এসএসসিতে বৃত্তি পেল ২২৬৮ জন

33

নিজস্ব প্রতিবেদক

সদ্য প্রকাশিত ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি পেয়েছেন চট্টগ্রাম বোর্ডের ২ হাজার ২৬৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে মেধাবৃত্তি পেয়েছেন ২৩৮ জন এবং সাধারণ বৃত্তি পেয়েছেন ২০৩০ জন শিক্ষার্থী। এছাড়া ঢাকা বোর্ডের ৬ হাজার ৪৫৮ শিক্ষার্থী, ময়মনসিংহ বোর্ডের ১ হাজার ৮১০ শিক্ষার্থী ও সিলেট বোর্ডের ১ হাজার ৫৮৫ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। চার শিক্ষা বোর্ডে মোট ১২ হাজার ১২১ শিক্ষার্থী বৃত্তি পেয়েছেন। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অবশিষ্ট বোর্ডগুলো এখনও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেনি। এ বছরের এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিচ্ছে সরকার। এদের মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। জিটুপি বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দেয়া হবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ড শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককালীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা দেয়া হবে।বৃত্তির টাকা ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। ২০২২ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত শিক্ষার্থীরা বৃত্তির সুবিধা পাবেন।

যেভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী নির্বাচন করা হয়
পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মধ্য হতে জিপিএ ৫.০০ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে (৪র্থ বিষয় ব্যতীত) বৃত্তি প্রদান করা হয়। একাধিক শিক্ষার্থী একই জিপিএ পেলে প্রথমে ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত নম্বর ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়। ৪র্থ বিষয় ব্যতীত প্রাপ্ত নম্বর একই হলে ৪র্থ বিষয়সহ প্রাপ্ত নম্বর ভিত্তিতে মেধাক্রম প্রস্তুত করা হয়। ৪র্থ বিষয়সহ প্রাপ্ত নম্বর একই হলে পর্যায়ক্রমে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে বৃত্তির জন্য নির্বাচন করা হয়।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার জানান, এসএসসির ফলাফলের ভিত্তিতে এসব চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ২৬৮ জন বৃত্তির জন্য নির্বাচিত হয়েছে। বৃত্তির গেজেটে বৃত্তি প্রাপ্ত শিক্ষাথদের্রী বৃত্তির বরাদ্দকৃত অর্থ এ২চ পদ্ধতিতে ঊঋঞ এর মাধ্যমে ব্যাংক হিসাবে প্রেরণের নিমিত্তে বাংলাদেশ তফশীলভুক্ত অনলাইন সুবিধা সম্পন্ন ব্যাংকে একাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত (উচ্চ শ্রেণীতে) প্রতিষ্ঠানে নির্ধারিত সময়ের মধ্যে আবশ্যিকভাবে জমা প্রদানের জন্য শিক্ষার্থীদের নির্দেশ দেয়া হয়েছে।