এসএ গেমসে বাংলাদেশকে স্বর্ণ উপহার দিতে চান জেমি

33

নেপালে আগামী পহেলা ডিসেম্বর থেকে শুরু হতে হচ্ছে ১৩ তম দক্ষিণ এশিয়ান (এসএ) গেমস। ফুটবল ডিসিপ্লিনে বাংলাদেশকে স্বর্ণ পদক উপহার দিতে চান জেমি ডে। গত এশিয়ান গেমস, সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের অভিজ্ঞতা কাজে লাগিয়ে স্বর্ণ পদক নিয়ে নেপাল থেকে ফিরতে চান এই ইংলিশ কোচ।
আর ক’দিনের মধ্যেই অনুশীলন ক্যাম্প শুরু করবেন তিনি। ইতোমধ্যে স্কোয়াড চ‚ড়ান্ত করার কাজ শেষ করেছেন তিনি। সিনিয়র কোটায় জামাল ভূঁইয়া, গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও স্ট্রাইকার হিসেবে নবীব নেওয়াজ জীবন সুযোগ পাচ্ছেন অনূর্ধ্ব-২৩’র দলে।
সিনিয়র জাতীয় ফুটবল দলের এই বয়সের আরও নয়জন ফুটবলার জায়গা করে নিচ্ছেন জেমির স্কোয়াডে। তাছাড়া গত বছর এশিয়ান গেমসের স্কোয়াড থেকেও কিছু ফুটবলার সুযোগ পাবেন এই দলে।
স্কোয়াড নিয়ে ক্যাম্প শুরু হবে দ্রæতই। ন্যাশনাল টিমস কমিটির দুয়েকদিনের মধ্যেই চ‚ড়ান্ত করার কথা কবে শুরু হচ্ছে ক্যাম্প। মাঝে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলবদলের শেষ সময় বেঁধে দেয়া হয়েছে ২০ নভেম্বর পর্যন্ত। এরপরপরই ক্যাম্প শুরু করার চিন্তা কমিটির। দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বলেন, ‘দলবদলের সময় শেষ ২০ নভেম্বর। এরপরেই আমরা ক্যাম্প শুরু করতে পারি।’
এবার স্বর্ণ পদক নিয়ে ফিরতে চান কোচ জেমি ডে। সবশেষ ২০১০ সালে ঢাকায় স্বর্ণপদক লাভ করেছিল বাংলাদেশ। তার আগে একবার ১৯৯৯ সালে নেপাল থেকেই প্রথমবার এসএ গেমসের স্বর্ণ জিতেছিল লাল-সবুজরা। মাঝে ভারত আসরে আয়োজকদের কাছে হেরে সেমি ফাইনালে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। এবার স্বর্ণ জয়ই মূল লক্ষ্য কোচের, ‘স্বর্ণ পদক পেতে চাই। আমার অধীনে খেলোয়াড়রা প্রায় দেড় বছর থেকে খেলছে। তাদের বোঝাপড়াটা ভাল হবে।’
বাংলাদেশের জাতীয় দলের বেশিরভাগ ফুটবলারই তরুণ। নয়জন এসএ গেমসের স্কোয়াডে সুযোগ পাবে।