এবার মিশন বাংলাওয়াশ

9

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

গেল সিরিজে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের স্বাদ দেয় বাংলাদেশ দল। টাইগাররা এবারও হাঁটছে একই পথে। আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত হয়েছে। এবার বাংলাওয়াশের পালা। সেই লক্ষ্যে আজ (শুক্রবার) নামছে স্বাগতিকরা। চট্টগ্রামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়েছে হাথুরুসিংহের শিষ্যরা। জয়ের ধারা অব্যাহত রাখে টি-টোয়েন্টি সিরিজেও। সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে জেতে ২২ রানে। আর দ্বিতীয় ম্যাচে জিতে নেয় ৭৭ রানের বিশাল ব্যবধানে। তাতেই আগে-ভাগে সিরিজ নিশ্চিত হয় টাইগারদের। পারফরমেন্সের ধারা অব্যাহত থাকলে টানা দুই সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার নজির গড়বে বাংলাদেশ। তবে টানা জয় বা অন্য টার্গেটের চেয়ে এই ফরম্যাটেও ওয়ানডের মত ব্র্যান্ড তৈরি করতে মুখিয়ে আছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে নিজেদের অন্যতম শক্তিতে পরিণত করেছে টাইগাররা।
এই ফরম্যাটে সেরা দল হতে নির্ভিক ক্রিকেট খেলার উপর জোর দেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, ‘আমরা গত কয়েক ম্যাচের পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে চেয়েছিলাম এবং আমরা তা ভালোভাবেই করেছি। দুর্দান্ত দল হতে চাইলে আমাদের সেভাবে খেলতে হবে এবং প্রথম বল থেকেই সেটি ফুটিয়ে তুলতে হবে। এটাই আমরা আলোচনা করেছি এবং আমরা যেভাবে খেলতে চাই।’
আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত মোট সাতটি ম্যাচে পরস্পরের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। জয়ের পাল্লাটা স্বাভাবিকভাবেই বাংলাদেশের ভারী। এখন পর্যন্ত মোট পাঁচটি ম্যাচে জয় পেয়েছেন সাকিব আল হাসান। অন্যদিকে আইরিশরা জিতেছে মাত্র একটি ম্যাচে। আর একটি ম্যাচ হয় পরিত্যক্ত।
একটি সিরিজ থেকে যতটা ব্যক্তিগত ও দলগত অর্জন সম্ভব, তার প্রায় সবটাই করে দেখিয়েছে সাকিবের দল। এবার জিতলে ৩-০ ব্যবধানে বাংলাদেশ মিশন তো পূরণ হবে। তার সঙ্গে কি আরও কিছু রেকর্ডও যোগ করবে টাইগাররা? যেমন ছন্দে আছে দল, নতুন কিছু ঘটা অসম্ভব নয় একেবারেই।