করোনা টিকার দ্বিতীয় ডোজ মজুত আছে

5

দেশে করোনা ভাইরাসের টিকার যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের জন্য দ্বিতীয় ডোজের টিকাও পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকল বুধবার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। দেশে যারা ফাইজার এবং মডার্নার টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করেই টিকা কর্মসূচি চালানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, যারা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তারা চার সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নিতে পারবেন। অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, প্রথম ডোজ ভ্যাকসিন যারা গ্রহণ করেছেন তাদের অনুরোধ করতে চাই, আপনারা যথাসময়ে অর্থাৎ চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেবেন। খবর বাংলা ট্রিবিউনের।
তিনি বলেন, এ টিকার প্রথম ডোজ গ্রহীতা যে কেন্দ্রে এবং যে কোম্পানির নিয়েছেন, দ্বিতীয় ডোজও সেই একই কেন্দ্রে এবং একই কোম্পানির টিকা নিতে পারবেন। অর্থাৎ যারা সিনোফার্মের ভ্যাকসিন পেয়েছেন, তারা সিনোফার্মের ভ্যাকসিনই পাবেন। যারা মডার্নার ভ্যাকসিন পেয়েছেন তারা মডার্নার ভ্যাকসিনই নেবেন। এ নিয়ে বিভ্রান্ত হওয়ার কোনও অবকাশ নেই।
মঙ্গলবার (১০ আগস্ট) করোনা ভাইরাসের মডার্নার টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আজ থেকে প্রথম ডোজ দেওয়া বন্ধ হবে। সেইসঙ্গে আজ এ টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে বলেও জানিয়েছে সংস্থাটি।
স্বাস্থ্য অধিদফতরের গঠিত ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত দেশব্যাপী চলমান কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম বিষয়ক অতীব জরুরি দিকনির্দেশনাসমূহ বাস্তবায়ন প্রসঙ্গে চিঠিতে বলা হয়, তবে যেসব স্থানে (টিকাদান কেন্দ্র) এ টিকার প্রথম ডোজ উদ্বৃত্ত রয়েছে, সেসব স্থানে দ্রæত প্রথম ডোজ সম্পন্ন করে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। চাহিদা মোতাবেক সারাদেশে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন শিগগিরই পাঠানো হবে বলেও চিঠিতে বলা হয়।
এতে আরও বলা হয়, আগামী ১৪ আগস্ট থেকে সারাদেশে আবশ্যিকভাবে সিনোফার্মের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে।