এলসির মেয়াদ বাড়ানোর আহব্বান চেম্বার সভাপতির

81

শিল্পে ব্যবহৃত কাঁচামাল ও ভোগ্যপণ্য আমদানিতে এলসির মেয়াদ ৩৬০ দিন করার জন্য আহব্বান জানান চিটাগাং চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। গতকাল বৃহস্পতিবার এক পত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের প্রতি এ আহব্বান জানান তিনি।
পত্রে তিনি উল্লেখ করেন, শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে এলসির মেয়াদ ১৮০ দিন। বিদেশ থেকে ৫০-৬০ হাজার টন কাঁচামাল ধারণ ক্ষমতার বড় জাহাজে কুতুবদিয়ায় সমুদ্রে এবং চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে লাইটারেজ জাহাজের মাধ্যমে এসব পণ্য খালাস করা হয়। তারপর নদীপথে বিভিন্ন বড় কারখানা, নদী বন্দর, নৌঘাটে নিয়ে যাওয়া হয়। সম্পূর্ণ প্রক্রিয়ায় একটি জাহাজের কাঁচামাল জাহাজীকরণ থেকে খালাস পর্যন্ত ১০০-১২০ দিন সময় লাগে। এলসি নেগোসিয়েশন হয়ে বন্দরে আসতে সময় লাগে ক্ষেত্র ভেদে ৪৫-৬০ দিন এবং খালাসে সময় লাগে ৬০-৭৫ দিন। বিভিন্ন সময় জাহাজজট, লাইটার জাহাজের স্বল্পতা, বৈরী আবহাওয়া, বিভিন্ন শ্রমিক সংগঠনের কর্মবিরতিসহ নানা কারণে পণ্য খালাসে অতিরিক্ত সময় লাগে। একইভাবে ডাল, গম ইত্যাদি ভোগ্যপণ্য আমদানি, খালাস ও সারাদেশে পরিবহনে অনুরূপ সময় ব্যয় হয় বলে বলে জানান চেম্বার সভাপতি।
তিনি আরো বলেন, জাহাজ থেকে খালাসের পর কাঁচামাল গুদামজাতকরণ, কারখানায় নিয়ে উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করতে আরও ৬০-৮০ দিন ব্যয় হয়। এরপর দেশের বাজারে উৎপাদিত পণ্য শতভাগ বাকিতে বিক্রি করতে হয়, উক্ত অর্থ বাজার থেকে আদায় করতে ১০০-১২০ দিন সময় লেগে যায়। সহজ হিসাবে আমদানি করা কাঁচামালের ক্যাশ কনভারশন সাইকেল সাধারণত ২৪০-৩৪০ দিন হয়। বর্তমানে মুদ্রাবাজারে ডলারের বহিঃপ্রবাহ বেড়ে যাওয়ার কারণে, বৈদেশিক মুদ্রার (ডলার) কিছুটা সংকট তৈরি হয়েছে। ডলার বিনিময়ের ক্ষেত্রে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানছে না। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ডলারের রেইট ৮৪.৮৫ টাকা হলেও ব্যাংকগুলো ৮৬.৫০ টাকায় পর্যন্ত লেনদেন করে থাকে। ফলে আমদানি ব্যয় ২-৩% পর্যন্ত বেড়ে যায়।
সার্বিক অর্থনীতির স্বার্থে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত রেইটে ডলার বিনিময়ের জন্য কমার্শিয়াল ব্যাংকসমূহকে নির্দেশনা প্রদানে এবং শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে ইউপাস এলসির মেয়াদ ১৮০ দিন থেকে বাড়িয়ে ৩৬০ দিন করলে বৈদেশিক মুদ্রার বহিঃপ্রবাহ হ্রাস পাবে এবং আর্থিক খাতে তারল্য বৃদ্ধি পাবে বলে মনে করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। একই সাথে ডাল, গম ইত্যাদি ভোগ্যপণ্য আমদানিতে এলসি’র মেয়াদ অনুরূপভাবে বৃদ্ধি করার জন্য তিনি অনুরোধ জানান।