সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে উপজেলা প্রশাসন, প্রেসক্লাব, দুটি ইউনিয়ন পরিষদ ও বিভিন্ন ব্যক্তিবর্গকে মোট ১৫ টন চাউল বিতরণ করেছেন উপজেলার ভাটিয়ারীস্থ প্রিমিয়াম ট্রেড কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান মো. এসএম নুরুন নবী মানিক। সম্প্রতি তিনি উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়ের মাধ্যমে সকল প্রতিষ্ঠানকে চালগুলো তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন সীতাকুন্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, প্রিমিয়াম ট্রেড কর্পোরেশনের অঙ্গ প্রতিষ্ঠান মাহিনুর শিপ রি-সাইক্লিং লিমিটেড এর এমডি নাজমুল হুদা তানভীর, জেনারেল ম্যানেজার মো. নজরুল ইসলাম, ভাটিয়ারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খায়রুল আজম জসীমসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের প্রতিনিধিগণ। এ বিষয়ে প্রিমিয়াম ট্রেড কর্পোরেশনের চেয়ারম্যান এস.এম নুরুন নবী মানিক বলেন, লকডাউনের এ দুঃসময়ে সীতাকুন্ডের সাধারণ মানুষের হাতে যেন ত্রান পৌঁছায় সে লক্ষে আমি উপজেলা প্রশাসন, প্রেসক্লাব, দুটি ইউনিয়ন পরিষদ, স্থানীয় কয়েকজন রাজনৈতিক নেতৃবৃন্দকে এসব চাল বিতরণ করেছি।
প্রেসক্লাবের সাংবাদিকরা দেশের এ ক্রান্তি লগ্নে নিরবিচ্ছিন্নভাবে সমাজকে সেবা দিয়ে যাচ্ছে তাই প্রেসক্লাবকে নিজস্ব তহবিলের জন্য চালগুলো প্রদান করা হয়েছে। এছাড়া অন্যরা তাদের চাউল সমাজের অবহেলিত মানুষকে পৌঁছে দেবেন এই প্রত্যাশা করি। এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা মিল্টন রায় বলেন, দেশের ঘরে থাকা অসহায় মানুষদের এই ক্লান্তিলগ্নে সরকারের পাশাপাশি জনাব নুরুন নবী সাহেব যেভাবে এগিয়ে এসেছে, আমি বলবো সমাজের সকল উচ্চ বিত্তরা এভাবে এগিয়ে আসেন।
চন্দনাইশ
উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী :
উপজেলার গাছবাড়ীয়া এলাকায় রিক্সা ও অটোরিক্সা চালকদের মধ্যে উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরীর পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। গত ৮ এপ্রিল বিকালে উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী তার নিজস্ব তহবিল থেকে গাছবাড়ীয়া কলেজ গেইট এলাকায় ২০৪ জন রিক্সা ও অটোরিক্সা চালকদের পরিবারের মাঝে ১০ কেজি করে চাউল বিতরণ করেন।
আ.লীগ নেতা আবুল কাসেম বাবলু :
চন্দনাইশ পৌর এলাকায় উপজেলা আ’লীগ নেতা আবুল কাসেম বাবলু নিজস্ব তহবিল থেকে ৫০ পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করেন। গত ৮ এপ্রিল সকালে উপজেলা চত্বরে আনুষ্ঠানিকভাবে খাদ্য বিতরণ শুরু করেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন, আওয়ামী লীগ নেতা আবুল কাসেম বাবলু, যুবলীগ নেতা মো. মোজাম্মেল হক, মো. বাবু প্রমুখ।
তিনি পর্যায়ক্রমে পৌরসভার ২’শ পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করবেন বলে জানিয়েছেন।
চেয়ারম্যান হাবিবুর রহমান :
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান তার ব্যক্তিগত তহবিল থেকে বরকল এলাকায় স্প্রে করার পাশাপাশি ডেটল, বিøসিং পাউডার, হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সামগ্রি ৭টি গ্রুপে বিভক্ত হয়ে পুরো বরকল এলাকায় বিতরণ করেন। গত ৭ এপ্রিল সকাল থেকে দুপুর পর্যন্ত বরকল ইউনিয়নের কানাইমাদারী, সুচিয়া, পাঠানদন্ডি বরকল, কুলালডেঙ্গাসহ বিভিন্ন এলাকায় আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে ৭টি গ্রুপে বিভক্ত হয়ে এসকল সামগ্রি বিতরণ করেন।
ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দীন আসিফ :
চট্টগ্রাম- ১৪ আসনের সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবছার উদ্দীনের ছেলে ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দীন আসিফের অর্থায়নে কাঞ্চনাবাদসহ উপজেলার বিভিন্ন এলাকায় ১৫শ পরিবারে খাদ্য সামগ্রি বিতরণ করা হয়।
