কক্সবাজারে ভুয়া সাংবাদিক আটক

71

কক্সবাজারে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজির অভিযোগে মো. হারুন (৩৫) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে স্থানীয় সাংবাদিকদের সহায়তায় কক্সবাজারের কাস্টমস অফিস থেকে পুলিশ তাকে আটক করেন। আটক যুবক শহরের মোহাজেরপাড়া এলাকার বাসিন্দা।
পুলিশ জানায়, আটক মো. হারুন দীর্ঘদিন ধরে বিভিন্ন পত্রিকা, টেলিভিশন ও অনলাইন প্রতিষ্ঠানের পরিচয়পত্র, ভিজিটিং কার্ড ও টেলিভিশনের লগো তৈরি করে বিভিন্ন স্থানে চাঁদাবাজি করে আসছিল। সর্বশেষ কক্সবাজার কাস্টমস অফিসে গিয়ে চ্যানেল-২৪ এর সাংবাদিক পরিচয় দিয়ে চাঁদা দাবি করে। খবর পেয়ে চ্যানেল-২৪ এর কক্সবাজার প্রতিনিধি নুপা আলমসহ কয়েকজন সাংবাদিক ঘটনাস্থলে গিয়ে তাকে চ্যালেঞ্জ করেন এবং পুলিশকে খবর দেয়।
পরে কক্সবাজার মডেল থানার এস আই আনছারুলের নেতৃত্বে একদল পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়। খবর বাংলা ট্রিবিউনের
জানতে চাইলে চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি নুপা আলম জানান, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন এলাকায় আমার প্রতিষ্ঠানসহ বিভিন্ন গণমাধ্যমের পরিচয় দিয়ে চাঁদাসহ অবৈধভাবে সুযোগ-সুবিধা আদায় করে আসছিল। এরই ধারাবাহিকতায় আমার প্রতিষ্ঠানের ভুয়া লগো তৈরি করে কক্সবাজার কাস্টমস অফিসে গিয়ে অবৈধভাবে দুই হাজার টাকা আদায় করে। পরে খবর পেয়ে আমি ও আমার সহকর্মীরা গিয়ে তাকে চ্যালেঞ্জ করি এবং সে ভুয়া সাংবাদিক জানতে পেরে পুলিশকে খবর দেই। একই সঙ্গে অবৈধভাবে আদায় করা টাকা ফেরত দিতে বাধ্য করি।
কক্সবাজার থানার এস আই আনছারুল জানান, সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে পুলিশ তাকে আটক করে। পরে তার ব্যাগ তল্লাশি করে ক্যামেরা, চ্যানেল-২৪ এর লগো সম্বলিত মাইক্রোফোন সহ বিভিন্ন পত্রিকা, টেলিভিশন ও অনলাইন প্রতিষ্ঠানের পরিচয়পত্র, ভিজিটিং কার্ড উদ্ধার করা হয়। একইসাথে একটি চাপাতি, একটি চাকুও উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে অপারাধ স্বীকার করেছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।