এনজিও’র ঋণের টাকায় কেনা ৩ গরু মারা গেল বজ্রপাতে

6

রামু প্রতিনিধি

রামুতে বজ্রপাতে ৩টি গরু ও ১টি ছাগল মারা গেছে। বেসরকারি দুটি সংস্থা থেকে কয়েক ঋণ নিয়ে এসব গরু-ছাগল মোটাতাজা করে পরিবারের ভরণ-পোষণের স্বপ্ন ছিলো দরিদ্র কৃষক নুর আহমদের। কিন্তু বজ্রপাতে তার স্বপ্ন মুহূর্তেই ধুলিস্যাৎ হয়ে যায়। এখন ঋণের টাকা শোধ করার উদ্বেগ-উৎকন্ঠায় পরিবারের সদস্যরা আহাজারি করছেন। গতকাল বুধবার দুপুর আড়াইটায় এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত কৃষক নুর আহমদ রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়া এলাকার বাসিন্দা।
স্থানীয়রা জানান, নুর আহমদের বাড়ির পাশে গরু, ছাগল ও মুরগীগুলো ছিলো। দুপুরে ঝড়ো-হাওয়ার সাথে প্রবল বজ্রপাত শুরু হয়। এক পর্যায়ে নুর আহমদের পরিবারের সদস্যরা দেখতে পান বাড়ির সবকটি গরু, ছাগল ও মুরগী মৃত অবস্থায় পড়ে আছে।
খবর পেয়ে বিকালে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা ক্ষতিগ্রস্ত কৃষকের বাড়িতে যান। এসময় তিনি কৃষকের পরিবারকে শান্তনা জানান এবং তাৎক্ষণিক ১০ হাজার টাকা অর্থ সহায়তা দেন। এছাড়া ইউএনও ওই কৃষকের পরিবারকে প্রশাসনের পক্ষ থেকে আরো সহায়তার আশ্বাস দেন।
এদিকে বজ্রপাতে ৪টি গরু-ছাগল হারিয়ে কৃষক পরিবারের আহাজারিতে হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। এলাকাবাসী ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন।