কনস্টেবল নিয়োগে শতভাগ স্বচ্ছতা ছিল

37

রাঙামাটি পুলিশ সুপার মোঃ আলমগীর কবীর বলেছেন, পুলিশ মহাপরিদর্শক প্রধানমন্ত্রীকে কথা দিয়েছিলেন পুলিশের যেকোনো কার্যক্রমে স্বচ্ছতা থাকবে। সেই অনুযায়ী পার্বত্য জেলা রাঙামাটিতে এবারের পুলিশ নিয়োগে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার সকালে পুলিশ সুপার কার্যালয়ে কনস্টেবল নিয়োগ শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পুলিশ সুপার।
তিনি জানান, এই নিয়োগটা ছিল এই জেলায় পুলিশের সবচেয়ে বড় নিয়োগ। নিয়োগে শতভাগ স্বচ্ছতা নিশ্চিতের জন্য পুলিশ হেডকোয়ার্টার থেকেও চারজন সিনিয়র কর্মকর্তা সার্বক্ষণিক উপস্থিত ছিলেন। স্বচ্ছতার কারণে এই নিয়োগ নিয়ে সাধারণ লোকজনও সন্তুষ্ট এবং কোনো ধরনের অভিযোগ উঠেনি বলে জানান পুলিশ সুপার। সব ধরনের কোটা সংরক্ষণ করেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।
এসময় অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর আলম, সহকারি পুলিশ সুপার রঞ্জিত কুমার পালিত, কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মীর জাহিদুল ইসলাম রনি, কোর্ট ইন্সপেক্টর স্যুজিৎ বড়–য়া সহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। নিয়োগে ৬০৪ জন প্রার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে ৯৩জনের নিয়োগ হয়েছে। ৯৩জনের মধ্যে ৩জন মুক্তিযুদ্ধ কোটায়, ১জন পোষ্য কোটায়, ৭৫জন সাধারণ কোটা (পুরুষ), ১৪জন সাধারণ কোটা (মহিলা) নিয়োগ পেয়েছেন।
সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মোঃ আলমগীর কবীর আরো জানান, নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখতে পরীক্ষা শুরুর মাত্র ২ঘন্টা আগে প্রশ্ন তৈরি করা হয়েছে এবং ৫জনের গঠিত বোর্ডই সে প্রশ্ন ফটোকপি মেশিনের দ্বারা ফটোকপি করেছে। যে মেশিনে ফটোকপি করা হয়েছে সেই মেশিন পরীক্ষা শেষ হওয়ার আগ পর্যন্ত আর কেউ ব্যবহার করতে পারেনি, ফটোকপি যার হাত দিয়ে হয়েছে তাকেও পরীক্ষা শেষ হওয়ার আগে রুম থেকে বের হতে দেওয়া হয়নি।