এ মেলা শেষ হবে শনিবার পিটুপি ডিজাইন বিল্ড এন্ড ম্যাটেরিয়াল এক্সপো শুরু

54

চট্টগ্রামে শুরু হয়েছে ৩ দিনব্যাপী পিটুপি ডিজাইন বিল্ড এন্ড ম্যাটেরিয়াল এক্সপো। গতকাল বৃহস্পতিবার সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে নগরে প্রথমবারের মতো আয়োজিত এই বৃহত্তম এক্সপো’র উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই এক্সপোতে পিটুপি হোম ফেস্ট উদ্বোধন করেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মাহবুবুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টুরিস্ট পুলিশের এডিশনাল ডিআইজি মোহাম্মদ মুসলিম, চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান ডা. মঈনুল ইসলাম মাহমুদ, জিপিএইচ ইস্পাতের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর আলমাস শিমুল, নগর পুলিশের উপ-কমিশনার (নর্থ) বিজয় বসাক, উপ-কমিশনার (ট্রাফিক) আমির জাফর, দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজাহান। উপস্থিত ছিলেন পিটুপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা আশরাফুল ইসলাম আলভি, ভাইস চেয়ারম্যান এডভোকেট আনোয়ারুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফাহিম, পরিচালক সাদমান সাইকা সেফা, মাহ্দি ইফতেখার, মোস্তফা আমিনুল ইসলাম, ইঞ্জিনিয়ার নাজিম উদ্দিন খান, রতন মন্ডল, এক্সিকিউটিভ ডিরেক্টর (মার্কেটিং) মোহাম্মদ সাজ্জাদ, হেড অব মার্কেটিং রুবায়েত আবেদীন, হেড অব কনস্ট্রাকশন মহসিন ইকবাল, ব্র্যান্ড হেড আরিয়ান ইসলাম, এক্সিকিউটিভ ডিরেক্টর (ইভেন্টস) নির্ঝর চৌধুরী, জিপিএস ইস্পাতের মিডিয়া উপদেষ্টা অভিক ওসমান প্রমুখ।
‘পরিকল্পনা থেকে পরিপূর্ণতা’ স্লোগানে একটি বিল্ডিং নির্মাণ এবং পূর্ণাঙ্গ সাজিয়ে তোলার যাবতীয় আয়োজন নিয়ে পিটুপি ফ্যামিলির উদ্যোগে ডিজাইন বিল্ড এন্ড ম্যাটেরিয়াল এক্সপো এবং পিটুপি হোম ফেস্ট-এর আয়োজন করা হয়েছে। একই ছাদের নিচে একটি বিল্ডিং-এর ডিজাইন থেকে শুরু করে সম্পূর্ণ নির্মাণ, পুরাতন বিল্ডিং সংস্কার কিংবা পুনঃ নির্মাণ এবং নির্মাণের শুরু থেকে শেষ পর্যন্ত সব ধরনের কনসালটেন্সি, দক্ষ অভিজ্ঞ প্রকৌশলীদের মতামত ও পরামর্শ গ্রহণের সুযোগ রাখা হয়েছে এই এক্সপোতে। এছাড়া বিল্ডিং-এর আর্কিটেকচারাল ডিজাইন নিয়ে দক্ষ আর্টিটেক্টদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সেবা গ্রহণ করতে পারবেন ভবন নির্মাণে আগ্রহীরা। এছাড়া একটি পূর্ণাঙ্গ আবাসন প্রকল্প নির্মাণের যাবতীয় আয়োজন নিয়ে পিটুপির সহযোগি প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে উইকন প্রপার্টিজ।
এক্সপো’র আয়োজক পিটুপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা আশরাফুল ইসলাম আলভি জানান, এই এক্সপোতে রয়েছে একটি বিল্ডিং, ফ্ল্যাট বা কমার্শিয়াল স্পেস নির্মিত হবার পর সেই বিল্ডিং সাজিয়ে তোলার যাবতীয় আয়োজন রাখা হয়েছে। রয়েছে বিল্ডিং ম্যাটেরিয়ালস-এর প্রদর্শনী, রড, সিমেন্ট, টাইলস, ফার্নিসার, হোম ডেকর, কার্টেন, লাইটিংসহ সব ধরনের সামগ্রীর বৃহৎ আয়োজন।
ব্যবস্থাপনা পরিচালক আলভী আরো জানান, বর্তমান সরকারের সাফল্যের ধারাবাহিকতায় সমগ্র বাংলাদেশজুড়ে অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ চলছে। কিন্তু ডিজাইন, বিল্ড এবং ম্যাটেরিয়ালগত সমন্বিত কার্যক্রম না থাকায় উন্নয়ন কর্মকান্ড অনেক ক্ষেত্রে পিছিয়ে যাচ্ছে। কোন কোন প্রকল্পে শুধুমাত্র ডিজাইন করতে কিংবা ঠিকাদার নিয়োগ করতেই একটি প্রকল্পের নির্ধারিত সময়ের অর্ধেকটা চলে যায়। আবার নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শুরু করতে না পারায় বরাদ্দকৃত অর্থও ফেরত চলে যায়। পরিস্থিতিতে কোম্পানি, ডিজাইন, বিল্ড এবং ম্যাটেরিয়াল এর সমন্বিত উদ্যোগ নিয়ে কাজ করছে পিটুপি। আবাসন প্রকল্প বাস্তবায়নের জন্য উইকন প্রপার্টিজ।
এক্সপোতে আগতরা কনস্ট্রাকশন, আর্কিটেকচার এবং ইন্টেরিয়রসহ সব সমস্যার সমাধান পেয়ে যাবেন একই ছাদের নিচে। বিনামূল্যে পরামর্শ সেবা পাবেন প্রকৌশলী ও আর্কিটেক্টদের। এখানে কমপক্ষে ১০ হাজার ধরনের পণ্য প্রদর্শিত হয়েছে। এর মধ্যে পিটুপি হোম ফেস্টে আলাদা ভাবে বিভিন্ন পণ্যে ৪০% পর্যন্ত ডিসকাউন্ট অফার ঘোষণা করা হয়েছে।
পিটুপি ছাড়াও বিল্ড এক্সপোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে জিপিএইচ ইস্পাত, ক্রাউন সিমেন্ট, ক্রাউন রেডিমিক্স, প্রিমিয়ার সিমেন্ট, এক্সেল ওয়াল পেপার (ইন্ডিয়া), ডিবিএল সিরামিক্স, বার্জার পেইন্টস, ব্র্যাক ব্যাংক, পারটেক্সসহ বিল্ডিং নির্মাণ ও বিল্ডিং ম্যাটেরিয়াল উৎপাদনকারী ২০ থেকে ২৫টি প্রতিষ্ঠান।
আগামী শনিবার রাত ১০টা পর্যন্ত এই এক্সপো চলবে। এক্সপোতে দর্শনার্থীদের প্রবেশ সম্পূর্ণ ফ্রি এবং সবার জন্য উন্মুক্ত। বিজ্ঞপ্তি