এডিস মশা নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা চায় হাইকোর্ট

33

বর্ষায় ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়া রোগ বিস্তারের প্রেক্ষাপটে এসব জীবানুবাহক এডিস মশা ধ্বংসে অগ্রাধিকারভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
ডেঙ্গু জ্বর ও এডিস মশা নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদন নজরে আসার পর রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এই আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।
ঢাকা সিটি করপোরেশনের নাগরিকদের মধ্যে ডেঙ্গু ও চিকুনগুনিয়া এবং মশাবাহিত অন্যান্য রোগের বিস্তার রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। এছাড়া রুলে এসব রোগ প্রতিরোধ করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ব্যর্থ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।
ঢাকার দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এছাড়া ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং মশাবাহিত অন্যান্য রোগ বিস্তার রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, আগামী ২২ জুলাইয়ের মধ্যে তা দুই সিটি করপোরেশনসহ বিবাদীদের জানাতে বলা হয়েছে।
অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে পদক্ষেপের বিষয়ে জানাতে বলা হয়েছে।
আদালত আদেশে বলেছে, ডেঙ্গু, চিকুনগুনিয়া নিয়ে অনেক সংবাদপত্র আজ খবর-প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত এসব প্রতিবেদন অনুযায়ী বিশেষ করে ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তার কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়া ও এ জাতীয় মশাবাহিত রোগে প্রতিদিন একশজনের মত আক্রান্ত হচ্ছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও অন্যান্য সূত্রের বরাত দিয়ে এসব সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে যে, সম্প্রতি ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং এ জাতীয় রোগে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যুও হয়েছে। আদালতের আদেশের বিষয়টি দুই সিটি করপোরেশনকে জানানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম।
এবার বর্ষা মৌসুমের আগেই ডেঙ্গু, চিকুনগুনিয়ায় প্রাদুর্ভাবের আশঙ্কা করে মশা নিধনের বিষয়ে ঢাকার দুই সিটি করপোরেশেনের দুই প্রধান নির্বাহী কর্মকর্তাকে সতর্ক করেছিল হাই কোর্ট।
এরপরও ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ২ জুলাই ঢাকার দুই সিটি করপোরেশনের ভূমিকায় উষ্মা প্রকাশ করে উচ্চ আদালত।
স্ত্রী ডেঙ্গু আক্রান্ত হওয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম সম্প্রতি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে উকিল নোটিস পাঠান।