করোনায় দেশে ৭ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

4

দেশে করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে একদিনে আরও ১২ জনের মৃত্যু হয়েছে, যা গত প্রায় সাত মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে সর্বশেষ ১৭ মার্চ এর চেয়ে কম মৃত্যুর খবর এসেছিল। সেদিন ১১ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।
তারপর থেকে দৈনিক মৃত্যু ক্রমেই বাড়তে থাকে। করোনা ভাইরাসের ডেল্টা ধরনের দাপটের মধ্যে জুলাই মাসে দৈনিক মৃত্যু দুইশর ঘর ছাড়িয়ে যায়। গত কিছুদিন ধরে সংক্রমণের হার কমার সঙ্গে সঙ্গে দৈনিক মৃত্যুর সংখ্যাও কমছে।
গত এক দিনে মারা যাওয়া ১২ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মৃতের মোট সংখ্যা বেড়ে হল ২৭ হাজার ৬৪৭ জন।
গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সোয়া ২২ হাজার নমুনা পরীক্ষা করে দেশে আরও ৬৬৩ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়াচ্ছে ১৫ লাখ ৬০ হাজার ৮১৮ জনে।
গত এক দিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২ দশমিক ৯৭ শতাংশ হয়েছে, যা আগের দিন ২ দশমিক ৮৮ শতাংশ ছিল।
শুধু ঢাকা বিভাগেই ৩৮৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা দিনের মোট শনাক্তের অর্ধেকের বেশি। আর যে ১২ জন গত এক দিনে মারা গেছেন, তাদের ৫ জনই ছিলেন চট্টগ্রাম বিভাগের।
সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ৬৬৪ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ২১ হাজার ৭৭৭ জন সুস্থ হয়ে উঠলেন।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২২ হাজার ৩২১টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ৯১ হাজার ৬১৪টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৭৮ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।
গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে মধ্যে চট্টগ্রাম বিভাগের ৫ জন বাদে ৪ জন ঢাকা বিভাগের, ১ জন রাজশাহী বিভাগের, ২ জন খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের মধ্যে ৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। বাকিদের দুই জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। তাদের মধ্যে ১১ জন সরকারি হাসপাতালে এবং ১ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃতদের মধ্যে নারী ও পুরুষের সংখ্যা সমান, ৬ জন করে। খবর বিডিনিউজের
বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।
বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৮ লাখ ২৮ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৩ কোটি ৬৫ লাখের বেশি রোগী।