এমপি নদভীকে হারমাইনের প্রেসিডেন্সি প্রধানের সম্মাননা

0

 

চট্টগ্রাম-১৫ আসনের এমপি, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি) এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ওমরা পালনসহ সৌদি সরকারের শীর্ষ কর্মকর্তা, বিভিন্ন দাতা সংস্থা ও বিশ্ববিদ্যালয় পরিদর্শন, সমঝোতা স্মারকের মতো পূর্ব নির্ধারিত বিভিন্ন কর্মসূচির পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠান ও মতবিনিময় সভায় যোগদান করেছেন। ২০ অক্টোবর তার নেতৃত্বে আইআইইউসি’র প্রতিনিধি দল মসজিদুল হেরাম ও মসজিদুন নববীর খতিব এবং প্রেসিডেন্ট ড. শেখ আবদুর রহমান আস সুদাইসের সৌজন্যে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহন করেন। এসময় বিওটির সদস্য প্রফেসর ড. দ্বীন মুহাম্মদ উপস্থিত ছিলেন। শেষে এমপি নদভীকে মসজিদুল হারামাইন প্রেসিডেন্সির প্রধান শেখ ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আস সুদাইসের সম্মাননা ক্রেস্ট ও বিশেষ হাদিয়া প্রদান করা হয়। এমপি নদভীও ড. শেখ আবদুর রহমান আস সুদাইসের জন্য বিশেষ হাদিয়া হস্তান্তর করেন। বৈঠক শেষে প্রতিনিধি দলকে পবিত্র কাবা শরিফের গিলাফ তৈরির কারখানা পরিদর্শনে নিয়ে যাওয়া হয়।
উল্লেখ্য, পবিত্র কাবা শরিফকে ঘিরে রাখা গিলাফের আর্ট ও সোনার সুতায় বোনা ক্যালিওগ্রাফি মুমিন মুসলমানের হৃদয়ে তৈরি হয় ভালোলাগা, ভালোবাসা। ১৩৪৬ হিজরিতে বাদশাহ আবদুল আজিজ আল সউদ মক্কা-মদীনার দুই পবিত্র মসজিদের দেখাশোনার দায়িত্বভার গ্রহণের কাবা শরীফের কিসওয়া বা গিলাফ তৈরির জন্য একটি বিশেষ কারখানা স্থাপনের নির্দেশ প্রদান করেন। মক্কার উম্মুল জুদ এলাকায় গিলাফ তৈরির এই কারখানা অবস্থিত। নতুন গিলাফ তৈরি করতে ১২০ কেজি সোনার সুতা, ৭০০ কেজি রেশম সুতা ও ২৫ কেজি রুপার সুতা লাগে। গিলাফটির দৈর্ঘ্য ১৪ মিটার এবং প্রস্থ ৪৪ মিটার। গিলাফে কুরআনের কিছু আয়াত শোভা পায়। অক্ষরগুলো সোনালী আভায় উদ্ভাসিত। গিলাফের সেলাই কাজে অংশগ্রহণ করে দেড় শতাধিক অভিজ্ঞ দর্জি। গিলাফ তৈরিতে ব্যবহার করা হয় বিশেষ মেশিন। একেকটি গিলাফ তৈরিতে খরচ হয় প্রায় ২০ মিলিয়ন সৌদি রিয়াল।
প্রফেসর নদভী রেয়াদ, জেদ্দা, মক্কা ও মদিনায় অবস্থানকালীন সৌদি বাদশার উপদেষ্টা, রাজকীয় পরিবারের সদস্য, সৌদি সরকারের পদস্থ কর্মকর্তা ছাড়াও সৌদি বাদশার নিজস্ব সাহায্য সংস্থা কিং সালমান সেন্টারের উচ্চ পদস্থ কর্মকর্তা, সৌদি বাদশার উপদেষ্টা, ওআইসির সেক্রেটারী জেনারেল, মসজিদে নববীর খতিব ও ইমামের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। বিজ্ঞপ্তি