এরশাদকে সিঙ্গাপুরে নিতে চায় জাতীয় পার্টি

38

রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিয়ে যেতে চায় তার দল। গতকাল বুধবার বিকালে বনানীতে পার্টির সংসদ সদস্য ও সভাপতিমন্ডলীর সভা শেষে এক সংবাদ সম্মেলেনে দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এ কথা জানান। তিনি বলেন, এরশাদ মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোমে ভুগছেন। ফলে তার বোনমেরোতে (অস্থিমজ্জা) হিমোগ্লোবিন উৎপাদনের হার ১২ শতাংশের জায়গায় হয় ১০ শতাংশ। তাকে এখনো রক্ত দিতে হয়। এখানে শারীরিক অবস্থা যেহেতু উন্নতির দিকে, তাই তাকে এখন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নিয়ে যেতে চাই আমরা’।
রাঙ্গা জানান, সিঙ্গাপুরের চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ চলছে। বাংলাদেশের চিকিৎসকরাও কথা বলছেন তাদের সঙ্গে। সিঙ্গাপুর থেকে চিকিৎসকরা দেশে এসে উনার শারীরিক অবস্থা বিবেচনা করে যদি ওখানে নিয়ে যেতে চান, তাহলে আমরা প্রস্তুত রয়েছি। এয়ার অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া, চিকিৎসার খরচ বহনে জাপা প্রস্তুত।
রক্তে হিমোগ্লোবিনের সমস্যার পাশাপাশি ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছেন ৯০ বছর বয়সী সাবেক এই সামরিক শাসক। অবস্থা গুরুতর হওয়ায় অক্সিজেন দিয়ে রাখা হয়েছে তাকে। খবর বিডিনিউজের
জাতীয় পার্টির কার্যালয়ে বৈঠকের আগে দুপুরে এক সংবাদ সম্মেলনে এরশাদের ভাই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বলেন, ‘হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থা উন্নতির দিকে রয়েছে। তার ফুসফুসে যে ইনফেকশন ছিল, সেটা ক্রমে কমে আসছে। নিঃশ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হয়ে আসছে। তার কিডনি জটিলতার কারণে প্রস্রাব হচ্ছিল না। তবে সেটার উন্নতি হয়েছে’।
বৈঠকের পর বিকালের সংবাদ সম্মেলনে রাঙ্গা বলেন, ‘যদি তাকে (এরশাদ) বিদেশ নিয়ে যাওয়ার মতো অবস্থা হয়, তাহলে যত দ্রুত সম্ভব বিদেশ নিয়ে যেতে আজকের সভায় সিদ্ধান্ত হয়েছে’। এরশাদের শারীরিক অবস্থার তথ্য নেতাকর্মীদের জানাতে ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানান রাঙ্গা।
কাজী ফিরোজ রশিদকে আহ্বায়ক করে গঠিত ওই কমিটিতে রাঙ্গা ছাড়াও সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, মাসুদ উদ্দিন চৌধুরী, খালেদ আখতার রয়েছেন।
রাঙ্গা জানান, এরশাদের সুস্থতা কামনায় আগামিকাল শুক্রবার দেশের সব মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জাসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনার আয়োজন করবে জাতীয় পার্টি।
সভাপতিমন্ডলীর জরুরি সভায় এরশাদের স্ত্রী দলের জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন এরশাদের অনুপস্থিতির বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে মহাসচিব রাঙ্গা বলেন, ‘তিনিও শারীরিকভাবে অসুস্থ। তার সাথে আমার আলোচনা হয়েছে। আজকের এ জরুরি সভা চলাকালে মোবাইলেও তার সাথে আমার কথা হয়েছে। সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে তার সাথে’। এরশাদের চিকিৎসার বিষয়ে দল যে সিদ্ধান্ত নিচ্ছে, তার সঙ্গে রওশননের কোনো ‘দ্বিমত বা মতভেদ নেই’ বলে দাবি করেন রাঙ্গা।
এরশাদের অসুস্থতায় জরুরি প্রয়োজন ছাড়া জাতীয় পার্টির সব সাংগঠনিক কার্যক্রম আপাতত স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি।