কম খরচে বাংলাদেশি শিক্ষার্থীরা পাবে অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ

19

নিজস্ব প্রতিবেদক

প্রিমিয়ার ইউনিভার্সিটি ও বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের (বেরি) সঙ্গে পার্টনারশিপের ভিত্তিতে ইউটিএস বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে। এতে এদেশের শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে Launching Ceremonz of UTS- PUC Program শীর্ষক অনুষ্ঠান উপলক্ষে ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস) ও প্রিমিয়ার ইউনিভার্সিটির সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বক্তারা।
এ সময় উপস্থিত ছিলেন ইউটিএস-এর চিফ অফিসার পার্টনারশিপস অ্যান্ড গ্রোথ পিটার হ্যারিস, হেড অব স্ট্রাটেজিক প্রজেক্টস মিকাইলা জেমস, রিজিয়নাল ডিরেক্টর পঙ্কজ জেইন, রিজিয়নাল পার্টনার ম্যানেজার অপরাজিতা মান্না, প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের (বেরি) ফাউন্ডার অ্যান্ড সিইও ড. আরিফ জোবায়ের।সংবাদ সম্মেলনে বলা হয়, ইউটিএস অস্ট্রেলিয়ার সিডনির প্রাণকেন্দ্রে অবস্থিত। উদ্ভাবনী শিক্ষণ পদ্ধতির জন্য এই ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ায় ব্যাপকভাবে পরিচিত ও বিখ্যাত। অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে ইউটিএস প্রথম সারিতে রয়েছে। ইউটিএস অনলাইন ও অফলাইনে সর্বোত্তম শিক্ষা দিয়ে থাকে।
এই অংশীদারত্বের অংশ হিসেবে ফেব্রুয়ারি ২০২৩ ইনটেক থেকে ইউটিএস বাংলাদেশে তাদের ডিগ্রির প্রথম বছর চালু করবে এবং বাংলাদেশের শিক্ষার্থীদের অত্যন্ত কম খরচে সেরামানের আন্তর্জাতিক শিক্ষার প্রবেশাধিকার প্রদান করবে। এই প্রোগ্রামের উদ্বোধন হবে আগামীকাল শনিবার (১৫ অক্টোবর) প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়মে। আগ্রহী শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে আমন্ত্রিত। এই প্রোগ্রামটি শিক্ষার্থীদের অস্ট্রেলিয়া ভ্রমণ এবং উচ্চশিক্ষার সহজ সুযোগ তৈরি করবে।
Launching Ceremonz of UTS PUC Program শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমে ব্রুয়ারের, ইউটিএস এর ব্যবস্থাপনা পরিচালক ড. অ্যালেক্স মারফি, ড. আরিফ জোবায়ের, ফাউন্ডার অ্যান্ড সিইও, বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (বেরি)। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থী এবং অভিভাবকরা ইউটিএস প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করতে পারবেন। একই দিনে যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা অফার লেটার পাবেন। শিক্ষার্থীরা সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম রেডিসন ব্লু হোটেলের নীলগিরি হল-লেভেল-৫ থেকে অফার লেটার সংগ্রহ করতে পারবেন।
এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
অফার লেটারপ্রাপ্ত শিক্ষার্থীদের টিউশন ফি এবং জীবনযাত্রার খরচ প্রথম বছরে অস্ট্রেলিয়ার চেয়ে ৭৫ শতাংশ সাশ্রয় হবে। প্রোগ্রামে দ্রুত এনরোলকারী শিক্ষার্থীরা ভিসা পাওয়ার আগেই ক্রেডিট অর্জনের সুযোগ পাবেন। প্রোগ্রামে প্রবেশের জন্য সহজ ইংরেজি দক্ষতা। ছোট শ্রেণিকক্ষ তৈরি করে ও স্থানীয়ভাবে সহায়তা নিয়ে উচ্চশিক্ষা সহজে অর্জন করতে পারবেন। অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা শিক্ষার্থীরা বাংলাদেশে বসে অর্জন করতে পারবেন। কোর্সটিতে এক বছর পড়ার পর অবশিষ্ট দুই বছরের জন্য অস্ট্রেলিয়ায় যেতে পারবেন।
অস্ট্রেলিয়ায় বাংলাদেশের শিক্ষার্থীরা অধ্যয়নের সঙ্গে পরিচিত হবার কারণে সাফল্যের সম্ভাবনা বাড়বে। সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ, পড়ালেখা শেষে কাজের সুযোগ এবং সাধারণ ও মেধাভিত্তিক বৃত্তি প্রদান। ১ম বছরে ৮ মাসে শিক্ষাবর্ষ হবে এবং শিক্ষার্থীরা ইউটিএস এ অস্ট্রেলিয়ায় ভর্তির নিশ্চয়তা পাবে।