ওয়ার্নার দেখলেন ‘হলুদ কার্ড’, জবাব দিলেন স্মিথ

39

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গেল বছরের মার্চে শীরিষ কাগজ বলে ঘষেই ফাঁসতে হয়েছিল স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফ্টকে। অস্ট্রেলিয়ার তিন ব্যাটসম্যানের নিষেধাজ্ঞা উঠেছে আগেই। প্রায় দেড় বছর পর সাদা পোশাকে খেলতে নেমেছেন তিনজনই। বৃহস্পতিবার পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জেতার পর প্রথমে ব্যাট করতে নামে অজিরা। চিরপ্রতিদ্ব›দ্বী ইংল্যান্ডের বোলারদের তাÐবে শুরুতেই বিদায় নেন বেনক্রফ্ট-ওয়ার্নার। যথাক্রমে ৮ ও ২ রান করে মাঠ ছাড়েন এই দুই ব্যাটসম্যান।
ওয়ার্নার যখন মাঠ ছাড়ছিলেন এজবাস্টনের গ্যালারিতে থাকা ইংলিশ সমর্থকরা তাকে ‘হলুদ কার্ড’ দেখান। বিশেষ ধরনের এই কাগজ দিয়ে বল ঘষে দক্ষিণ আফ্রিকায় নিষিদ্ধ হয়েছিলেন ওয়ার্নার, বেনক্রফ্ট ও স্মিথ। প্রথম দুইজন মাথা নত করে বিদায় নিলেও ইংলিশ বোলার ও সমর্থকদের জবাব ঠিকই দিয়েছেন স্মিথ। অজিদের সাবেক এই অধিনায়ক তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ২৪তম শতক। শুধু তাই নয় ধুকতে থাকা দলের হালও ধরেছেন ডান-হাতি এই ব্যাটসম্যান।
১২২ রানে ৮ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে টেনে তুলেন ৩০ বছর বয়সী স্মিথ। পিটার সিডলের সঙ্গে নবম উইকেটে ৮৮ রানের জুটি গড়েন।
এর পর শেষ উইকেটে নাথান লায়নকে নিয়ে আরও ৭৪ রান যোগ করে দলকে সম্মানজনক সংগ্রহ এনে দেন। দলীয় ২৮৪ ও ব্যক্তিগত ১৪৪ রানে থামেন স্মিথ।