এম এ আজিজ স্টেডিয়ামে দেশের প্রথম টেস্ট অনার্স বোর্ড

6

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের নাম শুনলেই বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের চোখে ভেসে ওঠে টাইগারদের প্রথম টেস্ট জয়। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৫ সালে এই মাঠে বাংলাদেশ পায় ইতিহাস গড়া সেই জয়। এবার এই মাঠেই দেখা মিলবে দেশের প্রথম টেস্ট অনার্স বোর্ড। তবে দেশের কোনো ক্রীড়া সংগঠন নয়, উদ্যোগ নিয়ে বাস্তবায়নও করেছেন ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী।
এম এ আজিজে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ায় ১৯৮৮ সাল থেকে। আর দেশের দ্বিতীয় ও বিশ্বের ৮২ তম টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু করে ২০০১ সালে। এই মাঠে ২০০৫ সাল পর্যন্ত মোট ১০ টি ওয়ানডে ও ৮ টি টেস্ট ম্যাচ মাঠে গড়ায়। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ ২০০৫ সালে টাইগারদের প্রথম টেস্ট জয় পাওয়া ম্যাচটি। ঐ বছরই এম এ আজিজ থেকে আন্তর্জাতিক ভেন্যু সরে যায় চট্টগ্রামের আরেক মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতিতে এখনো টেস্ট ভেন্যুগুলোতে অনার্স বোর্ডের সংযোজন হয়নি। তবে এবার সে উদ্যোগ নিয়ে বাস্তবায়নও করলেন প্রবীণ ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী।
টেস্ট ভেন্যু হিসেবে যাত্রার দুই দশক পূর্তি উপলক্ষ্যে বহু স্মৃতি বিজড়িত এম এ আজিজ স্টেডিয়ামের গৌরবময় মুহূর্ত তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে চায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস)। আর এমন কিছু জানতে পেরে টেস্টে এই মাঠের সেঞ্চুরিয়ান ও ৫ উইকেট শিকারিদের তালিকা সম্বলিত কাঠে খোদাই করা অনার্স বোর্ড উপহার দেন ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরী।
সদ্য সমাপ্ত পাকিস্তান-বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট চলাকালীন গত ২৯ নভেম্বর এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে ১২ টেস্ট সেঞ্চুরিয়ান ও ৯ জন ৫ উইকেট শিকারি বোলারের অনার্স বোর্ডটি হস্তান্তর করা হয় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ.জ.ম নাসির উদ্দিনের কাছে।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি মাহতাবউদ্দিন আহমেদ চৌধুরী (মরহুম জহুর আহমেদ চৌধুরীর ছেলে), চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এবং চট্টগ্রামের সিনিয়র ক্রীড়া সাংবাদিক তাপস বড়–য়া রুমু।