‘এমপি নদভী বড় মাপের এনজিও ব্যক্তিত্ব’

13

 

সংসদ অধিবেশনে আল্লামা আহমদ শফীর জানাজায় অংশ নিতে না পারা নিয়ে চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য আবু রেজা নদভীর দেওয়া বক্তব্য ‘শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা’ বলে মন্তব্য করেছেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদরীস নদভী। গত ১৭ জুন রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এমন মন্তব্যের পাশাপাশি জাতীয় সংসদের মতো গুরুত্বপূর্ণ জায়গায় দাঁড়িয়ে দেশের শীর্ষস্থানীয় আলেম আল্লামা জুনায়েদ বাবুনগরীকে নিয়ে এমপি নদভী এমন নির্জলা মিথ্যাচার করেছেন বলে দাবি করেন।
হেফাজতে ইসলামের পক্ষ থেকে এ বক্তব্যের নিন্দা জানিয়ে মাওলানা মীর ইদরীস নদভী বলেন, ‘নদভী নিজ ইচ্ছায় আল্লামা শফীর জানাযায় অংশগ্রহণ না করে দীর্ঘদিন পর এর দায়ভার হেফাজত আমির আল্লামা বাবুনগরীর ওপর চাপানোর অপচেষ্টা করেছেন। অথচ বাবুনগরী নয় বরং আল্লামা শফীর পরিবার ও মাদরাসা কর্তৃপক্ষের তদারকিতেই তাঁর দাফন-কাফনসহ আনুষঙ্গিক কার্যাদি সম্পন্ন হয়েছে’।
তিনি বলেন, ‘এমপি নদভী সাহেব একজন বড় মাপের এনজিও ব্যক্তিত্ব। বেশিরভাগ এনজিও ব্যক্তিদের কর্মপদ্ধতি হচ্ছে দেশি-বিদেশি ক্ষমতাধরদের তেল মেরে নিজেদের আখের গোছানো। দেশে কোনো প্রকার অস্থিরতার সৃষ্টি হলে বিদেশে পাড়ি জমানোর জন্য রাস্তা উন্মুক্ত রাখা। যেখানে দেশের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য হচ্ছে কওমী মাদরাসাসমূহ কোনো প্রকার সন্ত্রাসবাদের সাথে সম্পৃক্ত নয়, সেখানে তিনি কাকে খুশি করার জন্য জঙ্গিবাদের জুজু তুলে খাল কেটে কুমির আনার অপচেষ্টা করছেন, জাতির কাছে এটা রহস্যজনক’।
মীর ইদরীস বলেন, আল্লামা শফীর জানাযায় অংশগ্রহণে কারো জন্য কোন প্রকারের বাধা ছিলো না। ফলে কোন প্রকারের অনুমতি দেয়া ও নেয়ার প্রশ্নই উঠে না। হযরতের জানাযায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা লাখো মুসল্লির নির্বিঘ্নে উপস্থিতিই ছিল তার জ্বলন্ত প্রমাণ। আল্লামা শফীর জানাযায় অংশগ্রহণে সরকারি-বেসরকারি বিধি-নিষেধ না থাকা সত্তে¡ও যে বা যারা অংশগ্রহণ করেননি, এটা একান্তই তাদের ব্যক্তিগত বিষয়। ‘এমপি নদভী তাঁর বক্তব্যে বলেছেন, বারবার অনুমতি চাওয়ার পরও তাঁকে জানাযায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়নি। আমাদের প্রশ্ন হলো, তিনি কখন কার কাছে অনুমতি চেয়েছেন? আল্লাহকে সাক্ষী রেখে এ প্রশ্নের জবাব কি আদৌ তিনি দিতে পারবেন? নাকি রকী বড়ুয়া প্রসঙ্গ এবং অভ্যন্তরীণ অডিও ফাঁস হওয়ার ইস্যুতে নিজের প্রশ্নবিদ্ধ রাজনৈতিক অবস্থানকে ধামাচাপা দিতে অপ্রাসঙ্গিকভাবে হেফাজত ও বাবুনগরীকে ঢাল বানাচ্ছেন তিনি’ প্রশ্ন রাখেন মাওলানা মীর ইদরীস।
-হাটহাজারী প্রতিনিধি