কক্সবাজারে ‘গুড ভিলেজ’ সিলগালা

84

কক্সবাজারে অস্ট্রেলিয়ান নারী পর্যটক ধর্ষণ চেষ্টার ঘটনায় আলোচিত ‘গুড ভিভেজ’ নামক সেই কটেজ সিলগালা করে দিয়েছে পুলিশ। নির্দেশ দেয়া হয়েছে দ্রুত সময়ের মধ্যে উচ্ছেদেরও। গতকাল বুধবার কক্সবাজার জেলা প্রশাসন ও মাদকদ্রব্য অধিদপ্তর যৌথ অভিযানে গিয়ে নানা অসঙ্গতি দেখে সিলগালা করে উচ্ছেদের নির্দেশ দেন।
কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার ও মাদকদ্রব্য অধিদপ্তরের সহকারী পরিচালক সৌমেন মন্ডলের নেতৃত্বে একটি টিম বিকালে আলোচিত কটেজ গুড ভিভেজে অভিযান পরিচালনা করেন। অভিযানে গিয়ে তারা মারমেইড গুপের বিশাল দখলদারিত্ব দেখে বিস্মিত হন। তারা জানান, রামু পেচারদ্বীপ নামক স্থানে প্রায় এক হাজার কোটি টাকার সরকারি খাস জমি দখল করে সেখানে রাজত্ব করছেন মারমেইড বিচ রিসোর্টের মালিক আনিসুল হক সোহাগ, শামীমুল হক স্যাম ও শাহীনুল হক। পর্যটকদের আকৃষ্ট করার জন্য মারমেইড বিচ রিসোর্টটি আকর্ষণীয় করে গড়ে তোলা হলেও যে কটেজে আস্ট্রেলিয়ান নারী পর্যটকের উপর ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটে তা ছিলো একেবারে নির্জন স্থানে। নদীর কিনারায়। দেশি-বিদেশি মদের বোতলে কারুকাজ করে সাজানো। সেখানে নিরাপত্তা ব্যবস্থা নেই। নেই যাতায়াত ব্যবস্থাও। এমনকি এসব স্থাপনার কোন অনুমতিও নেই বলে জানান অভিযান পরিচালনাকারী প্রশাসনের কর্মকর্তারা। এ কারণে অরক্ষিত ও অনিরাপদ বিবেচনা করে কটেজ ও আশপাশের স্থাপনা দ্রুত সময়ের মধ্যে উচ্ছেদের নির্দেশ দেয়া হয়।
এদিকে গত রবিবার রাতে নারী পর্যটক এলিসা বুকির উপর ধর্ষণ চেষ্টার ঘটনায় রামু থানার এসআই আতিক উল্লাহ বাদী হয়ে শিশু ও নারী নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেছে। মামলায় কটেজ মালিক শামীমুল হক স্যাম, নিরাপত্তাকর্মী আনসার উল্লাহ, পার্শ^বর্তী এলাকার আবদুল গফুরকে আটক দেখানো হয়েছে। মামলার অপর আসামি বিল্লাল হোসেন পলাতক রয়েছেন। মামলাটির তদন্তভারের দায়িত্ব অর্পণ করা হয়েছে এসআই সুভাষ কান্তি পালকে।
অস্ট্রেলিয়ান নারী পর্যটক এলিসা বুকি জানান, অস্ট্রেলিয়া থেকে ওয়েবসাইটে মারমেইড বিচ রিসোর্টের সৌন্দর্য্য দেখে তিনি মুগ্ধ হয়ে যোগাযোগ করে কক্সবাজার আসেন। গুড ভিভেজ কটেজের মালিক শামীমুল হক স্যাম তাকে রিসিভ করে ওই কটেজে নিয়ে যান। একসাথে রাতের খাবারও খান দু’জন। খাবার শেষে কটেজে ঘুমাতে যান বুকি। তার মতে, সবকিছু ঠিকঠাক ছিলো। কিন্তু রাতে হঠাৎ করে দু’জন যুবক তার রুমে ঢুকে ধর্ষণের চেষ্টা চালায়। এসময় তার শোরচিৎকারে কটেজের লোকজন এগিয়ে আসলে দুই যুবক পালিয়ে যায়। তিনি বিষয়টি কটেজ কর্তৃপক্ষকে অবগত করলেও তড়িৎ কোন প্রতিকার না পেয়ে দূতাবাসকে অবগত করেন।
রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, রবিবার হিমছড়ির পেচারদ্বীপে অবস্থিত গুড ভিভেজ নামক কটেজে উঠেন অস্ট্রেলিয়ান নারী পর্যটক এলিসা বুকি (১৯)। রবিবার গভীর রাতে কটেজে ঘুমানোর সময় দুই যুবক ওই কটেজে ঢুকে ওই পর্যটককে ধর্ষণের চেষ্টা করে। ধর্ষকদের সাথে ধস্তাধস্তি করে তিনি কটেজ থেকে বের হয়ে চিৎকার শুরু করে। ওই সময় ধর্ষণের চেষ্টাকারীরা পালিয়ে যায়। ধস্তাধস্তিতে পর্যটক বুকি আহত হয়। পরে ওই পর্যটক জরুরি নাম্বার ৯৯৯ এ ফোন করে পুলিশের সহায়তা চায়। ওসি আবুল খায়ের জানান, ৯৯৯ এ ফোন পেয়ে হিমছড়ি ফাঁড়ির পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ওই অস্ট্রেলিয়ান পর্যটককে উদ্ধার করে। ধস্তাধস্তিতে ওই নারী পর্যটক আহত হওয়ায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।
রামু থানার ওসি আরো জানায়, এই ঘটনায় চার জনকে আসামি করে মামলা করা হয়েছে। মামলায় কটেজ শামিমুল হক স্যামসহ ৩ জনকে আটক করা হয়েছে।
রামু হিমছড়ির পেচারদ্বীপ মারমেইড বিচ রিসোর্টের প্রশাসনিক কর্মকর্তা ইয়াছির মুহাম্মদ রিসাত জানান, অস্ট্রেলিয়ান নারী ধর্ষণের চেষ্টার ঘটনা তাদের মারমেইট বিচ রিসোর্টে নয়। প্রায় দেড় কিলোমিটার দুরে অপর একটি কটেজের ঘটনা এটি, যার সাথে মারমেইট বিচ রিসোর্টের কোন সম্পর্ক নেই।