কক্সবাজারে ৫৬ ডেঙ্গুরোগী শনাক্ত

35

কক্সবাজারে ডেঙ্গু রোগীর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ জন। এ নিয়ে এ পর্যন্ত ৫৬ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে একজন মারা গেছেন। ৫ জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে রেফার করা হয়েছে। ৩৬ জন চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বাকি ১৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
কক্সবাজারের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর জানান, জেলার উপজেলা হাসপাতাল ও ক্লিনিকগুলোতে কোনো ডেঙ্গু রোগী ধরা পড়লে চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠানো হয়। এখানে ডেঙ্গু রোগীদের নিবিড় সেবাদানের জন্য স্পেশাল ইউনিট চালু করা হয়েছে। ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে সার্বক্ষণিক তদারকিতে রয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
তিনি জানান, কক্সবাজার জেলায় এ পর্যন্ত ৫৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে, যারমধ্যে সর্বোচ্চ সংখ্যক সদর উপজেলা ও চকরিয়ায়। উখিয়ায় ৫ জন রোগী শনাক্ত হয়েছে। কোনো রোগী শনাক্ত হয়নি পেকুয়া ও কুতুবদিয়া উপজেলায়।
কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আব্দুর রহমান বলেন, ডেঙ্গু আক্রান্ত ৫৬ জনের মধ্যে দুপুর পযন্ত ১৪ জন রোগী ভর্তি আছেন। উন্নত চিকিৎসার জন্য ৫ জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে রেফার করা হয়েছে। আর একজন রোগী স্বেচ্ছায় চলে গেছেন। অন্যরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তিনি জানান, এ পর্যন্ত সেসব রোগী ভর্তি হয়েছেন এদের সবাই জেলার বাইরে থেকে আক্রান্ত হয়ে কক্সবাজারে আসেন। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন আরএমও।
কক্সবাজার সিভিল সার্জন ডা. আবদুল মতিন জানান, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে সবাইকে সচেতন থাকতে হবে। তিনি বলেন, কক্সবাজারের বাইরে থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেকে কক্সবাজার আসছেন। এটি আমাদের জন্য ঝুঁকির বিষয়।