করোনাভাইরাস বনাম অর্থনীতি

23

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে করোনাভাইরাস ও অর্থনীতি প্রসঙ্গে ভোটাররা স্পষ্টতই আলাদা আলাদা অবস্থান নিয়েছেন বলে বুথফেরত জরিপে আভাস পাওয়া গেছে। ভোটারদের মধ্যে যে অংশ করোনাভাইরাস নিয়ন্ত্রণকে বেশি গুরুত্ব দিয়েছেন তাদের ভোট গেছে বাইডেনের বাক্সে; আর যারা অর্থনীতি ও চাকরির বিষয়টিকে বেশি প্রাধান্য দিয়েছেন তারা ট্রাম্পকে ফের হোয়াইট হাউসে দেখতে চেয়েছেন বলে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে।
একটি আন্তর্জাতিক বার্তা সংস্থার জরিপে অংশ নেওয়া আগাম ভোটারদের প্রায় দুই তৃতীয়াংশই বলেছেন, দেশ ভুল পথে আছে বলে মনে করছেন তারা, এদের বেশিরভাগই বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করছেন। ট্রাম্প তার নির্বাচনী প্রচারে মহামারীকে এড়িয়ে অন্যসব ইস্যুকে প্রাধান্য দিতে চাইলেও ভাইরাস যে এবারের ভোটে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে সেটিও জরিপে উঠে এসেছে। জরিপে অংশ নেওয়া প্রতি ১০ ভোটারের ৪ জনই জানিয়েছেন, এ মুহুর্তে করোনাভাইরাসই যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা।
অন্যদিকে এডিসন রিসার্চের বুথফেরত জরিপ বলছে উল্টো কথা। তাদের হিসাবে প্রাণঘাতী ভাইরাস প্রতি ৫ জন ভোটারের মধ্যে মাত্র একজনের ভোটে প্রভাব ফেলেছে। অনেকে অর্থনীতি এবং বর্ণবাদজনিত অসাম্যকে ভাইরাসের চেয়েও অনেকে বেশি গুরুত্ব দিয়েছেন।
জরিপে দেখা গেছে, ট্রাম্প সমর্থকদের বেশিরভাগই যুক্তরাষ্ট্রের এখনকার অর্থনীতিকে চমৎকার বা ভালো বলে অভিহিত করেছেন; অন্যদিকে বাইডেনের সমর্থকরা বলছেন অর্থনীতির নাজুক দশার কথা।
ট্রাম্প সমর্থক প্রতি ৫ জনের মধ্যে ৪ জনের মতে ভাইরাস একরকম নিয়ন্ত্রণেই আছে; আর বাইডেন সমর্থকদের ভাষ্য করোনাভাইরাস ‘কোনো ধরনের নিয়ন্ত্রণেই নেই’। মহামারী যাদের ব্যক্তিগত ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে, তাদের বেশিরভাগকেই বাইডেনের দিকে ঝুঁকতে দেখা গেছে বলেও জানিয়েছে জরিপগুলো।
কয়েকটি জরিপে অংশ নেওয়া ভোটারদের এক তৃতীয়াংশের বেশি জানিয়েছেন, গত ৮ মাসের মধ্যে হয় তারা কিংবা তাদের বাড়িঘরের কেউ না কেউ কাজ ও আয় হারিয়েছেন। এসব ভোটারের সিংহভাগই বাইডেনকে সমর্থন দিচ্ছেন। নতুন ভোটার এবং মধ্যপন্থি ভোটারদের অনেকেও সাবেক এই ভাইস প্রেসিডেন্টকেই ভোট দেওয়ার কথা জানিয়েছেন।
বেশ কয়েকটি জরিপে ২০১৬ সালে ট্রাম্পকে ভোট দেওয়া প্রতি ১০ জনের ৯ জন এবারও রিপাবলিকান প্রার্থীর উপর আস্থা রাখার কথা জানিয়েছেন। চার বছর আগে হিলারির প্রতি সমর্থনের তুলনায় এবার বাইডেন বেশি সমর্থন পেতে যাচ্ছেন বলে জরিপগুলো ইঙ্গিত দিয়েছে।
শ্বেতাঙ্গ ভোটারদের মধ্যে কলেজ পাশ করেনি এমন ভোটারদের মধ্যে ট্রাম্প এখনও ব্যাপক জনপ্রিয় বলে দেখাচ্ছে জনমত সমীক্ষা; অন্যদিকে কলেজ পাশ শ্বেতাঙ্গদের মধ্যে সমর্থনের পাল্লা ভারি বাইডেনের প্রতি। কিছু কিছু রাজ্যে ল্যাটিনো ভোটার বিশেষ করে পুরুষদের মধ্যে বাইডেনের জনপ্রিয়তা হিলারির চেয়ে কমতে পারে বলেও জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে।