কক্সবাজারে আন্তর্জাতিক বন দিবস উদ্যাপন

12

ঈদগাঁও প্রতিনিধি

কক্সবাজারে বন বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক বন দিবসে র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে মঙ্গলবার পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’। কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম।
এতে বিশেষ অতিথি হিসেবে নেকম উপ প্রকল্প পরিচালক ড. শফিকুর রহমান, সাংবাদিক মো. আলী জিন্নাহ, বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দিপু, চ্যানেল আই প্রতিনিধি সরওয়ার আজম মানিক উপস্থিত ছিলেন।
সহকারী বন সংরক্ষক ড. প্রণোতোষ রায়ের সঞ্চালনায় সাংবাদিক আবু সায়েম, রেঞ্জ কর্মকর্তা রিয়াজ রহমান ও সমীর রঞ্জন সাহা উন্মুক্ত আলোচনায় অংশ নেন। আলোচনা অনুষ্ঠানের আগে একটি র‌্যালির আয়োজন করা হয়। দিবসটি উদযাপন করা হয় মূলত বন ও জঙ্গলযুক্ত এলাকা রক্ষা ও রক্ষণাবেক্ষণ এবং জনগণকে বন, বনজ দ্রব্য ও বন্য প্রাণী সম্পর্কে সচেতনতা তৈরির জন্য। এসময় বক্তারা বলেন, দারিদ্র্য বিমোচনে ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
বন শুধু আমাদের অক্সিজেনই সরবরাহ করে না, মানুষ, প্রাণী, পোকামাকড়, বন্য প্রাণীকে আশ্রয় দেয় এবং কার্বন ডাই-অক্সাইড শোষণ করে ও আর্দ্রতার ভারসাম্য রক্ষা করে।
পৃথিবীর ভারসাম্য বজায় রাখতে, অক্সিজেন সরবরাহ করতে, পর্যটনশিল্প বিকাশে ও শিল্পের কাঁচামাল সরবরাহ করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে গাছপালা কিংবা বনভূমি। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্যমতে, বিগত দু’দশকে পৃথিবী থেকে ১০০ মিলিয়ন হেক্টর বা ১০ লাখ বর্গকিলোমিটার বনভূমি ধ্বংস হয়েছে। সেই হিসাবে প্রতিবছর ৫০ হাজার বর্গকিলোমিটার বনভূমি পৃথিবী থেকে ধ্বংস হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে পৃথিবী নামের সবুজ গ্রহে প্রাণিজগতের অস্তিত্ব হুমকির মুখে পড়বে।