ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এসএমই ফেয়ার শুরু কাল

68

নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হচ্ছে চতুর্থ ইন্টারন্যাশনাল এসএমই ফেয়ার বাংলাদেশ ২০১৯। আগামীকাল শনিবার সকাল ১১টায় তিন দিনব্যাপী এ মেলা উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন। এবার প্রাইম জোনে ১৯টি ও জেনারেল জোনে ৩৮টি স্টল অংশ নিচ্ছে। এর মধ্যে ৭টি ব্যাংক, প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কৃষি পণ্য, কৃষি প্রযুক্তি, হ্যান্ডিক্রাফটস, জামদানি, প্যাকেজিং, প্রক্রিয়াজাত খাদ্য, পর্যটন, কুমিল্লার খাদি,
রংপুরের শতরঞ্জি নিয়ে ৪৫টির বেশি প্রতিষ্ঠান থাকবে। গতকাল বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আয়োজক চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।
তিনি বলেন, প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দেশীয় পণ্যের প্রদর্শন, বিপণন ও রফতানির মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশ ও ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে এসএমই ফেয়ারের আয়োজন। আমাদের প্রধান উদ্দেশ্য নিজস্ব উৎপাদিত পণ্যে নতুনত্ব ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে স্বনির্ভরতা প্রকাশের দ্বারা দেশি ব্যবসার সম্প্রসারণ ও রফতানিকরণ, যাতে জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়। আমরা এসএমই উদ্যোক্তাদের প্রমোট করতে চাই। তাদের বড় পরিসরে নিতে পারাটাই আমাদের সফলতা। এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। ২১-২৩ ডিসেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।
তিনি বলেন, চট্টগ্রাম থেকে চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া সরাসরি ফ্লাইট চালু হলে সত্যিকারের বাণিজ্যিক রাজধানী হবে। চট্টগ্রামে তিনটি বড় শিল্প জোন হচ্ছে। কানেকটিভিটি বাড়ানোর এখনই সময়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক সৈয়দ জামাল আহমেদ, অহিদ সিরাজ চৌধুরী স্বপন, মহিউদ্দিন চৌধুরী, সাইফুল আলম খান, সিটি ব্যাংকের চট্টগ্রাম আঞ্চলিক প্রধান কায়েশ চৌধুরী প্রমুখ। মেলার স্পন্সর সিটি ব্যাংক লিমিটেড ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।