ওমিক্রন: ভ্রমণ নিষেধাজ্ঞার নিন্দা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের

6

 

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে ঘিরে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের নিন্দা করেছেন সিরিল রামাপোসা। এসব পদক্ষেপে ‘গভীর অসন্তোষ’ জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাপোসা। পদক্ষেপগুলোকে অন্যায্য অভিহিত করে অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি; সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যও আছে।
গত সপ্তাহে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে অভিহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ভ্যারিয়েন্টে ফের সংক্রমণের উচ্চ ঝুঁকি আছে, প্রাথমিক তথ্যে এমন ধারণা পাওয়া গেছে। ব্যাপকভাবে পরিবর্তিত হওয়া করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি চলতি মাসের প্রথমদিকে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। গত বুধবার তারা ডব্লিউএইচওকে বিষয়টি জানায়।
দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ হাওথেংয়ে গত দুই সপ্তাহে শনাক্ত হওয়া সংক্রমণের অধিকাংশের জন্য দায়ী এই ভ্যারিয়েন্টটি। ইতোমধ্যেই ভ্যারিয়েন্টটি দেশটির সব প্রদেশে ছড়িয়ে পড়েছে।
ওমিক্রন নিয়ে উদ্বেগে সোমবার জাপানও সীমান্তে বিধিনিষেধ আরোপ করেছে। ৩০ নভেম্বর থেকে সব বিদেশিদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে তারা। ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করার ক্ষেত্রে দেশগুলোর ‘ঝুঁকিভিত্তিক ও বৈজ্ঞানিক পদ্ধতি’ অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছে ডব্লিউএইচও। তাড়াহুড়া করে এ পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক করেছে স্বাস্থ্য সংস্থাটি। তারপরও ওমিক্রন নিয়ে উদ্বেগে সম্প্রতি অনেক দেশ বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে।