এনআইডি সংশোধনেও জালিয়াতি

26

নিজস্ব প্রতিবেদক

লাভ লেইনস্থ জেলা নির্বাচন অফিসে সনদ জালিয়াতি করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন দুইজন। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে আরো একজনকে গ্রেপ্তার করেছে কোতোয়ালী থানা পুলিশ। গত সোমবার তাদেরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা এনআইডি জটিলতার শিকার মানুষদের দ্রুত এনআইডি সংশোধন করে দেয়ার বিনিময়ে অর্থ হাতিয়ে নিতেন।
গ্রেপ্তারকৃতরা হলেন, মো. ইমতিয়াজ মাহমুদ (২৮), মো. নূর হোসেন (৪৫) ও জহির উদ্দিন মামুন (৩৫)। তাদের বিরুদ্ধে কোতোয়ালী থানার উপ-পরিদর্শক শিমুল চন্দ্র দাশ বাদি হয়ে মামলা দায়ের করেছেন।
পুলিশ জানায়, দুই ব্যক্তি প্রথমেই জাতীয় পরিচয়পত্র সংশোধন ও নিবন্ধনের জন্য তথ্য ফরমের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করেন। তথ্য ফরমের সাথে দেয়া কাগজপত্রের মধ্যে জাতীয়তা সনদ, জন্মসনদ ও বিদ্যালয়ের প্রত্যয়নপত্র দেখে নির্বাচন কর্মকর্তাদের সন্দেহ হলে পুলিশকে জানানো হয়। পুলিশ দুইজনকে আটক করে থানায় নিয়ে যায়। পরে তাদের তথ্যের ভিত্তিতে আরো একজনকে গ্রেপ্তার করা হয়। এ চক্রটি এনআইডি জটিলতায় ভুগতে থাকা মানুষজনের কাছ থেকে ২০ থেকে ৩০ হাজার টাকা করে আদায় করতো। পরে তাদের এনআইডি সংশোধন করে দিতো। এ চক্রটির সাথে নির্বাচন অফিসের কেউ জড়িত আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।
কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বলেন, নির্বাচন কর্মকর্তারা দুইজনকে আমাদের হাতে তুলে দিয়েছেন। পরে সেই দুইজনের তথ্যমতে আরো একজনকে গ্রেপ্তার করা হয়েছে। মূলত এরা একটি সংঘবদ্ধ চক্র। এ চক্রে আরো কেউ জড়িত আছে কিনা তদন্ত করা হচ্ছে। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।