কবরস্থানের জায়গায় ভবন: গুঁড়িয়ে দিয়েছে সিডিএ

31

নিজস্ব প্রতিবেদক

কবরস্থানের জায়গার উপর নির্মিত একটি ভবন গুঁড়িয়ে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গতকাল মঙ্গলবার সকালে নগরীর আগ্রাবাদ সিডিএ কর্ণফুলী মার্কেটের সামনের ‘বিবিজান’ কবরস্থানের জায়গায় নির্মিত এই ভবনটি ভেঙে দেয়া হয়। অভিযানের নেতৃত্ব দেন সিডিএ’র স্পেশাল কোর্টের ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী। জানা যায়, আগ্রাবাদ সিডিএ কর্ণফুলী মার্কেটের সামনে ‘বিবিজান’ কবরস্থানের জায়গা দখল করে ভবনটি নির্মাণ করা হয়েছে। স্থানীয়রা ভবনটি ভেঙে দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলো। সিডিএ’তে এ বিষয়ে অভিযোগও দাখিল করে স্থানীয়রা। সিডিএ এতোদিন বিষয়টিকে তেমন গুরুত্ব না দিলেও সম্প্রতি দুদকের গণশুনানীতে এ বিষয়ে অভিযোগ উঠে। এরপর সিডিএ ভবন মালিককে এক সপ্তাহ সময় দিয়ে স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দেয়। কিন্তু ভবন মালিক নোটিশ গ্রহণের তিন সপ্তাহের মধ্যে কোনো ব্যবস্থা না নেয়ায় অভিযান পরিচালনা করে ভবনটি ভেঙে দেয়।
ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী বলেন, এলাকাবাসী ভবনটি নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলো। দুদকের গণশুনানীতে অভিযোগ উঠার পর ভবন মালিককে এক সপ্তাহ সময় দিয়ে স্থাপনা সরিয়ে নিতে বলা হয়। কিন্তু তিন সপ্তাহ সময় পার হলেও স্থাপনা সরানোর ব্যাপারে কোন ব্যবস্থা নেননি তিনি। তাই উচ্ছেদ অভিযান চালিয়ে স্থাপনা ভেঙে দেয়া হয়েছে।
উল্লেখ্য, গত ৩ আগস্ট দুদকের গণশুনানীতে এ ভবনটি নিয়ে অভিযোগ করেন স্থানীয় এক ব্যক্তি। কবরস্থানের উপর অবৈধ ভবন নির্মাণের বিষয়ে সিডিএ’কে ব্যবস্থা নিতে নির্দেশ দেন দুদক কমিশনার।