‘ওটিপি’ বাধ্যতামূলক করেছে চট্টগ্রাম কাস্টমস

32

নিজস্ব প্রতিবেদক

আমদানি-রপ্তানি পণ্য শুল্কায়নে জালিয়াতি ও প্রতারণা ঠেকাতে পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। নতুন পদ্ধতিতে ব্যবহারকারীদের অনলাইন পদ্ধতিতে লগইন করতে হলে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি বাধ্যতামূলক দিতে হবে। প্রায় তিন মাস পর গতকাল বুধবার এই পদ্ধতিতে লগইন বাধ্যতামূলক করা হয়। এর আগে গত ১৯ সেপ্টেম্বর থেকে নতুন এই পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল।
সংশ্লিষ্টরা বলছেন, আগে কাস্টমসে আমদানি-রপ্তানিতে শুল্কায়নে ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড’ সিস্টেমে শুধু আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতেন ব্যবহারকারীরা। এতে একজনের লগইন পাসওয়ার্ড জেনে অন্যজন প্রতারণার সুযোগ পেতেন। এমনকি কাস্টমস কর্মকর্তার পাসওয়ার্ড হ্যাক করে অনিয়ম-প্রতারণা করতেন। কিন্তু নতুন এই পদ্ধতি চালু হওয়ার ফলে কাস্টমসের কার্যক্রমকে সুরক্ষা দেবে। কেউ জালিয়াতি করলে ধরা পড়ার পর দায় এড়ানোর কোনো সুযোগ থাকবে না। এতে জালিয়াতি ও প্রতারণা ঠেকিয়ে রাজস্ব সুরক্ষা সম্ভব হবে বলে মনে করছে কাস্টমস কর্তৃপক্ষ।
জানা যায়, চট্টগ্রাম কাস্টম হাউসের স্বয়ংক্রিয় শুল্কায়ন পদ্ধতি অর্থাৎ অনলাইন সিস্টেম হচ্ছে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড। বিশ্বের সব কাস্টমস স্টেশন একই সিস্টেমে কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ড গত ১৯ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নিরাপত্তা বাড়াতে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা চালু করেছিল। এখন অ্যাসাইকুডা ডাটাবেইসে ব্যবহারকারীদের মোবাইল নম্বর ও ই-মেইল দিতে হবে। মোবাইল ও ই-মেইলে পাঠানো ছয় ডিজিটের পাসওয়ার্ড দিয়ে সিস্টেমটি ব্যবহার করা যাবে।
এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার তোফায়েল আহমেদ বলেন, আগে থেকেই অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম সুরক্ষিত রাখতে এমন পরিকল্পনা ছিল। কিন্তু যখন কাস্টমসে জালিয়াতির বেশ ক’টি ঘটনা উদ্ঘাটিত হয়েছে ঠিক সেই সময়ে নতুন পদ্ধতিটি চালু করে ব্যবহারকারীদের অনলাইন পদ্ধতিতে লগইন করার পর ওটিপি বাধ্যতামূলক করে দেওয়া হয়। এতে করে সিস্টেমে ডাবল চেকআপ নিশ্চিত হবে। তখন একজনের আইডি দিয়ে আরেকজনের লগইন করে জালিয়াতি-প্রতারণা বন্ধ হয়ে যাবে। এতে সরকারি রাজস্ব আহরণে প্রতারণা কমে আসবে। একই সাথে ব্যবহারকারীরাও সুরক্ষা পাবেন।
তিনি বলেন, গত ১৯ সেপ্টেম্বর থেকে জাতীয় রাজস্ব বোর্ড পরীক্ষামূলকভাবে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নিরাপত্তা বাড়াতে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা চালু করেছিল।