গত ৭ এপ্রিল বিকেলে কাঞ্চনাবাদ ইউনিয়ন পরিষদ থেকে এসকল খাদ্য সামগ্রি বিতরণ করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিশেষ পিপি এড. নজরুল ইসলাম সেন্টু, চেয়ারম্যান মুজিবুর রহমান, সাবেক চেয়ারম্যান আবদুল শুক্কুর, প্রজন্মলীগ দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন, যুবলীগ নেতা মো. ময়ুর, ইউপি সদস্য যথাক্রমে শামসুন্নাহার, জাহাঙ্গীর আলম, ফরিদুল আলমসহ নেতৃবৃন্দ। প্রতি পরিবারের জন্য ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি পেয়াজ, ১ কেজি ডাল, ১ লিটার তেল, একটি সাবান ও ১ কেজি লবন দেয়া হয়।
স্বপ্ননগর বিদ্যালয় :
উজেলার সীমন্তবর্তী স্বপ্ন নগর বিদ্যলয়ের শিক্ষকদের উদ্যোগে ওই এলাকার হত দরিদ্র পরিবারে খাদ্য সামগ্রি বিতরণ করা হয়। গত ৭ এপ্রিল বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজন মামুনের নেতৃত্বে ভারত থেকে আসা ১১০ চা শ্রমিক পরিবারের জন্য এসকল খাদ্য সামগ্রি বিতরণ করা হয়। সে সাথে কাঞ্চনগর আশ্রয়ন প্রকল্প এলাকায় আরো ৫০ পরিবারে খাদ্য সামগ্রী বিরতণ করেন। শিক্ষকরা নিজেদের অর্থ এবং অন্যান্যদের থেকে সাহায্য নিয়ে প্রতিবারের জন্য ২০ কেজি চাল, ৩ কেজি আলু, ২ কেজি ডাল, ১ লবন, ১ লিটার তেল, ১টি সাবান দেয়া হয়।
চন্দনাইশ থানা অফিসার ইনচার্জ :
চন্দনাইশ থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী করোনাভাইরাসের সরকারি নিয়ম অনুসারে সাধারণ মানুষকে ঘরে থাকার নির্দেশনা বাস্তবায়নে দায়িত্ব পালনকালে একজন মুক্তিযোদ্ধা ও ২ জন অসহায় পথচারীকে তাৎক্ষনিক খাদ্য সামগ্রী দেন। গত ৮ এপ্রিল সরকারি দায়িত্ব পালনকালে চন্দনাইশ থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী খানহাট এলাকায় মুক্তিযোদ্ধা নুরুল আলম, ২ অসহায় পথচারী যারা সামান্য সবজি বিক্রয় করে সংসার চালায় তাদের ২ জনকে তাৎক্ষনিক খাদ্য সামগ্রী প্রদান করেন।
চিকনদন্ডী নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশন :
নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশনের চেয়ারম্যান, রাজনীতিবীদ ও সমাজসেবক কাজী মোহাম্মদ আলমগীরের ব্যবস্থাপনায় হাটহাজারী উপজেলার ১২ নং চিকনদন্ডী ইউনিয়নে করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ ৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি গত ১০ এপ্রিল উদ্বোধন করেন হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান রাশেদুল আলম রাশেদ।
এ সময় উপস্থিত ছিলেন নাছির মোহাম্মদ কাজী ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী মোহাম্মদ আলমগীর, ইউনিয়ন যুবলীগ নেতা সৈয়দ জুনায়েদ আহাম্মেদ রাসেল, ফাউন্ডেশনের উপদেষ্টা আলহাজ্ব কাজী কবির আহাম্মেদ, কাজী জেবল হোসেন, কাজী মোহাম্মদ শফি, কাজী মোহাম্মদ এমরান, মো: আজম খাঁন, সুলতান মাসুদ, ছালেহ জহুর কাইছার, নুরুল আবছার, জাহাঙ্গীর আলম, সৈয়দ কুতুব উদ্দীন বখতেয়ার, কাজী মোহাম্মদ আজীম, কাজী মোহাম্মদ রাশেদ, সৈয়দ মোহাম্মদ বয়ান, নাহিদ হোসেন, খোরশেদ আলম, আবুল কাশেম, কাজী মোহাম্মদ সেলিম প্রমুখ।
রাউজানে ১০ টাকা ধরে ওএমএস’র চাল বিতরণ:
নভেল করোনা ভাইরাসে গৃহবন্দি রাউজান পৌরসভার বাসিন্ধারা প্রতি সপ্তাহে বিশেষ ওএমএস কার্যক্রমের আওতায় এবার ১০ টাকা দামে চাল পাবে। গত মঙ্গলবার রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডে এ কার্যক্রমের উদ্বোধন করেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো জোনায়েদ কবীর সোহাগ। এসময় উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, রাউজান উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি স্বপন দাশগুপ্ত, রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর আজাদ হোসেন, ডিলার লিটন দাশগুপ্ত, রাউজান পৌরসভা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল লতিপ, পৌর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু সালেক, রাউজান শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি মো.এরশাদসহ অনেকে।